নাদালের নজিরগড়া ২১তম স্ল্যামজয়, এক নজরে তিন স্ল্যাম তারকা

অন্য এক দিগন্ত | Jan 31, 2022 07:21 am
নাদালের নজিরগড়া ২১তম স্ল্যামজয়, এক নজরে তিন স্ল্যাম তারকা

নাদালের নজিরগড়া ২১তম স্ল্যামজয়, এক নজরে তিন স্ল্যাম তারকা - ছবি : সংগৃহীত

 

রবিবাসরীয় সন্ধ্যায় চলতি মরশুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ সিঙ্গেলস বিভাগের ফাইনালে কার্যত রূপকথার নজির গড়লেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। রাশিয়ান তারকা ড্যানিল মেডভেডেভের বিরুদ্ধে ২-০ সেটে পিছিয়ে থেকেও যেভাবে কামব্যাক ঘটিয়ে তার ক্যারিয়ারের ২১তম গ্র্যান্ড স্ল্যাম জিতে নিলেন নাদাল। এই ট্রফি জয়ের মধ্য দিয়েই নিজের ক্যারিয়ারের ২১তম গ্র্যান্ড স্ল্যাম জিতে লন টেনিসের 'বিগ থ্রি'র বাকি দুই তারকা রজার ফেডেরার ও নোভাক জকোভিচকে পিছনে ফেললেন রাফায়েল নাদাল। 'বিগ থ্রি' সকলেই ২০টি করে শিরোপা জিতেছিলেন। নাদালের ঝুলিতে বর্তমানে রয়েছে ২১টি গ্র্যান্ড স্ল্যাম।

এবারের অস্ট্রেলিয়ান ওপেন শুরুর আগেই হাঁটুর চোটের কারণে নিজেকে সরিয়ে নিয়েছিলেন সুইস তারকা রজার ফেডেরার। করোনা আবহে অস্ট্রেলিয়ার সরকারের তরফে আগেই জানানো হয়েছিল টিকা না নিলে কোনো তারকাকেই খেলতে দেয়া হবে না এবারের ওপেনে। বিষয়টি নিয়ে সার্বিয়ান তারকার সাথে টানটান উত্তেজনার লড়াই চলে নোভাক জকোভিচের। পরবর্তীতে অস্ট্রেলিয়ান কোর্টের রায়ে দেশ ছাড়তে বাধ্য হন জকোভিচ। ফলত তারপক্ষে আর এবারের অস্ট্রেলিয়ান ওপেনে খেলা হয়নি। ফলে নাদালের সামনে ছিল সুবর্ণ সুযোগ বাকি দুই তারকাকে পিছনে ফেলা। আর সেই কাজটা করেই ফাইনালে ড্যানিল মেডভেডেভকে হারিয়ে জিতে নিলেন ঐতিহাসিক ২১তম গ্র্যান্ড স্ল্যাম খেভাব।

এমন আবহেই আসুন একনজরে দেখে নেয়া যাক কোন তারকা কোন গ্র্যান্ড স্ল্যামের খেতাব কতবার জিততে সমর্থ হয়েছেন :

১) রাফায়েল নাদাল : ২১ খেতাব

অস্ট্রেলিয়ান ওপেন : ২ বার (২০০৯,২০২২)

ফরাসি ওপেন : ১৩ বার

(২০০৫,০৬,০৭,০৮,১০,১১,১২,১৩,১৪,১৭,১৮,১৯,২০)

উইম্বলডন : ২বার

(২০০৮,১০)

ইউএস ওপেন :- ৪ বার

(২০১০,১৩,১৭,১৯)

২) নোভাক জকোভিচ : ২০ খেতাব

অস্ট্রেলিয়ান ওপেন : ৯ বার

(২০০৮,১১,১২,১৩,১৫,১৬,১৯,২০,২১)

ফরাসি ওপেন : ২ বার

(২০১৬,২১)

উইম্বলডন : ৬ বার

(২০১১,১৪,১৫,১৮,১৯,২১)

ইউএস ওপেন : ৩বার

(২০১১,১৫,১৮)

৩) রজার ফেডেরার : ২০ খেতাব

অস্ট্রেলিয়ান ওপেন : ৬ বার

(২০০৪,০৬,০৭,১০,১৭,১৮)

ফরাসি ওপেন : ১ বার

(২০০৯)

উইম্বলডন : ৮ বার

(২০০৩,০৪,০৫,০৬,০৭,০৯,১২,১৭)

ইউএস ওপেন : ৫ বার

(২০০৪,০৫,০৬,০৭,০৮)
সূত্র : হিন্দুস্তান টাইমস

‘কয়েক মাস আগে ক্রাচে ভর করে চলাফেরা করা নিয়ে মজা করছিলাম’, নাদালের সাফল্যে ফেডেরারের মেসেজ
ইতিহাস লিখে ফেললেন রাফায়েল নাদাল। রজার ফেডেরার, নোভক জকোভিচকে টপকে প্রথম পুরুষ টেনিস খেলোয়াড় হিসেবে ২১তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন তিনি। রড লেভার অ্যারেনায় ফাইনালে রাশিয়ার দানিল মেদভেদেভকে হারালেন ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ গেমে। এই নিয়ে দ্বিতীয় বার অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন তিনি। এ বার অস্ট্রেলিয়ান ওপেনের আগে নাদাল-জকোভিচ-ফেডেরার তিন কিংবদন্তিই ২০টি করে গ্রান্ডস্লাম জিতে পুরুষ বিভাগে একত্রে শীর্ষে ছিলেন। রবিবার সব পরিসংখ্যানটাই পাল্টে দিলেন নাদাল।

আর নাদালের এই সাফল্যে উচ্ছ্বসিত আর এক কিংবদন্তি টেনিস প্লেয়ার রজার ফেডেরার। তিনি ইনস্টাগ্রামে লিখেছেন, ‘কি অসাধারণ ম্যাচ! প্রথম পুরুষ প্লেয়ার হিসেবে একক ভাবে ২১টি গ্রান্ডস্লাম জয়ের জন্য আমার বন্ধু এবং বড় প্রতিদ্বন্দ্বী @RafaelNadal -কে আন্তরিক অভিনন্দন। কয়েক মাস আগে আমরা দু'জনেই ক্রাচে ভর করে চলাফেরা করা নিয়েই মজা করছিলাম। সত্যিই এই জয় আশ্চর্যজনক।’

ফেডেক্স আরো লিখেছেন, ‘একজন মহান চ্যাম্পিয়নকে কখনই ছোট করে দেখা ঠিক নয়। ওর অবিশ্বাস্য কাজের নীতি, উৎসর্গ এবং লড়াইয়ের মনোভাব আমার এবং সারা বিশ্বের অগণিত মানুষের কাছে অনুপ্রেরণা। আমি তোমার সাথে এই যুগটি ভাগ করে নিতে পেরে গর্বিত এবং তোমার সাফল্যের পিছনে আমারও একটা ভূমিকা থাকার জন্য সম্মানিতও, যেমনটা গত ১৮ বছর ধরে আমার জন্য তুমিও করেছ। আমি নিশ্চিত যে তোমার জন্য আরও সাফল্য অপেক্ষা করছে। কিন্তু আপাতত এই সাফল্য উপভোগ করো।’

আসলে মাস ছয়েক আগে যাঁকে ক্রাচ নিয়ে হাঁটার ছবি পোস্ট করতে দেখা গিয়েছিল, তিনিই অস্ট্রেলিয়ান ওপেনে যে ইতিহাস রচনা করে ফেলবেন, কে ভেবেছিল! নাদাল নিজেও হয়তো ভাবেননি। ভাবতে পারেননি ফেডেরারও।

মাস ছয়েক আগে অস্ট্রেলিয়ান ওপেন তো দূরের কথা, ভবিষ্যতে আর কোনও প্রতিযোগিতাতে নামতে পারবেন কি না, সেটা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। যখন তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন, তখন আক্রান্ত হলেন কোভিডে। অস্ট্রেলিয়ান ওপেনে খেলা নিয়ে আরও বড় সংশয় তৈরি হয়ে গেল। কিন্তু গোটা বিশ্ব যখন নোভক জকোভিচকে নিয়ে ব্যস্ত, তখন নীরবে অনুশীলন করে গিয়েছেন রাফা। পায়ের চোট ভুগিয়েছে এই প্রতিযোগিতাতেও। কিন্তু সব যন্ত্রণা দাঁতে দাঁত চেপে সহ্য করে গিয়েছেন। শেষ পর্যন্ত মনের তাঁর মনের জোরের কাছে হার মানল সব কিছু। ইতিহাসটা নাদাল লিখেই ফেললেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us