ইমরানের বাউন্সারে ধরাশায়ী সম্মিলিত বিরোধীরা?

অন্য এক দিগন্ত | Apr 03, 2022 02:31 pm
ইমরানের বাউন্সারে ধরাশায়ী সম্মিলিত বিরোধীরা?

ইমরানের বাউন্সারে ধরাশায়ী সম্মিলিত বিরোধীরা? - ছবি : সংগ্রহ

 

শেষ ওভারে ইমরানের বাউন্সারে কি ধরাশায়ী সম্মিলিত বিরোধীরা? ইসলামাবাদের ন্যাশনাল অ্যাসেম্বলির গতিপ্রকৃতি তেমনই ইঙ্গিত দিচ্ছে। যে অনাস্থাভোটে নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে ছিলেন ইমরান, ঘটনাক্রমে দেখা গেল, সেই অনাস্থাভোটই হলো না। প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে ইমরান দাবি জানালেন, অ্যাসেম্বলি ভেঙে দিয়ে নতুন করে ভোট ঘোষণার। অন্য দিকে বিরোধীরা সুপ্রিম কোর্টে যাওয়ার তোড়জোড় শুরু করেছে।

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে ইমরান দাবি জানিয়েছেন, অ্যাসেম্বলি ভেঙে দেয়ার এবং দেশে নতুন করে সাধারণ নির্বাচন ঘোষণার। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় ইমরান দেশবাসীর কাছে ভোটের জন্য তৈরি হওয়ার আবেদন রেখেছেন। তিনি বলেন, ‘ঘবড়ানা নেহি হ্যায়।’ আল্লাহর ওপর থেকে পাকিস্তানের উপর নজর রেখে চলেছেন। তিনি দেখছেন, কিভাবে তার সরকার ফেলতে বিরোধীরা পাকিস্তানের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে। এর পরই ইমরানকে বলতে শোনা যায়, দেশবাসীই স্থির করুন, তারা কাকে ক্ষমতায় দেখতে চান।

জাতির উদ্দেশে ভাষণের পরই তথ্য মন্ত্রী ফওয়াদ চৌধুরী টুইটে জানান, অ্যাসেম্বলি ভেঙে দেওয়ার প্রধানমন্ত্রীর পরামর্শ প্রেসিডেন্টের কাছে পাঠিয়ে দেয়া হয়েছে।

এ দিকে নিশ্চিত জয়ের স্বপ্ন দেখা বিরোধীরা কার্যত ছত্রভঙ্গ, দিশেহারা। তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন। এ দিকে অ্যাসেম্বলি ভেঙে দেওয়া হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করাতে হবে। মধ্যবর্তী সময় ক্ষমতার রাশ থাকবে তদারকি সরকারের হাতে।

পাঞ্জাবের গভর্নর চৌধুরী সারওয়ারকে অপসারণ
পাকিস্তানের কেন্দ্রীয় সরকার শুক্রবার পাঞ্জাবের গভর্নর চৌধুরী মোহাম্মদ সারওয়ারকে তার পদ থেকে সরিয়ে দিয়েছে বলে জানিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী।

দেশটির জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটির গুরুত্বপূর্ণ অধিবেশন শুরু এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদারের পদত্যাগের পরে নতুন নেতা নির্বাচনে পাঞ্জাব আঞ্চলিক পরিষদের বৈঠকের কয়েক ঘণ্টা আগে এ ঘোষণা এলো।

কেন্দ্রীয় সরকার কী কারণে তাকে অপসারণ করেছে তা স্পষ্ট নয়। তথ্যমন্ত্রী তার টুইটার অ্যাকাউন্টে এ ঘোষণা দেন। তবে তিনি এর কোনো কারণ উল্লেখ করেননি।

ফাওয়াদ চৌধুরী বলেন, ‘সংবিধান অনুযায়ী ডেপুটি স্পিকার পাঞ্জাব পরিষদের ভারপ্রাপ্ত গভর্নর হবেন।’

ব্রিটিশ পার্লামেন্টের সাবেক সদস্য চৌধুরী সারওয়ার ২০১৩ সালে গ্লাসগোতে তার দায়িত্ব ছেড়ে দিয়ে পাকিস্তানে আসেন এবং পিএমএল-এন-এ যোগ দেন। ২০১৩ সালে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে জয়ী হলে তাকে পাঞ্জাবের গভর্নর করা হয়েছিল।

পরে ২০১৫ সালের জানুয়ারিতে পাঞ্জাবের গভর্নর পদে ইস্তফা দিয়ে ইমরান খানের দল পিটিআই-এ যোগ দেন তিনি। পিটিআই ক্ষমতায় এলে ২০১৮ সালের সেপ্টেম্বরে তিনি দ্বিতীয় মেয়াদের জন্য গভর্নর হিসেবে শপথ নেন।

'ইমরানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব অসাংবিধানিক'
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটিকে অসাংবিধানিক আখ্যা দিয়েছেন পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম সুরি।

আজ বিরোধীদলগুলোর আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা। কিন্তু অধিবেশন শুরুর পরপরই ডেপুটি স্পিকার ঘোষণা করেন বিরোধী জোট যে অনাস্থা প্রস্তাবটি এনেছে তা সংবিধানের অনুচ্ছেদ ৫-এর লঙ্ঘন।
প্রধানমন্ত্রী ইমরান খান এখনো উপস্থিত হননি। স্পিকার কাসিম সুরিও অধিবেশনে যোগ দেননি। তবে তারা উপস্থিত হবেন বলে ধারণা করা হচ্ছে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us