পতনের মুখে ইউক্রেন

অন্য এক দিগন্ত | Feb 26, 2022 06:52 am
পতনের মুখে ইউক্রেন

পতনের মুখে ইউক্রেন - ছবি : সংগৃহীত

 

পূর্ব ও উত্তর-পূর্ব দিক থেকে এগিয়ে আসছে রাশিয়ার ফৌজ। লক্ষ্য ইউক্রেনের রাজধানী কিয়েভ। পশ্চিম দিকের রাস্তাও বন্ধ। বৃহস্পতিবার রাতেই গোটা শহর ঘিরে ফেলা হয়েছিল। শুক্রবার সকাল হতে না হতে কিয়েভের প্রাণকেন্দ্রে আছড়ে পড়েছে একের পর এক রুশ ক্ষেপণাস্ত্র। বম্ব শেল্টারে বসেও কেঁপে উঠেছে পরিবারগুলো। শহরের রাস্তায় দেখা যায় মস্কোর ট্যাঙ্ক-সেনার। ইউক্রেন সেনার পোশাকে সাঁজোয়া গাড়িতে চড়েও তারা টহল দিচ্ছে। রাজধানীকে রক্ষা করতে বাসিন্দাদের কাছে কিয়েভ কর্তৃপক্ষের আর্জি- প্রস্তুত থাকুন মলোটভ ককটেল হাতে।

যদিও যুদ্ধের গতিপ্রকৃতি বলছে, ইউক্রেনের পতন এখন সময়ের অপেক্ষা। দ্বিতীয় দিনেই কিয়েভের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছে রুশ সেনা। রাজধানী থেকে মাত্র সাত কিমি দূরের একটি বিমানবন্দর তারা দখল করেছে। অভিযানে প্রাণ হারিয়েছেন ইউক্রেনের স্পেশাল ইউনিটের ২০০ জন। এই ঘটনা প্রকাশ্যে আসতেই ফের রুশ সেনার পক্ষ থেকে জানানো হয়, তারা কিয়েভে জনবসতিপূর্ণ এলাকায় হামলা করবে না। যদিও সকাল থেকেই শহরে শুরু হয় বোমাবর্ষণ। কিন্ডারগার্টেন এবং অনাথ আশ্রমেও হামলা চলেছে বলে অভিযোগ। গোপন বাঙ্কারে আশ্রয় নেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তবে কিয়েভে ঢোকা থেকেই ব্যাপক প্রতিরোধের মুখে পড়তে হয়েছে মস্কোর ফৌজকে। কিয়েভ কর্তৃপক্ষের তরফে সাধারণ নাগরিকদের হাতে প্রায় ৪০ হাজার মেশিন গান ও রকেট লঞ্চার তুলে দেয়া হয়েছে। সেনা-জনসাধারণের যৌথ প্রতিরোধে কিছুটা হলেও থমকেছে রুশ আগ্রাসন।

আগের দিনই চেরনোবিলের পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দখল নিয়েছে মস্কো। ইতিমধ্যেই সেখানে তেজস্ক্রিয় বিকিরণের মাত্রা বেড়ে গিয়েছে বলে দাবি ইউক্রেনের পরমাণু সংস্থার। আতঙ্ক বাড়ছে গোটা ইউরোপে। ইউক্রেন ছেড়ে পালাচ্ছেন সাধারণ মানুষও। হাঙ্গেরি সীমান্তে পাঁচ কিমি লম্বা গাড়ির লাইন চোখে পড়েছে। ইতিমধ্যে রাশিয়ার আক্রমণে ইউক্রেনে ৫৭ জন সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছেন। ৪৫০ জন রুশ সেনার মারা যাওয়ার খবরও মিলেছে। সংখ্যাটা প্রায় আড়াই হাজার বলে দাবি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর।

এদিন বেলা গড়াতেই মস্কোর দিক থেকে আসে আলোচনার প্রস্তাব। যদিও ভ্লাদিমির পুতিনকে সে ব্যাপারে রাজি করান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ফোনে তার পরামর্শ ছিল, ঠান্ডা যুদ্ধের মানসিকতা ছাড়ুন। পুতিনও জানান, তিনি এই প্রস্তাবে সম্মত। বেলারুশের রাজধানী মিনস্কে দু’পক্ষের আলোচনা হতে পারে। তার জন্য প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত রাশিয়া। পরে ইউক্রেন সেনাকে সেদেশে অভ্যুত্থানের পরামর্শ দেন পুতিন। তিনি বলেন, নিও-নাৎসিদের হাত থেকে আপনাদের স্ত্রী-পুত্রদের বাঁচাতে ক্ষমতা দখল করুন। তার মতে, এতে সমঝোতায় সুবিধা হবে। বিকেলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদামির জেলেনস্কিও এক ভিডিও বার্তায় জানান, ‘আমি রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে চাই। মানুষের মৃত্যু বন্ধ করতে আসুন আলোচনার টেবিলে বসি।’ অনেক রাতে প্রেসিডেন্ট বিল্ডিংয়ের বাইরে আরও একটি ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, দেশের স্বাধীনতা রক্ষায় মরণপণ লড়াই চালিয়ে যাব।

রাশিয়ার আগ্রাসনের বিরোধিতা করলেও বিধ্বস্ত ইউক্রেনের পাশে দাঁড়ায়নি বলতে গেলে কোনো দেশই। ন্যাটো পর্যন্ত নীরব। এদিন সকালেই তা নিয়ে ক্ষোভ উগরে দেন জেলেনস্কি। সাফ জানান, ‘বিশ্বের ক্ষমতাধর দেশগুলো দূর থেকে কেবল সব কিছু দেখে যাচ্ছে। ওদের প্রথম টার্গেট আমি। তারপর আমার পরিবার। কিন্তু আমি রাজধানী ছেড়ে যাব না।’ যদিও অর্থনীতি থেকে খেলা, সব দিক থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে। পুতিন এবং তার ঘনিষ্ঠদের ইউরোপে থাকা যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্তের বিষয়ে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেন।
পাল্টা ব্রিটিশ এয়ারলাইন্সের বিমান অবতরণে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে মস্কো। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জেলেনস্কির মধ্যে প্রায় আধ ঘণ্টা কথা হয়। অন্যদিকে রাশিয়ায় ফর্মুলা ওয়ান গ্রাঁ প্রি, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল থেকে চেস ওলিম্পিয়াড বাতিল হয়েছে।

সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us