লারা-পন্টিং-কোহলিদের পিছনে ফেলে বিশ্ব রেকর্ড বাবর আজমের

অন্য এক দিগন্ত | Mar 16, 2022 07:17 pm
লারা-পন্টিং-কোহলিদের পিছনে ফেলে বিশ্ব রেকর্ড বাবর আজমের

লারা-পন্টিং-কোহলিদের পিছনে ফেলে বিশ্ব রেকর্ড বাবর আজমের - ছবি : সংগৃহীত

 

বিরাট কোহলি ও রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তিদের পিছনে ফেলে অধিনায়ক হিসেবে বিশ্ব রেকর্ড গড়লেন বাবর আজম। করাচির জাতীয় স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে পাকিস্তান অধিনায়ক বাবর আজম ১৯৬ রান করলেন। মাত্র চার রানের জন্য ডাবল সেঞ্চুরি করতে পারলেন না বাবর। অস্ট্রেলিয়ার ৫০৬ রানের টার্গেট তাড়া করতে নেমে পাকিস্তান দারুণ জায়গায় রয়েছে। বুধবার ম্যাচের পঞ্চম ও শেষ দিনের শেষ সেশনে ৪ উইকেটে ৩৫০ রান করেছে পাকিস্তান। এর মধ্য দিয়ে চতুর্থ ইনিংসে অধিনায়ক হিসেবে বিশ্ব রেকর্ড গড়লেন বাবর। অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ও রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তিদের পিছনে ফেলেছেন তিনি। বাবর এখন বিশ্বের প্রথম অধিনায়ক যিনি টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ স্কোর করেছেন।

করাচির ন্যাশনাল স্টেডিয়ামে অস্ট্রেলিয়ান দলের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের পঞ্চম ও শেষ দিনে ১৯৬ রান করার সময় বাবর এই কৃতিত্ব অর্জন করেন। এর আগে, অধিনায়ক হিসেবে টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের মাইকেল আর্থটনের নামে। যিনি ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ১৮৫ রান করেছিলেন। তালিকায় নিউজিল্যান্ডের বেভান কংডন (১৭৬), অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান (অপরাজিত ১৭৩), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৫৬), গ্রেম স্মিথ, ব্রায়ান লারা এবং বিরাট কোহলির মতো কিংবদন্তিদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে এখন সকলকে ছাপিয়ে গিয়েছেন বাবর আজম।

পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান করেন বাবর আজম। এ ব্যাপারে ইউনিস খানের রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। ২০১৫ সালে পাল্লেকালে শ্রীলঙ্কার বিরুদ্ধে চতুর্থ ইনিংসে ইউনিস অপরাজিত ১৭১ রান করেছিলেন। এদিন কুমার সাঙ্গাকারাকে পিছনে ফেলে দিয়েছেন বাবর আজম। ২০০৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯২ রান করেছিলেন সাঙ্গাকারা। এদিন বাবর আজম অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন ১৯৬ রান।

সূত্র : হিন্দুস্তান টাইমস

অস্ট্রেলিয়াকে আটকাল সেই বাবর-রিজওয়ান জুটি, একটুর জন্য ২০০ হাতছাড়া পাক অধিনায়কের
যে জুটি টি২০ ক্রিকেটে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে ছাড়ে সেই জুটিই ধীরে-সুস্থে সোজা, সাবলীল ব্যাটে অস্ট্রেলিয়ার সব আক্রমণ ভোঁতা করে দিলো।

এক দিকে জেতার জন্য সব রকমের অস্ত্র প্রয়োগ করছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। অন্য দিকে উইকেট কামড়ে পড়ে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। পরে তার সঙ্গে যোগ দিলেন উইকেটরক্ষক মহম্মদ রিজওয়ান। টি২০-তে পাকিস্তানের সব থেকে সফল জুটি টেস্টে দলকে হারের হাত থেকে বাঁচালেন। যে জুটি কুড়ি-বিশের ক্রিকেটে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে ছাড়ে সেই জুটিই ধীরে-সুস্থে, সোজা, সাবলীল ব্যাটে অস্ট্রেলিয়ার বোলারদের সব আক্রমণ ভোঁতা করে দিলো। মাত্র ৪ রানের জন্য দ্বিশতরান হাতছাড়া হল বাবরের। রিজওয়ান করলেন শতরান।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us