সেনাপ্রধানের সাথে সাক্ষাত, পদত্যাগ করবেন ইমরান খান?

অন্য এক দিগন্ত | Mar 30, 2022 07:08 pm
সেনাপ্রধানের সাথে সাক্ষাত, পদত্যাগ করবেন ইমরান খান?

সেনাপ্রধানের সাথে সাক্ষাত, পদত্যাগ করবেন ইমরান খান? - ছবি : সংগৃহীত

 

আগামী রোববার পাকিস্তান পার্লামেন্টে তার বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব ঘিরে ভোটাভুটির কথা। কিন্তু তার আগেই একের পর এক সহযোগী প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের ওপর থেকে প্রকাশ্যে সমর্থন প্রত্যাহারের ঘোষণা করছে। এই পরিস্থিতিতে ভোটাভুটির আগেই তিনি ইস্তফা দিতে পারেন বলে জল্পনা ক্রমশ বাড়ছে।

এই পরিস্থিতিতে বুধবার বিকেলে ইমরানের সঙ্গে পাকিস্তান সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার বৈঠকের পরে সেই জল্পনা আরো দৃঢ় হয়েছে। ইমরান বুধবার সহযোগী এবং দলীয় নেতাদের সঙ্গে আলোচনার পরে জাতির উদ্দেশে ভাষণে পদত্যাগের কথা ঘোষণা করতে পারেন বলে পাকিস্তান সংবাদমাধ্যমের একটি সূত্রের দাবি। যদিও ইমরানের দফতর থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি।

৩৪২ আসনের পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের ‘জাদু সংখ্যা’ ১৭২। ইমরানের নিজের দল ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর সদস্য ১৫৫ জন। কিন্তু পিটিআই-এর বেশ কয়েক জন পার্লামেন্ট সদস্য ইতিমধ্যেই প্রকাশ্যে ইমরানের নেতৃত্বের প্রতি অনাস্থা প্রকাশ করেছেন। এ ছাড়া বুধবার ইমরান সরকারের সমর্থন প্রত্যাহার করে নেয়া মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি)-এর ৭ এবং বেলুচিস্তান আওয়ামি পার্টি (বিএপি)-র ৫ সদস্য রয়েছেন।

গত রোববার সমর্থন প্রত্যাহারকারী জামহুরি ওয়াতন পার্টির রয়েছেন এক সদস্য। এই পরিস্থিতিতে গদি বাঁচাতে মরিয়া ইমরান সোমবার তার দলের পাঞ্জাবের মুখ্যমন্ত্রীকে সরিয়েছেন। ওই পদটি আর এক ‘বিক্ষুব্ধ সহযোগী’ পাকিস্তান মুসলিম লিগ-কায়েদ (পিএমএল-কিউ)-কে দেয়ার জন্যই এমন পদক্ষেপ। ন্যাশনাল অ্যাসেম্বলিতে (পিএমএল-কিউ)-এর সদস্য সংখ্যা ৫।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

পারভেজ এলাহি দেরি করে ফেলেছেন, এখন আমরা সরকার গঠন করব : জারদারি

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি বলেছেন, পাকিস্তানের পাঞ্জাবে নিজেদের পছন্দ অনুসারে প্রাদেশিক সরকারের মুখ্যমন্ত্রী নিয়োগ করবে সম্মিলিত বিরোধী দলগুলোর জোট। মঙ্গলবার তিনি এমন মন্তব্য করেছেন। এ সময় তিনি আরো বলেন, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ এককভাবে নিজেদের সিদ্ধান্তে পিএমএলকিউ নেতা চৌধুরী পারভেজ এলাহিকে মুখ্যমন্ত্রী নিয়োগ করতে পারে না। কারণ, পাঞ্জাবে পিএমএলকিউ দলের কোনো সংখ্যাগরিষ্ঠতা নেই।

আসিফ আলি জারদারির বাড়িতে এসে সম্মিলিত বিরোধী দলীয় জোটে যোগ দেন বেলুচিস্তান প্রদেশের একজন স্বতন্ত্র এমপি আসলাম ভুতানি। এ সময়ে একটি সংবাদ সম্মেলনে আসিফ আলি জারদারি বলেন, পারভেজ এলাহি দেরি করে ফেলেছেন। সম্মিলিত বিরোধী দলীয় জোট একজনকে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে নিয়োগ দিবে।

এ সময় জারদারি আশা প্রকাশ করেন যে সম্মিলিত বিরোধী দলীয় জোটের মনোনীত প্রার্থী পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হবেন এবং এ প্রদেশের মৌলিক পরিবর্তন নিয়ে আসবেন।

আসিফ আলি জারদারি বলেন, তিনি পিএমএলকিউ নেতাদের দাওয়াত করেছিলেন। তারা তার বাড়িতে এসে তাকে স্বাগতও জানিয়েছিলেন। কিন্তু, পরে তারা মত পরিবর্তন করেন।

সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us