দুই অতিথির সাথে ইমরানের ১৫ মিনিটের বৈঠক : গভীর রাতে কী হয়েছিল বাসভবনে?

অন্য এক দিগন্ত | Apr 10, 2022 04:42 pm
দুই অতিথির সাথে ইমরানের ১৫ মিনিটের বৈঠক : গভীর রাতে কী হয়েছিল বাসভবনে?

দুই অতিথির সাথে ইমরানের ১৫ মিনিটের বৈঠক : গভীর রাতে কী হয়েছিল বাসভবনে? - প্রতীকী ছবি

 

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে বাধ্য হয়েছেন ইমরান খান। তবে শনিবার গভীর রাতে অনাস্থা প্রস্তাবে বিরোধী দল জয়ী হয়। তবে ইমরান খান গতকাল পুরো সময় ব্যস্ত ছিলেন। এ সময় তিনি কী করেছিলেন, তা নিয়ে ব্যাপক গুঞ্জন চলছে। সামরিক বাহিনীতে পরিবর্তন করে তিনি কিছু করার চেষ্টা করেছিলেন বলে খবর প্রকাশিত হয়েছে।
বিশেষ করে বিবিসি উর্দুর একটি খবর নিয়ে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

কারো নাম না নিয়ে একটি রিপোর্ট পেশ করে বিবিসি উর্দু। সেখানে দাবি করা হয়, ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাড়িতে হেলিকপ্টারে গিয়ে গোপন বৈঠকে এসেছিলেন এক শীর্ষ স্থানীয় অফিসার। তাকেই শেষ মুহূর্তে পদ থেকে সরিয়ে নতুন করে প্রশাসন সাজাতে উদ্যোগী হন ইমরান। তবে তার চেষ্টার পরও প্রতিরক্ষা মন্ত্রণালয় সেই বিজ্ঞপ্তি জারি করেনি।

বিবিসি-র রিপোর্টে প্রকাশ, শনিবার রাতে হেলিকপ্টারে করে দুই ‘অনাহূত অতিথি’ ইমরানের বাড়িতে যান। মিনিট ১৫ তাদের বৈঠক হয়। কিন্তু ওই বৈঠকের এক ঘণ্টা আগে প্রধানমন্ত্রী ‘শীর্ষ কর্মকর্তা’কে সরিয়ে দেয়ার নির্দেশ দেন। যদিও এ ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো নির্দেশ দেয়নি। সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনেও দাবি করা হয়েছে, গত শনিবার রাতেই পাকিস্তান সেনাপ্রধান বাজওয়া এবং আইএসআই লেফটেন্যান্ট জেনারেল নাদিম অঞ্জুমের সাথে গোপন বৈঠক করেন ইমরান।

উল্লেখ্য, আইএসআই প্রধানের নিয়োগকে ঘিরেই ইমরান ও সেনাপ্রধান বাজওয়ার দূরত্ব তৈরি হয়। এর পর প্রধানমন্ত্রী যখন ‘আমেরিকা-বিরোধী’ মন্তব্য করছেন, সেনাপ্রধান তখন তাদের গুরুত্বপূর্ণ বন্ধু বলেন। এ সবের মধ্যেই সেনাপ্রধানকে প্রধানমন্ত্রী অপসারণ করতে চান বলে দাবি পাকিস্তান সংবাদমাধ্যমের। তারা এও দাবি করেছে, বৈঠকে ইমরানকে প্রধানমন্ত্রিত্ব ছাড়তে বলেছিলেন সেনাপ্রধান। কিন্তু তিনি তা মানেননি। যদিও পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে এই রিপোর্টকে মিথ্যে এবং গুজব বলে উড়িয়ে দেয়া হয়েছে।


বিবিসির প্রতিবেদন মিথ্যা!
পাকিস্তানে সেনাপ্রধানকে বরখাস্ত করার বিষয়ে বিবিসির প্রতিবেদন মিথ্যা বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে জিও নিউজ।

শনিবার বিবিসি উর্দু বিভাগের খবরে জানানো হয়েছিল যে ইমরান খান পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে বরখাস্ত করেছেন।

পরে ওই সংবাদকে পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ বিভাগ মিথ্যাচার বলে অভিহিত করেছে। এ বিষয়ে পাকিস্তান সেনাবাহিনী বলেছে, এ ধরনের প্রতিবেদন সাংবাদিকতার মৌলিক নীতিবিরোধী। (বিবিসি উর্দু বিভাগের) এ প্রতিবেদনে যে মিথ্যা সংবাদ প্রকাশ করা হয়েছে তার কোনো সত্যতা নেই। এ ধরনের প্রতিবেদন হলো পরিকল্পিত মিথ্যাচার।

এছাড়া পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ বিভাগ আরো জানিয়েছে যে তারা এ মিথ্যা প্রতিবেদনের বিষয়ে বিবিসি উর্দু বিভাগের শীর্ষ কর্মকর্তাদের সাথে কথা বলবেন।

এ বিষয়ে সাংবাদিকদের সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তিনি পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে বরখাস্ত করেননি।

শনিবার রাতে ইমরান খানের বিরুদ্ধে যখন অনাস্থা ভোট চলছিল তখন তিনি জানান, পাকিস্তানের সেনাপ্রধানকে বরখাস্ত করার বিষয়ে গণমাধ্যমে যে সকল প্রতিবেদন দেখা যাচ্ছে তা সঠিক নয়। তিনি গণমাধ্যমের ওই সকল প্রতিবেদন প্রত্যাখ্যান করছেন।

ইমরান খান আরো বলেছেন, পাকিস্তান সেনাবাহিনীতে কোনো পরিবর্তনের ইচ্ছা তার নেই। তবে আমি পাকিস্তানের আইন ও সংবিধান অনুসারে কাজ করে যাব।

সূত্র : জিও নিউজ ও আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us