পাঞ্জাব: কেজরিওয়ালের ঝাড়ুতে সাফ কংগ্রেস-বিজেপি

অন্য এক দিগন্ত | Mar 10, 2022 02:49 pm
অরবিন্দ কেজরিওয়াল

অরবিন্দ কেজরিওয়াল - ছবি : সংগ্রহ

 

ভারতের দিল্লির পর এবার পাঞ্জাবেও সরকার গঠনের রাস্তায় অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। কংগ্রেস সরকারকে কার্যত ধুয়ে মুছে সাফ করে দিচ্ছে কেজরিওয়ালের দল। ভারতীয় রাজনীতির বর্তমান সমীকরণে আরো শক্তিশালী জায়গায় পৌঁছে গেলেন কেজরিওয়াল।

ফলাফলের প্রাথমিক ট্রেন্ডে পরিষ্কার, পাঞ্জাবে সরকার গড়তে চলেছে আম আদমি পার্টি। ১১৭ আসনের পাঞ্জাব বিধানসভায় সরকার গঠনের ম্যাজিক ফিগার ৫৯টি আসন। সকাল ১১টা পর্যন্ত ফলাফলের ট্রেন্ডে অনেক এগিয়ে আম আদমি পার্টি (আপ)। এগিয়ে আছে ৮৯টি আসনে। গতবারের শাসকদল কংগ্রেস এগিয়ে আছে মাত্র ১৩টি আসনে। আর বিজেপি এগিয়ে আছে ৫টি আসনে। পাঞ্জাবের অকালি দল এগিয়ে ৯টি আসনে। কেন্দ্রে বিজেপি সরকারের জোটসঙ্গী ছিল এই অকালি দল। তবে কৃষক আন্দোলনের সময় তারা বিজেপির জোট সরকার থেকে বেরিয়ে আসে।

২০২০ সালে কেন্দ্রের তিনটি কৃষি আইন সংশোধন নিয়ে তীব্র আন্দোলন শুরু করেন পাঞ্জাবের কৃষকরা। প্রায় এক বছর ধরে সেই আন্দোলন চলে। এর মধ্যে পাঞ্জাবের রাজনীতিতে বেশ কিছু ঐতিহাসিক পটপরিবর্তন হয়। কংগ্রেসের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং পদত্যাগ করতে বাধ্য হন। কংগ্রেস ছেড়ে তিনি নতুন দল তৈরি করেন এবং বিজেপির কাছাকাছি যান। অন্যদিকে, কংগ্রেসের নতুন মুখ্যমন্ত্রী হন চরণজিৎ সিং চান্নি। কংগ্রেস সভাপতি হন নভজৎ সিং সিধু। অমরিন্দর সিং দল ছাড়ায় কংগ্রেসের ভিতর ব্যাপক আলোড়ন তৈরি হয়। আর সেই সুযোগই কাজে লাগান কেজরিওয়ালের আপ। একাধারে বিজেপি এবং কংগ্রেস বিরোধিতার রাস্তা নিয়ে প্রতিষ্ঠানবিরোধী মুখ হয়ে ওঠার চেষ্টা করে আপ। ভোটের প্রাথমিক ফলাফলে আপের সেই পদক্ষেপ ফলপ্রসূ হয়েছে বলেই মনে হচ্ছে।

শেষপর্যন্ত পাঞ্জাবে আপ সরকার গড়লে তা হবে অরবিন্দ কেজরিওয়ালের ঐতিহাসিক জয়। এই প্রথম দিল্লির বাইরে কোথাও সরকার গড়ার সুযোগ পাবেন কেজরিওয়াল। বিজেপি-বিরোধী কেন্দ্রীয় রাজনীতির সমীকরণের গুরুত্বপূর্ণ মুখ হয়ে উঠবেন তিনি। দিল্লি আসলে একটি কেন্দ্রশাসিত অঞ্চল, যেখানে বিধানসভা আছে। ফলে এখানে রাজ্য সরকারের ক্ষমতা খুবই সীমীত। কিন্তু পাঞ্জাব পূর্ণ রাজ্য। পাকিস্তান সীমান্তে থাকার কারণে তার গুরুত্ব অপরিসীম। ফলে একটি পূর্ণ রাজ্য হাতে পেয়ে তা কিভাবে আপ চালায়, তার উপর কেজরিওয়ালের ভবিষ্যৎ বিস্তারের পরিকল্পনার সাফল্য নির্ভর করবে।

গুরুত্বপূর্ণ বিষয় হলো, পাঞ্জাবের সাবেক দুই মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এবং চান্নি দুজনেই নিজেদের কেন্দ্রে পিছিয়ে আছেন। তিন নম্বর স্থানে আছেন পাঞ্জাব কংগ্রেসের সভাপতি সিধুও। প্রাথমিক ফলাফলে গতবারের চেয়ে ৬০টিরও বেশি আসনে এগিয়ে আছে আপ।
সূত্র : ডয়চে ভেলে

‘মানুষের কণ্ঠস্বরই ঈশ্বরের কন্ঠস্বর’, মাথা নত করে আপকে শুভেচ্ছা সিধুর

আম আদমি পার্টির ঝাড়ুর ঝড়ে পাঞ্জাবে ধরাশায়ী কংগ্রেস। কংগ্রেসের হেভিওয়েট প্রার্থী নভজ্যোত সিং সিধু, চরণজিত্ সিং চান্নিরাও নিজেদের আসনে পিছিয়ে আছেন। এই আবহে পূর্ণাঙ্গ ফল আসার আগেই দুপুরেই নিজেদের হার স্বীকার করে নিলেন নভজ্যোত সিং সিধু। পাঞ্জাবের কংগ্রেসের রাজ্য সভাপতি সিধু এদিন এখ টুইট করে আম আদমি পার্টিকে টুইট করেন। টুইট বার্তায় সিধু লেখেন, ‘মানুষের কণ্ঠস্বর ঈশ্বরের কন্ঠ...। নম্রভাবে পাঞ্জাবের জনগণের আদেশ মেনে নিচ্ছি...। আম আদমি পার্টিকে অভিনন্দন!!!’


উল্লেখ্য, আজ ফল প্রকাশ হতেই স্পষ্ট হয়ে যায় যে পাঞ্জাবে কংগ্রেস, শিরোমণি অকালি দলের হেভিওয়েটদের একে একে প্রত্যাখ্যান করেন পাঞ্জাবের জনগণ। অপ্রত্যাশিত ভাবে পঞ্জাবে হারের মুখোমুখি হতে চলেছেন সিধু, ক্যাপ্টেন, চান্নিরা। হারের মুখোমুখি বাদল পরিবারের দুই শীর্ষ নেতাও। অমৃতসর পূর্ব আসনে আম আদমি পার্টির প্রার্থী জীবন জ্যোত কৌরের থেকে পিছিয়ে পড়েছেন কংগ্রেসের রাজ্য সভাপতি নভজ্যোত সিং সিধু। এদিকে এবার দুটি আসন থেকে নির্বাচনে লড়ছিলেন চরণজিত সিং চান্নি। ভদৌর আসন থেকে চান্নি আম আদমি পার্টির লাভ সিং উগোকির থেকে পিছিয়ে আছেন তিনি। চনকৌর সাহিব আসন থেকেও আম আদমি পার্টির প্রার্থীর থেকে পিছিয়ে চান্নি।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us