ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে রাশিয়া : দিল্লিকে হুঁশিয়ারি মস্কোর

অন্য এক দিগন্ত | Mar 06, 2022 07:02 am
ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে রাশিয়া : দিল্লিকে হুঁশিয়ারি মস্কোর

ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে রাশিয়া : দিল্লিকে হুঁশিয়ারি মস্কোর - ছবি : সংগৃহীত

 

ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্বের প্রভাব গোটা বিশ্বের ওপরেই পড়বে। ভারতও বাদ যাবে না। নয়াদিল্লিকে এভাবেই হঁশিয়ারি দিলো মস্কো। তবে নয়াদিল্লির বিরুদ্ধে ঠিক কী কী নিষেধাজ্ঞা চাপানো হবে, তা স্পষ্ট করে বলেননি ভারতে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত ডেনিস অ্যালপভ।

শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে অ্যালপভ বলেন, ‘ক্রেমলিনের সাথে ইউক্রেনের দ্বন্দ্বের প্রভাব গোটা বিশ্বের ওপরেই পড়বে। ওই তালিকায় ভারতও রয়েছে। তবে কেমন প্রভাব পড়বে, তা এখনই বলতে পারছি না। লেনদেন এবং অর্থনৈতিক সহযোগিতা সংক্রান্ত বিষয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে এর প্রভাব পড়তে পারে।’

পাশাপাশি অ্যালপভ জানান, উত্তর-পূর্ব ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারই এখন মস্কোর লক্ষ্য। কিন্তু ওই সব এলাকায় লাগাতার গোলা বর্ষণ চলতে থাকায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। তিনি বলেন, ‘উত্তর-পূর্ব ইউক্রেনের বিভিন্ন এলাকায় লড়াই জারি থাকায় রাশিয়া থেকে পাঠানো বিশেষ দল সেখানে পৌঁছতে পারছে না। এর ফলে ভারতীয়দেরও উদ্ধার করা যাচ্ছে না। যেখানে যুদ্ধ হচ্ছে না, ভারতীয়দের সেখানে পৌঁছতে হবে। তা হলেই তাদের উদ্ধার করা সম্ভব।’
সূত্র : আনন্দবাজার পত্রিকা

'ইউক্রেনকে ব্রিটিশ সাহায্য রাশিয়া ভুলবে না'

ইউক্রেনকে সমর্থন জানানোর জন্য ব্রিটেনের প্রতি সরাসরি আক্রমণ করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, কিয়েভের সরকার কিংবা ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদী শক্তির সাথে ব্রিটিশ সহযোগিতার কথাটি রাশিয়া ভুলে যাবে না।

রাশিয়ার সংবাদমাধ্যমে এই খবর প্রচারিত হয়েছে।

তিনি বলেন, 'নিষেধাজ্ঞা নিয়ে যে উন্মাদনা তাতে লন্ডনের সরকার মূল ভূমিকা না হলেও নেতৃস্থানীয় ভূমিকা পালন করেছে।' তিনি বলেন, 'এর বিরুদ্ধে সমান ও কঠোর পাল্টা ব্যবস্থা নেয়া ছাড়া আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই।'

এর ফল হিসেবে রাশিয়ায় ব্রিটিশ স্বার্থ ‘ক্ষুণ্ণ হবে’ বলে রুশ মুখপাত্র উল্লেখ করেন।

রাশিয়ার সরকারি ভাষ্য অনুযায়ী, ইউক্রেনে বেসামরিক মানুষের প্রতি যে হুমকি সেটা রাশিয়ার সৈন্যদের কাছ থেকে নয়, ইউক্রেনিয়ান জাতীয়তাবাদীদের কাছ থেকে।

এই আগ্রাসনের পর ব্রিটিশ সরকার ইউক্রেনে অস্ত্র এবং অর্থ সাহায্য পাঠিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ও ইসরাইলি প্রধানমন্ত্রীর সাথে কথা বলেছেন জেলেনস্কি
রাশিয়ার বিরুদ্ধে অব্যাহত যুদ্ধের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের সাথে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।

পরে জেলেনস্কি টুইটারে লেখেন যে অব্যাহত সংলাপের অংশ হিসেবে তিনি বাইডেনের সাথে কথা বলেছেন। তিনি বলেন, অ্যাজেন্ডার মধ্যে ছিল নিরাপত্তা, আর্থিক সহায়তা এবং রাশিয়ার বিরুদ্ধে অব্যাহত অবরোধ।

জেলেনস্কি ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের সাথেও কথা বলেন। এর সামান্য আগে বেনেত মস্কোতে তিন ঘণ্টা ধরে বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে।

ইসরাইল যদিও যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র, কিন্তু তবুও রাশিয়ার সাথে ভালো সম্পর্ক রক্ষা করে চলার চেষ্টা করেন বেনেত। জেলেনস্কির অনুরোধেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার সঙ্ঘাতে মধ্যস্ততার প্রস্তাব দিয়েছে ইসরাইল।

সূত্র : বিবিসি


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us