সর্বকালীন রেকর্ড ভেঙে পতন ভারতীয় মুদ্রার!

অন্য এক দিগন্ত | Mar 07, 2022 01:13 pm
ভারতীয় মুদ্রা

ভারতীয় মুদ্রা - ছবি : সংগ্রহ

 

বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দামের ঊর্ধ্বমুখী গ্রাফের মাঝেই সর্বকালীন রেকর্ড ভেঙে পতন হলো ভারতীয় মুদ্রার৷ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির জের ধরে আমদানিকৃত মুদ্রাস্ফীতির ধাক্কা খাওয়ার মুখে পড়েছে ভারতের অর্থনীতি৷ এমন অবস্থা চলতে থাকলে ভারতের বাণিজ্য ও চলতি হিসাবের ঘাটতি আরো বাড়বে বলে আশঙ্কার সৃষ্টি হয়েছে৷

আজ সোমবার ডলার প্রতি ভারতীয় মুদ্রার মূল্য কমে দাঁড়ায় ৭৬.৯৬৷ গত শুক্রবার ডলার বদলে ভারতীয় মুদ্রার মূল্য ছিল ৭৬.১৬৷এই পরিস্থিতিতে দেশের ইতিহাসে ভারতীয় মুদ্রার অবমূল্যায়ন আর কোনো দিন এই স্তরে পৌঁছায়নি৷

উল্লেখ্য, ভারত হলো বিশ্বের তৃতীয় বৃহত্তম অপরিশোধিত তেল আমদানিকারক দেশ। এই আবহে জ্বালানির ক্রমবর্ধমান দাম ভারতীয় মুদ্রার মূল্য কমিয়ে দিচ্ছে৷ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলো রাশিয়ার তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করার পরে সোমবার তেলের দাম ছয় শতাংশেরও বেশি বেড়েছে। ২০০৮ সালের পর সর্বোচ্চ দাম স্পর্শ করেছে অপরিশোধিত তেলের দাম। এদিকে ভারতীয় শেয়ার বাজার আজ আড়াই শতাংশেরও বেশি কমেছে। বিনিয়োগকারীরা ঝুঁকিপূর্ণ সম্পদ বিক্রি করায় এই হারে ধস নেমেছে শেয়ার বাজারে।

তেল + ইক্যুইটিতে বিক্রি + ভূ-রাজনৈতিক উত্তেজনা + শক্তিশালী ডলার + রাজ্য নির্বাচনের ফলাফল – এই সবকিছুর সম্মিলিত ফলে শেয়ার বাজার অস্থিতিশীল, বিনিয়োকারীরা ভরসা পাচ্ছেন না। এর জেরে প্রভাব পড়ছে ভারতীয় অর্থনীতির উপর। ভারতীয় মুদ্রার মূল্যও নিম্নমুখী গ্রাফ ধরেছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস


১৪ বছরে সর্বাধিক অপরিশোধিত তেলের দাম
এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ চলছে। আর তার সরাসরি প্রভাব পড়ছে আন্তর্জাতিক তেলের বাজারে। সমস্ত রেকর্ড ভেঙে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম আকাশ ছুঁয়েছে। সোমবার বাজার খুলতেই পড়েছে সেনসেক্স এবং নিফটি। ডলারের তুলনায় সর্বকালীন পতন হয়েছে ভারতীয় মুদ্রারও। সবমিলিয়ে কোভিড পরবর্তী পরিস্থিতিতে ফের একবার বড়সড় ধাক্কা খেল আন্তর্জাতিক অর্থনীতি। যার প্রভাব সুদূরপ্রসারী হতে চলেছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

রোববার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল পিছু ১৩৯ ডলার ছুঁয়েছিল। পরে তা কমে দাঁড়ায় ১৩০ ডলারে। অপরিশোধিত তেলের দাম গত ১৪ বছরের রেকর্ড ভেঙেছে বলে খবর। শুধু তেলের বাজার নয়, পতন অব্যাহত শেয়ার বাজারেও। যার জেরে মাথায় হাত লগ্নিকারীদের।

সোমবার বাজার খুলতেই প্রায় ১৫০০ পয়েন্ট পড়ে যায় ভারতীয় শেয়ার বাজারের সূচক সেনসেক্স। প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার সময় সেনসেক্স দাঁড়িয়েছে ৫২ হাজার ৮৩৯ পয়েন্টে। ৪০০ পয়েন্ট পড়ে নিফটি দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৪৫ পয়েন্টে। এশিয়ান পেন্টস, মারুতি, অ্যাক্সিস ব্যাঙ্ক, টাইটান, উইপ্রো, বাজাজ ট্যুইনস, কোটাক ব্যাঙ্ক, এইচইউএল, এমঅ্যান্ডএম, টেক এম, ইনফোসিস, এইচডিএফসি ব্যাংকের শেয়ারে সবচেয়ে বেশি লোকসানে চলছে। এই শেয়ারগুলি চার শতাংশ পর্যন্ত নেমে গিয়েছে বলে খবর।

সূত্র : সংবাদ প্রতিদিন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us