হোয়াটসঅ্যাপে একসাথে একাধিক ফোন যেভাবে পাঠাবেন

অন্য এক দিগন্ত | Mar 30, 2022 07:30 pm
হোয়াটসঅ্যাপে একসাথে একাধিক ফোন যেভাবে পাঠাবেন

হোয়াটসঅ্যাপে একসাথে একাধিক ফোন যেভাবে পাঠাবেন - ছবি : সংগৃহীত

 

নিয়মিত নিজেকে নতুন সাজে তুলে ধরছে হোয়াটসঅ্যাপ। জনপ্রিয় এই অ্যাপ এখন আর শুধু মেসেজ কিংবা ছবি আর ভিডিও পাঠাতে ব্যবহার করা হয় না। প্রযুক্তির উন্নতির সঙ্গে এখন এই অ্যাপ দিয়ে নানা ধরনের প্রয়োজন পূরণ হয়ে থাকে। টাকা পাঠানো থেকে অফিসের গুরুত্বপূর্ণ মিটিং, এক ক্লিকেই এখন সব সম্ভব। তবে এখানেই থেমে থাকছে না ফেসবুকের (বর্তমান নাম মেটা) অন্তর্গত মেসেজিং অ্যাপটি । ইউজাররা যাতে কোনোভাবেই একঘেয়ে বোধ না করে, তার জন্য সদা তৎপর সংস্থা।

এই যেমন সম্প্রতি একটি নতুন ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে। যার মাধ্যমে আপনি একসঙ্গে কনট্যাক্ট লিস্টের অনেকগুলো নম্বর পাঠিয়ে দিতে পারবেন। আগে একবারে একটি নম্বর একজনকেই পাঠানো যেত। অবশ্য যাকে পাঠাচ্ছেন, তার চ্যাটবক্স থেকে আবার তা ফরোয়ার্ড করা যায় অনেককে। কিন্তু সম্প্রতি সেই কাজটি আরো সহজ করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। চলুন তাহলে জেনে নেয়া যাক কীভাবে মোবাইলে সেভ করা অনেক নম্বর অনায়াসে একসঙ্গে পাঠিয়ে দিতে পারবেন কোনো ইউজাররা।

১. অ্যান্ড্রয়েড কিংবা আইফোন (iPhone) ইউজাররা প্রথমে হোয়াটসঅ্যাপ ওপেন করুন।
২. যাকে বা যে গ্রুপকে কনট্যাক্ট ডিটেলস পাঠাতে চান, সেই চ্যাট বক্সে যান।
৩. অ্যান্ড্রয়েড ইউজার হলে মেসেজ বক্সের উপরের দিকে যে অ্যাটাচমেন্ট অপশনটি আসে, সেটিতে ক্লিক করুন। আইফোন ব্যবহারকারীদের ‘+’ আইকনে ক্লিক করতে হবে। সেটি থাকে চ্যাটবক্সের নিচের দিকে। এর মাধ্যমেই কোো কনট্যাক্ট লিস্ট হোয়াটসঅ্যাপে অ্যাড করা যায়।
৪. এবার সেভ করা মোবাইল নম্বরগুলোর তালিকা থেকে বেছে নিন প্রয়োজনীয় নম্বরগুলো।
৫. প্রতিটির পাশে একটি করে সবুজ টিক চিহ্ন আসবে। ব্যস, এবার সেন্ড বোতাম ক্লিক করলেই যাকে পাঠাতে চান, সেখানে চলে যাবে নম্বরগুলো।

সম্প্রতি ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারও যুক্ত হয়েছে এই প্ল্যাটফর্মে। আপনি যখন চাইবেন তখন মেসেজ মুছে ফেলার অপশন পাবেন। আবার শোনা যাচ্ছে শিগগিরই এই অ্যাপের মাধ্যমে প্রায় ২ জিবি ফাইল একবারে পাঠানো যাবে। এমনই নানা কাজের ফিচার এনে হোয়াটসঅ্যাপ প্রমাণ করে দিচ্ছে, তারা প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে।

এবার ২ জিবি পর্যন্ত ডেটা পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে
আর ডেটা কাটছাঁটের কোনও প্রয়োজন নেই। কারণ এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমে বেশি পরিমাণ ডেটা পাঠানো যাবে। সেই মতো নতুন ফিচার আনছে সংস্থা। জানা গিয়েছে, নতুন ফিচার যোগ হওয়ার পরে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ২জিবি পর্যন্ত ডেটা পাঠাতে পারবেন গ্রাহক। এর ফলে বড় অডিও, ইমেজ এমনকী ভিডিও ফাইল পাঠানো সম্ভব হবে।

বর্তমানে ১০০ এমবি পর্যন্ত ডেটা পাঠানো যায় এই সোশ্যাল মিডিয়া (Social Media) অ্যাপটির মাধ্যমে। যা নিয়ে অস্বস্তিতে ছিল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। গ্রাহক সুবিধায় যা এবার বাড়ানো হচ্ছে। ইতিমধ্যে এর জন্য প্রয়োজনীয় পরীক্ষা চালানো শুরু হয়েছে। নতুন ফিচার চালু করার আগে বিটা টেস্টিং করে থাকে সংস্থাটি। সেই কাজ শুরু হয়ে গিয়েছে। বেশ কিছু বিটা টেস্টারকে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ব্যবহার করতে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। টেস্টিং সফল হলে সব গ্রাহকদের জন্যই এই পরিষেবা চালু করবে সংস্থা।

জানা গিয়েছে, অ্যানড্রয়েড ও আইওএস, দু’ধরনের ডিভাইসেই কাজ করবে সংস্থার এই নতুন ফিচার। ইতিমধ্যে আর্জেন্টিনায় হোয়াটসঅ্যাপের এই পরিষেবা চালু হয়ে গিয়েছে বলেও শোনা যাচ্ছে। তবে বাকি দেশগুলিতে কবে এই পরিষেবা চালু হবে তা এখনও জানায়নি সংস্থাটি।

প্রসঙ্গত, জিমেলে ২৫ এমবির বেশি সাইজের ফাইল একবারে অ্যাটাচমেন্ট করে পাঠানো যায় না। অন্যদিকে আগেই বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে বর্তমানে পাঠানো যায় মাত্র ১০০ এমবি পর্যন্ত ডেটা। এই অবস্থায় বাধ্য হয়ে ডেটা এডিট করে পাঠাতে হত গ্রাহকদের। হোয়াটসঅ্যাপের মাধ্যমে ২ জিবি পর্যন্ত সাইজের ফাইল পাঠানো সম্ভব হলে উপকৃত হবেন গোটা বিশ্বের গ্রাহকরা। কারণ এই পরিষেবা চালু হলে বড়সড় অডিও, ইমেজ এমনকী ভিডিও ফাইল পাঠানো যাবে এই অ্যাপের মাধ্যমে। এইসঙ্গে ডেটা কাটছাঁটের কোনো প্রয়োজন হবে না। তাছাড়া আর কোনো থার্ড পার্টি অ্যাপের সাহায্যও লাগবে না।

সূত্র : সংবাদ প্রতিদিন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us