ডেথ কনভয় এখন কিয়েভমুখী

অন্য এক দিগন্ত | Mar 12, 2022 07:15 am
ডেথ কনভয় এখন কিয়েভমুখী

ডেথ কনভয় এখন কিয়েভমুখী - ছবি : সংগৃহীত

 

সামনে ক্ষেপণাস্ত্রবাহী সাঁজোয়া গাড়ি। যেকোনো মুহূর্তে আঘাত হানার পজিশনে। পিছনে সারি সারি ট্যাঙ্ক, সেনাবাহিনীর গাড়ি। ইউক্রেনের রাজধানীর দিকে আবারো এগতে শুরু করেছে ৪০ মাইল দীর্ঘ রুশ সামরিক বহর। গোটা বিশ্ব যাকে এখন ‘ডেথ কনভয়’ নামে চেনে।

ইউক্রেনের প্রতিরোধের মুখে পিছু হটা রুশ বাহিনীও ফের জড়ো হচ্ছে কিয়েভের উত্তর-পূর্বে। উপগ্রহ চিত্রে ধরা পড়েছে সেই ছবি। সব মিলিয়ে একটা বিষয় স্পষ্ট- কয়েক দিনের মধ্যেই কিয়েভে চূড়ান্ত আঘাত হানতে প্রস্তুত রাশিয়া। শুক্রবার ব্রিটেনের তরফে তেমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

মার্কিন স্যাটেলাইট ফার্ম ম্যাক্সরের প্রকাশ করা ছবি অনুযায়ী, রুশ আর্মার্ড ইউনিট চলে এসেছে কিয়েভের উত্তর-পূর্বের শহর হোস্তোমেলের আন্তোনভ বিমানবন্দরের কাছে। যুদ্ধের প্রথম দিন থেকেই সেখানে প্যারাট্রুপার নামিয়েছে মস্কো। আবার উত্তরে লুবিয়াঙ্কার কাছে একাধিক রুশ হাউইৎজারকে ফায়ারিং পজিশনে দেখা গিয়েছে, দাবি ম্যাক্সরের।

এর মধ্যেই ভয়ঙ্কর ষড়যন্ত্রের ইঙ্গিত দিয়েছে ইউক্রেনের ইন্টেলিজেন্স সার্ভিস। কিয়েভের গুপ্তচরদের দাবি, চেরনোবিল পরমাণু কেন্দ্রে ‘ম্যানমেড বিপর্যয়ে’র ষড়যন্ত্র করছেন পুতিন। বেলারুশ থেকে আসা এক দল ‘স্পেশালিস্ট’কে সেখানে জঙ্গি হামলা চালাতে পাঠানো হয়েছে। বৃহস্পতিবারই পরমাণু কেন্দ্রে প্রবেশ করেছে তারা। কিয়েভের উত্তর, পশ্চিম ও পূর্ব দিক থেকে হামলা শুরু করেছে পুতিন-বাহিনী। তার অংশ হিসেবেই এগচ্ছে ‘ডেথ কনভয়’। গত দু’সপ্তাহ ধরে জ্বালানিসহ অন্যান্য কারণে সেটি বেশি দূর এগতে পারেনি। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ জানিয়েছেন, রাশিয়ার আক্রমণে এখন অনেক বেশি সাধারণ নাগরিকের মৃত্যু হচ্ছে। কারণ রুশ জেনারেলরা মার্কিন কৌশলের পরিবর্তে মধ্যযুগীয় যুদ্ধরীতির দিকে ঝুঁকেছেন। যেমনটা সিরিয়ায় করেছিল মস্কো।

এদিন সকালেই মধ্য ইউক্রেনের নিপ্রো, পশ্চিমে লুৎস্ক এবং ইভানো-ফ্র্যাঙ্কিভস্কে বিমান হানা চলেছে। এর মধ্যে নিপ্রোয় একটি জুতোর কারখানাসহ জনবসতি এলাকায় বোমাবর্ষণ হয়। লুৎস্কে ইউক্রেন সেনার বিমানঘাঁটিতে আক্রমণে মৃত্যু হয়েছে দুই জওয়ানের। খারকিভে নিউক্লিয়ার রি-অ্যাক্টরযুক্ত ফিজিক্স ইনস্টিটিউটে হামলা করেছে মস্কো বাহিনী। এমন আশঙ্কা আগেই করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদামির জেলেনস্কি। সেই আশঙ্কা সত্যি করেই আঘাত হানা হয়েছে খারকিভের একটি প্রতিবন্ধী হোমে। সেখানে আটকে ছিলেন প্রায় আড়াই শ' জন। তাদের খবর পাওয়া যায়নি।

অন্যদিকে, রাশিয়ার দখলে থাকা মারিউপোল থেকে বাসিন্দাদের সরানোর উপর অগ্রাধিকার দিচ্ছে ইউক্রেন। যদিও উদ্ধারকাজ শুরুর ব্যাপারে ক্রেমলিনের তরফে কোনো বার্তা আসেনি।

সূত্র : বর্তমান

আর্থিক নিষেধাজ্ঞা
রাশিয়া থেকে ১২ হাজার কোটি ডলার আদায়ে সমস্যা হবে ব্যাংকগুলোর

পাওনার পরিমাণ প্রায় ১২,০০০ কোটি ডলারেরও বেশি। কিন্তু আমেরিকাসহ পশ্চিমী দুনিয়ার নিষেধাজ্ঞার জেরে সংশ্লিষ্ট দেশগুলোর বিভিন্ন ব্যাংক থেকে ওই অর্থ আপাতত রাশিয়া থেকে আদায় করতে পারবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। এমনকি, রাশিয়ার মাটিতে থাকা তাদের বিভিন্ন স্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত হওয়ারও আশঙ্কা রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান ঘোষণার পরে ধাপে ধাপে ভ্লাদিমির পুতিনের দেশের বিরুদ্ধে নানা আর্থিক বিধিনিষেধ জারি শুরু করেছে ওয়াশিংটন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের এই উদ্যোগে শামিল হয়েছে ইউরোপের বিভিন্ন দেশও। সরকারি স্তরের পাশাপাশি ওই দেশগুলোর নানা বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানও মস্কোর সাথে ব্যবসায়ীর যোগাযোগে ইতি টানতে শুরু করেছে।

আমেরিকার ইনভেস্টমেন্ট ব্যাংক গোল্ডম্যান স্যাক্স বৃহস্পতিবার জানিয়েছে, আর্থিক নিষেধাজ্ঞার পথে হেঁটে তারা রাশিয়ার সাথে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করছে। আমেরিকার এবং পশ্চিমী দেশগুলোর বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও একটি পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে। রুশ সরকার এবং ওই দেশের বিভিন্ন ব্যবসায়িক সংস্থার থেকে গোল্ডম্যান স্যাক্সের প্রাপ্য ১০ বিলিয়ন ডলার।

আমেরিকার সংবাদমাধ্যম জানাচ্ছে, ওই সিদ্ধান্ত কার্যকর হলে সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো রাশিয়া থেকে পাওনা ১২ হাজার কোটি ডলার আদায় করতে বিপাকে পড়বে। আমেরিকা ছাড়াও ইতালি, ফ্রান্স এবং অস্ট্রিয়ার বিভিন্ন ব্যাংক এই তালিকায় রয়েছে বলে জানা গিয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us