এরদোগানের কাছে যেসব শর্ত দিলেন পুতিন

অন্য এক দিগন্ত | Mar 19, 2022 06:06 pm
এরদোগানের কাছে যেসব শর্ত দিলেন পুতিন

এরদোগানের কাছে যেসব শর্ত দিলেন পুতিন - ছবি : সংগ্রহ

 

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে ফোনালাপের সময় ইউক্রেন ইস্যুতে একগুচ্ছ দাবি পেশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এসব দাবি পূরণ করা হলে ইউক্রেনে শান্তি আসবে বলে জানিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট। বৃহস্পতিবার এরদোগান ও পুতিনের মধ্যে এ ফোনালাপ হয় বলে সংবাদ প্রকাশ করেছে দ্যা ডেইলি সাবাহ।

এ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, এরদোগানের সাথে ফোনালাপের সময় ভ্লাদিমির পুতিন যে সকল দাবি পেশ করেছেন তা দু’টি বিভাগে ভাগ করা যায়। প্রথম বিভাগে যে চারটি দাবি রয়েছে তা ইউক্রেনের জন্য পূরণ করা সহজ হবে। কিন্তু, দ্বিতীয় বিভাগে যে সকল দাবি রয়েছে তা পূরণ করা ইউক্রেনের জন্য কঠিন হয়ে যাবে।

প্রথম বিভাগে যে চারটি দাবি রয়েছে তার প্রধান শর্ত হচ্ছে, ইউক্রেনকে নিজেদের নিরপেক্ষ ভূমিকা মেনে নিতে হবে এবং তারা কখনো ন্যাটোতে যোগ দেয়ার চেষ্টা করবে না। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এরই মধ্যে এ শর্ত মেনে নেয়ার কথাও বলেছেন।

প্রথম বিভাগের অন্যান্য শর্তগুলো হচ্ছে- ইউক্রেনকে একটি নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যার মাধ্যমে প্রমাণ হবে যে রাশিয়ার জন্য ইউক্রেন কোনো হুমকি নয়। ইউক্রেনে রুশ ভাষাকে সুরক্ষা দিতে হবে এবং দেশটিকে রাশিয়ার ভাষায় 'ডি-নাজিফিকেশন' অর্থাৎ নাৎসিমুক্ত করতে হবে।

দ্বিতীয় বিভাগের শর্তগুলো তুলনামূলক জটিল। কালিন ইব্রাহিম জানান, ফোন কলে পুতিন বলেছেন যে কোনো সমঝোতায় পৌঁছানোর আগে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে মুখোমুখি বসতে চান। জেলেনস্কিও এরমধ্যে জানিয়েছেন যে তিনিও রুশ প্রেসিডেন্টের সাথে আলোচনার জন্য প্রস্তুত।

তবে ওই আলোচনার শর্তগুলো নিয়ে খুব পরিষ্কার করে কিছু বলতে চাননি কালিন কালিন। তিনি শুধু বলেছেন, এ বিষয়গুলো মূলত পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল ও ক্রাইমিয়া সংক্রান্ত। এর মাধ্যমে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা হুমকির মুখে পড়তে পারে।

বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান একটি যুদ্ধবিরতি চুক্তির জন্য ইউক্রেন ও রাশিয়াকে আহ্বান জানিয়েছেন। এছাড়া যুদ্ধ বন্ধে কূটনীতিক প্রচেষ্টার অংশ হিসেবে পুতিন ও জেলেনস্কির মধ্যে আলোচনা বৈঠকের অয়োজনও করতে চাইছেন তিনি।

সূত্র : দ্যা ডেইলি সাবাহ

বাইডেন ইউক্রেনের জন্য ৮০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তার ঘোষণা
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইউক্রেনে নতুন নিরাপত্তা সহায়তায় ৮০০ মিলিয়ন ডলার প্রদানের ঘোষণা দেবেন।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেন, বুধবার সকালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কি ভার্চুয়াল মাধ্যমে মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন, এর পরপরই এই মার্কিন সহায়তার ঘোষণা দেয়া হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা মঙ্গলবার গভীর রাতে জানান, সকাল ১১.৪৫ টায় এই ঘোষণা আসবে বলে আশা করা হচ্ছে, গত সপ্তাহে মোট ১ বিলিয়ন ডলারের সহযোগিতা ঘোষণা করা হয়েছে।

জেলোনস্কি তার ভার্চুয়াল ভাষণে আরো সহায়তার আবেদন বিবেচনার অনুরোধ জানাবেন, কিছু মার্কিন আইন প্রণেতা রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হোয়াইট হাউসকে চাপ দিচ্ছেন।

বাইডেন ইতোমধ্যে শনিবার ইউক্রেনে সামরিক সরঞ্জামের জন্য অতিরিক্ত ২০০ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণা করেছেন, এতে গত ২৬ ফেব্রুয়ারি ঘোষণাসহ মোট এই সহায়তা ৩৫০ মিলিয়ন ডলার ছাড়িয়েছে, এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ ধরণের বৃহত্তম সহায়তা প্যাকেজ।

বুধবার ৮০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তায় কি ধরণের সুবিধা অন্তর্ভুক্ত থাকবে হোয়াইট হাউস কর্মকর্তা সে বিষয়ে বিস্তারিত জানাননি।

তবে তিনি জানান, গত এক বছরে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৬০০টির বেশি স্ট্রিংগার মিসাইল, আনুমানিক ২,৬০০টি জ্যাভলিন অ্যান্টি-আরমার সিস্টেমসহ রাডার সিস্টেম, হেলিকপ্টার, গ্রেনেড লঞ্চার, বন্দুক এবং গোলাবারুদ ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ করেছে।
সূত্র : এএফপি


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us