চুক্তি নিয়ে মতবিরোধের জেরে ভেঙেছেন ঝাড়বাতি, ফকনারকে চিরতরে নির্বাসিত করল পিসিবি

অন্য এক দিগন্ত | Feb 20, 2022 07:53 am
ফকনার

ফকনার - ছবি : সংগৃহীত

 

পাকিস্তান সুপার লিগ তথা পিএসএল থেকে চিরতরে নিষিদ্ধ করা হয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেটার জেমস ফকনারকে। তিনি চুক্তি নিয়ে মতবিরোধের জের ধরে হোটেলের ঝাড়বাতি ভাঙায় এই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড ও অন্যান্য দল।

খবরে বলা হয়, পিএসএল চলাকালীন মাঝপথেই টুর্নামেন্ট ছেড়ে শনিবার দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন জেমস ফকনার। কারণ হিসেবে সোশ্যাল মিডিয়ায় তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) বিরুদ্ধে চুক্তি অনুযায়ী তাকে অর্থ না দেয়ার অভিযোগ আনেন। এই অভিযোগের ভিত্তিতে এক ফকনারের দল কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের সাথে মিলে একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে পিসিবি।

বিবৃতিতে দাবি করা একবার ফকনারকে টাকা দেয়া হলেও, তিনি আবার টাকার দাবি করেন। পিসিবি বিবৃতিতে জানায়, ‘পিএসএলের সাত মরশুমে কোনো খেলোয়াড় পিসিবির বিরুদ্ধে চুক্তি অনুযায়ী টাকা না দেয়ার অভিযোগ আনেননি। একবার তার ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেয়া হলেও, ফকনার তার অস্ট্রেলিয়ার অ্যাকাউন্টে আবার সমপরিমাণ অর্থ পাঠানোর দাবি করেন। এর ফলে তাকে দুবার অর্থ দিতে হতো। টাকা না পেলে তিনি শুক্রবার মুলতান সুলতানসের বিরুদ্ধে নিজের দলের গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামতেও অস্বীকার করেন।’

পিসিবির তরফে জানানো হয়, আগেই ফকনারেরে অ্যাজেন্ট মারফৎ যুক্তরাজ্যের এক ব্যাংক অ্যাকাউন্টের নম্বর দেয়া হয়। তবে তার মাসখানেক পর তার এজেন্ট অস্ট্রেলিয়ার অন্য একটি ব্যাংক অ্যাকাউন্টের নম্বর দেন। এই ব্যবধানে পিসিবির পক্ষ থেকে ফকনারের চুক্তির ৭০ শতাংশ অর্থ আগের অ্যাকাউন্টেই পাঠিয়ে দেয়া হয়েছিল। সেই টাকা ফেরত না পাওয়া পর্যন্ত ফকনারকে পুনরায় টাকা দেয়া সম্ভব নয় বলে জানানো হয় বোর্ডের পক্ষ থেকে। তবে ফকনার অনড় থাকায় শুক্রবার তার সাথে বোর্ড আলোচনায় বসে। তাতে লাভের লাভ কিছুই হয়নি। ফকনার কোনোমতেই মাঠে নামতে তো চানইনি, বরং সত্ত্বর তার দেশ ছাড়ার ব্যবস্থা করার দাবি জানান।

শনিবার সকালে ফকনার হোটেল ছাড়ার আগে হোটেলের সম্পত্তিরও (ঝাড়বাতি) ক্ষতি করেন জানানো হয়েছে পিসিবির পক্ষ থেকে। ‘শনিবার ফকনার হোটেল ছাড়ার আগে হোটেলের সম্পত্তির ক্ষতি করেন এবং তার জন্য হোটেল ম্যানেজমেন্টকে তার ক্ষতিপূরণও দিতে হয়। পিসিবি পরবর্তীকালে ইমিগ্রেশন কর্মকর্তাদের তরফে জানতে পারে বিমানবন্দরেও ফকনার খুব খারাপ ব্যবহার (গালিগালাজ) করেন। ফলে পিসিবি আর সমস্ত ফ্রাঞ্চাইজি মিলে সিদ্ধান্ত নিয়েছে ভবিষ্যতে পিএসএলে ফকনারকে আর ড্রাফট করা হবে না।’ বিবৃতিটি পাকিস্তান বোর্ডের তরফে জানানো হয়েছে।


আলিম দারের নাগাল ছাড়িয়ে দৌড় লাগালেন পাক তারকা, ভিডিও দেখে হাসি থামানো চাপ

পাকিস্তানের অন্যতম উদীয়মান ফাস্ট বোলার শাহনওয়াজ দাহানি। গত মরশুমের পিএসএলে তিনি সর্বোচ্চ উইকেট নিয়েছিলেন। এ মরশুমেও ভাল ফর্মে রয়েছেন তিনি। তবে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) পিএসএলেই কোয়াটার গ্ল্যাডিয়েটার্সের বিরুদ্ধে ম্যাচে দাহানিকে কেন্দ্র করেই এক অদ্ভুত ঘটনার সাক্ষী থাকল ক্রিকেটবিশ্ব।

মুলতান সুলতানসের দাহানি, তাদের বোলিং ইনিংসের ১৪তম ওভারে দাহানি প্রথমে নুর আহমেদকে আউট করেন। তার দুই বল পরেই তিনি কোয়েটার নাসিম শাহের উইকেট নেন। এই উইকেট নিয়েই একেবারে ছুট লাগান দাহানি। আলিম দার তাকে রোখার চেষ্টা করলেও, প্রখ্যাত আম্পায়ারের নাগাল ছাড়িয়ে দর্শকদের উদ্দেশ্যে একেবারে বাউন্ডারির দিকে ছুট লাগান তিনি। গোটা ঘটনাটাই ম্যাচের চাপের মধ্যে বেশ এক মজাদার মুহূর্ত তৈরি করে। এই ভিডিওও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

দাহানি এ মরশুমে মুলতানের হয়ে আট ম্যাচে ১২ উইকেট নিয়েছেন। এদিন কোয়েটার বিরুদ্ধে তিন ওভার বল করে ২২ রানের বিনিময়ে দুই উইকেট তুলে নেন ২৩ বছর বয়সী ফাস্ট বোলার। ম্যাচে প্রথমে ব্যাট করে ২৪৫ রান করার পর, মুলতান কোয়েট্টাকে ১১৭ রানের বড় ব্যবধানে হারায়। এই মরশুমে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুলতানকে প্রায় অপ্রতিরোধ্য দেখাচ্ছে। মরশুমের ৯ ম্যাচের মধ্যে আটটি জিতে লিগ তালিকার শীর্ষে, একেবারে বাকিদের ধরাছোয়ার বাইরে রয়েছে মোহাম্মদ রিজওয়ানের দল।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us