ইউক্রেনে রুশ ‘আগ্রাসন’ এখনই বন্ধ করতে হবে : পাকিস্তান সেনাপ্রধান

অন্য এক দিগন্ত | Apr 02, 2022 03:22 pm
পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া - ছবি : সংগ্রহ

 

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বলেছেন, রাশিয়াকে ইউক্রেন আগ্রাসন এখনই বন্ধ করতে হবে। তিনি একে ‘মারাত্মক শোকাবহ’ ঘটনা বলে মন্তব্য করেন।

রাজধানী ইসলামাবাদে নিরাপত্তা সংলাপে বক্তৃতা করতে গিয়ে জেনারেল বাজওয়া রাশিয়া-ইউক্রেন ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, 'রাশিয়ার বৈধ উদ্বেগ সত্ত্বেও ছোট একটি দেশের বিরুদ্ধে মস্কোর আগ্রাসনকে ক্ষমা করা যায় না। পাকিস্তান বার বার যুদ্ধবিরতির কথা বলেছে। আমরা দ্রুত সংলাপ চাই এবং চলমান সংঘাতের টেকসই সমাধান আশা করছি।'

জেনারেল বাজওয়া বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন খুবই দুর্ভাগ্যজনক, সেখানে হাজার হাজার মানুষ মারা গেছে এবং কয়েক মিলিয়ন মানুষ উদ্বাস্তু হয়েছে। পাশাপাশি ইউক্রেনের অর্ধেক এলাকা ধ্বংস করা হয়েছে। তারপরও ইউক্রেন ছোট ছোট দেশকে বড় দেশের বিরুদ্ধে যুদ্ধাস্ত্র আধুনিকায়ন করে আগ্রাসনের বিরুদ্ধে টিকে থাকার আশা দিয়েছে।

বক্তৃতার এক পর্যায়ে জেনারেল বাজওয়া বলেন, আমেরিকার সাথে পাকিস্তানের চমৎকার প্রতিরক্ষা ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। তবে দীর্ঘদিন ধরে রাশিয়ার সাথে নানা কারণে সম্পর্ক শীতল ছিল। এ নিয়ে সাম্প্রতিক সময়ে কতকগুলো ইতিবাচক পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি জানান, পাকিস্তান বিমান বাহিনীর বিমানে করে ইউক্রেনে মানবিক সহায়তা পাঠিয়ানো হয়েছে এবং এ ধারা অব্যাহত থাকবে।

সূত্র : পার্সটুডে

 পাকিস্তানে ফের চমক, পাঞ্জাব হাতছাড়া হচ্ছে ইমরান খানের

পাকিস্তান রাজনীতিতে নতুন চমক দেখা যাচ্ছে। প্রধানমন্ত্রী ইমরান খানের একসময়ের মিত্র জাহাঙ্গীর খান তারিন গ্রুপ বিরোধী দলের প্রতি সমর্থন ব্যক্ত করেছে। এর রেশ ধরে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে ইমরান খানের পছন্দের প্রার্থীর বসা সম্ভবত হচ্ছে না। তারিন গ্রুপের সমর্থন পেয়ে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফের ছেলে হামজা শাহবাজ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন। নওয়াজ শরিফের দল পিএমএল-এনের সিনিয়র নেতা ইসহাক দার শনিবার এ তথ্য জানিয়েছেন। তিনি উসমান বাজদারের স্থলাভিষিক্ত হচ্ছেন। ইমরান খানের নির্দেশেই তিনি পদত্যাগ করেছিলেন। তবে ইমরান তার পছন্দের পারভেজ ইলাহিকে মুখ্যমন্ত্রী করতে চেয়েছিলেন। কিন্তু তা আর হচ্ছে না।

লন্ডনের একটি হোটেলে সাবেক অর্থমন্ত্রী ইসহাক দার ও ইমরান খানের দল পিটিআইয়ের সাবেক মহাসচিব জাহাঙ্গীর তারিনের মধ্যে এ বৈঠকের পর এ সিদ্ধান্ত হয়।

সূত্র জানায়, দুই পক্ষ আগামী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটি নিয়েও আলোচনা করে। আগামী রোববার তা নিয়ে ভোটাভুটি হবে।

এর দুই দিন আগে দার ও তারিন ফোন করেছিলেন। তাদের সাথে ঘনিষ্ঠ সূত্র জানায়, পাঞ্জাব ও কেন্দ্রে সহযোগিতা নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়।

এদিকে তারিন গ্রুপের মুখপাত্র আওন চৌধরী দাবি করেছেন, তাদের ১৬ এমপি সম্মিলিত বিরোধী দলীয় প্রার্থীকে সমর্থন করবে।
সূত্র জানায়, হামজা শাহবাজ আজ পিটিআইয়ের ক্ষুব্ধ আইনপ্রণেতাদের সাথে কথা বলবেন এবং তারাও তাকে প্রয়োজনীয় সমর্থন দেবে।

এদিকে পিএমএল-কিউ নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী মনিস ইলাহি সর্বাত্মক চেষ্টা করেছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে পারভেজ ইলাহিকে সমর্থন করার জন্য জাহাঙ্গীর তারিন গ্রুপকে রাজি করানোর জন্য। কিন্তু কাজ হয়নি।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us