সর্বকালের সেরা তিন : ওয়ার্ন-আকরাম-টেন্ডুলকার

অন্য এক দিগন্ত | Mar 18, 2022 12:57 pm
সর্বকালের সেরা তিন : ওয়ার্ন-আকরাম-টেন্ডুলকার

সর্বকালের সেরা তিন : ওয়ার্ন-আকরাম-টেন্ডুলকার - ছবি : সংগৃহীত

 

পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার সর্বকালের সেরা খেলোয়াড়দের বেছে নিয়েছেন। তাদের মধ্যে থেকে তিনজন খেলোয়াড়কে সেরার সেরা নির্বাচন করেছেন তিনি। তাদের মধ্যে রয়েছেন ভারতের শচিন টেন্ডুলকার, পাকিস্তানের ওয়াসিম আকরাম এবং অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। আখতার তিনজনকেই সর্বকালের সেরা বলে বেছে নিয়েছেন।

শোয়েব আখতার একটি ইউটিউব চ্যাটে শেন ওয়ার্নকে শ্রদ্ধা জানিয়ে বলেছিলেন যে তিনি একজন বড় হৃদয়ের মানুষ ছিলেন। তিনি একজন ভালো বন্ধু ছিলেন এবং সারাক্ষণ সাহায্য করতে প্রস্তুত থাকতেন। এ ছাড়া তিনি ছিলেন দারুণ এক বোলার। শোয়েব আখতার বলেন, ওয়ার্ন ছিল সেই ধরনের স্পিনার যার ভিতরে লুকিয়ে ছিল একজন ফাস্ট বোলার। ওয়ার্নের মৃত্যুর খবর শুনে গভীরভাবে শোকাহত শোয়েব আখতার। পাকিস্তানের ফাস্ট বোলারের মতে ওয়ার্ন খুব তাড়াতাড়ি চলে গেলেন। এরপর আখতার বলেন,‘আমার কাছে তিনজন সেরা খেলোয়াড় হলেন ওয়াসিম আক্রম, শেন ওয়ার্ন এবং সচিন তেন্ডুলকর।’

উল্লেখ্য, সম্প্রতি মারা গেছেন শেন ওয়ার্ন। তার আকস্মিক মৃত্যুর খবরে শোকাহত গোটা ক্রিকেট বিশ্ব। শেন ওয়ার্নকে থাইল্যান্ডে তার ভিলায় অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে হাসপাতালে আনা হলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি শেন ওয়ার্ন। ১৪৫টি ম্যাচে তার শিকার ৭০৮টি টেস্ট উইকেট। শেন ওয়ার্নের মৃত্যুর সময় একটি ভিডিয়ো তৈরি করে শোয়েব আখতার শোক প্রকাশ করেছেন। আখতারও তার সঙ্গে তার স্মৃতি শেয়ার করেছেন। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান শেন ওয়ার্ন। এরপর তার লাশ নিয়ে যাওয়া হয় অস্ট্রেলিয়ায়।

শচিন টেন্ডুলকারকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় হিসাবে অভিহিত করেছেন শোয়েব আখতার। দুজনেই একে অপরের বিরুদ্ধে খেলা উপভোগ করেছেন। ২০০৩ সালের বিশ্বকাপে, শচিন এবং শোয়েবের মধ্যে প্রতিযোগিতা ছিল দর্শনীয়। সেই ম্যাচে টেন্ডুলকারকে আউট করেছিলেন আখতার।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বাবরদের লড়াই দেখতে না পাওয়ায় আক্ষেপ ইমরানের

করাচিতে বাবর আজমদের লড়াকু ইনিংস দেখতেই পাননি ইমরান খান। পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ব্যস্ত ছিলেন ‘ম্যাচ গড়াপেটার’ বিরুদ্ধে লড়াইয়ে। পাকিস্তানের প্রধানমন্ত্রী যদিও খেলা শেষে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন বাবরদের।

ম্যাচ গড়াপেটার বিরুদ্ধে লড়াই বলতে ইমরান কী বোঝাতে চেয়েছেন, তা স্পষ্ট নয়। বাবরদের খেলা দেখতে না পাওয়ার কথা নিজেই টুইট করে জানিয়ে ইমরান লেখেন, ‘এটা দুর্ভাগ্যজনক যে আমি খেলাটা দেখতে পাইনি, কারণ সেই সময় আমি অন্য জায়গায় ম্যাচ গড়াপেটা আটকাতে ব্যস্ত ছিলাম। বিপুল পরিমাণ অর্থ দিয়ে আমার খেলোয়াড়দের টোপ দেয়া হচ্ছিল।’ এখানে সম্ভবত নিজের মন্ত্রীসভার কথা বুঝিয়েছেন ইমরান। হয়ত টাকার লোভে তার দলের নেতা-মন্ত্রীদের অন্য দলে চলে যাওয়ার কথা বোঝাতে চেয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

খেলা না দেখতে পারলেও বাবরদের প্রশংসা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক। ইমরান লেখেন, ‘বাবর দলকে যেভাবে নেতৃত্ব দিয়েছে সেটা প্রশংসনীয়। বিশ্বমানের ব্যাটিং করেছে ও। বাকি দলকেও অভিনন্দন এভাবে লড়াই করার জন্য, বিশেষ করে রিজওয়ান এবং শাফিক।’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করাচিতে বাবর ১০ ঘণ্টা ৭ মিনিট ব্যাট করেন। ৪২৫টি বল খেলে ১৯৬ রান করে দলকে হারের হাত থেকে বাঁচান। অধিনায়ক হিসেবে চতুর্থ ইনিংসে এটাই ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান।
রাওয়ালপিণ্ডির পর করাচি টেস্টও ড্র। দুই দল শেষ টেস্ট খেলবে লাহোরে। ২১ মার্চ থেকে শুরু হতে চলা সেই টেস্টই গড়ে দেবে সিরিজে ভাগ্য। ২৮ বছর পর পাকিস্তানের মাটিতে সিরিজ খেলতে গিয়েছে অস্ট্রেলিয়া।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us