কী করতে যাচ্ছে রাশিয়া?

অন্য এক দিগন্ত | Feb 24, 2022 09:09 am
কী করতে যাচ্ছে রাশিয়া?

কী করতে যাচ্ছে রাশিয়া? - ছবি : সংগৃহীত

 

রাশিয়া ও ইউক্রেন সীমান্তে উত্তাপ বেড়েই চলেছে। তার মধ্যেই ইউক্রেনে থাকা দূতাবাসের কর্মী-কর্মকর্তাদের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু করল মস্কো। কিয়েভ ছাড়াও খারকিভ, ওডেসা ও এলভিভে ক্রেমলিনের দূতাবাস রয়েছে। সেগুলো দ্রুত খালি করে দিতে বলেছে ভ্লাদিমির পুতিন প্রশাসন। পাশাপাশি, জোরকদমে চলছে সামরিক মহড়াও। বিদেশে সেনা ব্যবহারের জন্য মঙ্গলবার পুতিনকে অনুমতি দিয়েছে রাশিয়ার পার্লামেন্ট। তারপরই পরমাণু অস্ত্রের মহড়া শুরু করে দিয়েছে রাশিয়া। সাগর, স্থল ও আকাশ – তিনদিক থেকেই তৈরি হচ্ছে তারা। মহড়ার সরাসরি সম্প্রচার কম্পিউটার স্ক্রিনে দেখেছেন স্বয়ং পুতিন।
আন্তর্জাতিক মহলে ক্রমশ কোণঠাসা হলেও বিন্দুমাত্র পিছু হটতে নারাজ তার দেশ। রাশিয়ার এই আগ্রাসী মনোভাবে সিঁদুরে মেঘ দেখছে তথ্যভিজ্ঞ মহল। তাদের প্রশ্ন, ইউক্রেনে হামলা কি তাহলে শুধু সময়ের অপেক্ষা?

পুতিনের ইঙ্গিতপূর্ণ প্রতিক্রিয়া, ‘কূটনৈতিক পথে সমস্যা সমাধানে আপত্তি নেই। কিন্তু, দেশের নিরাপত্তা নিয়ে আমরা কোনও আপস করব না। তাই সামারিক শক্তি আরো বাড়ানো হবে।’ তবে সংবাদ সংস্থা সূত্রে খবর, দু’দেশের সীমান্তে ছোটখাটো হামলা-পাল্টা হামলা চলছে। পূর্ব ইউক্রেনের দোনেবাস অঞ্চলের দনেৎস্কায় মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে দু’দেশের সেনা। ইউক্রেনের সেনার বক্তব্য, যুদ্ধ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি ভেঙে গোলাগুলি চলছে। বিগত কয়েক দিন দিনে প্রায় ৩ হাজার বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করা হয়েছে। শেষ ৭২ ঘণ্টায় শেলিংও অনেকটাই বেড়েছে।

রাশিয়ার এই পদক্ষেপের পর সে দেশে থাকা ইউক্রেনের নাগারিকদের দেশে ফিরতে বলা হয়েছে। ইউক্রেনের প্রায় ৩০ লক্ষ মানুষ রাশিয়ায় বসবাস করেন। তাদের দ্রুত দেশে ফেরার আর্জি জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা জানিয়েছে, যেকোনো সময় হামলা চালাতে পারে রাশিয়া। সেক্ষেত্রে সকলে ফেরানো কঠিন হবে। এরমধ্যেই সম্ভাব্য যুদ্ধ পরিস্থিতির কথা মাথায় রেখে রিজার্ভ ফোর্সকে তৈরি রাখছে ইউক্রেন। এজন্য দেশের ১৮ থেকে ৬০ বছর বয়সীদের এক বছরের জন্য ডাকা হয়েছে। বুধবার বিশেষ ক্ষমতাবলে এ সংক্রান্ত ডিক্রি জারি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমেয়র জেলেনস্কি। কেউ রাজি না হলে তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। দেশজুড়ে জরুরি অবস্থা জারির প্রস্তাব দিয়েছে ইউক্রেনের সিকিউরিটি কাউন্সিল।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাতের এই আবহে উদ্বিগ্ন জাতিসঙ্ঘ প্রধান। তার পর্যবেক্ষণ, সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে বড় প্রশ্নের মুখে দাঁড়িয়ে বিশ্বের শান্তি ও নিরাপত্তা। পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার বৈঠকে বসে জাতিসঙ্ঘের সাধারণ সভা। অন্যদিকে, এদিন রাশিয়ার সাম্প্রতিক পদক্ষেপের কড়া সমালোচনা করেছে আমেরিকা। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে বসার কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টনি ব্লিঙ্কেনের। সেই বৈঠক বাতিল করে দিয়েছে আমেরিকা। ভ্লাদিমির পুতিনের দেশকে সবক শেখাতে ভাতে মারার কৌশল নিয়েছে জো বাইডেনের দেশ। আমেরিকার দেখানো পথে রাশিয়ার উপর আর্থিক নিষেধাজ্ঞার পথে হেঁটেছে ব্রিটেনের মতো একাধিক দেশ। তবে এর ফল ভুগতে হবে বলে তাদের পাল্টা হুঁশিয়ারি দিয়েছে রাশিয়াও।

সোমবার পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী অধ্যুষিত দনেৎস্ক ও লুগানস্ককে স্বাধীন ঘোষণা করে ক্রেমলিন। তারপরই কার্যত একঘরে হয়ে গিয়েছে তারা। এই পদক্ষেপের জন্য সিংহভাগ দেশই সমালোচনায় মুখর হয়েছে।

সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us