চোরেদের সাথে বসব না! পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলি থেকে পদত্যাগ ইমরানের

অন্য এক দিগন্ত | Apr 12, 2022 04:02 am
চোরেদের সাথে বসব না! পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলি থেকে পদত্যাগ ইমরানের

চোরেদের সাথে বসব না! পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলি থেকে পদত্যাগ ইমরানের - ছবি : সংগৃহীত

 

শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী হওয়ার পরেই পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্যপদ থেকে ইস্তফা দিলেন সদ্য পদত্যাগকারী ইমরান খান। সোমবার বিকেলে পাকিস্তানের সদ্য-প্রাক্তন প্রধানমন্ত্রী ভিডিও বক্তৃতায় বলেন, ‘যে ব্যক্তির বিরুদ্ধে ১,৬০০ কোটি এবং ৮০০ কোটি (পাকিস্তানি) দুর্নীতির মামলা ঝুলছে, তাকেই প্রধানমন্ত্রী নির্বাচিত করা হলো। দেশের কাছে এর চেয়ে বড় অপমান হতে পারে না।’

ইমরান বক্তৃতায় জানিয়েছেন, পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে তিনি চোরেদের (নয়া প্রধানমন্ত্রী শাহবাজ এবং তার সহযোগীরা) সাথে বসতে পারবেন না। তাই সদস্য পদ ছাড়ছেন। ইমরানকে অনুসরণ করে তার দল তেহরিক-ই-ইনসাফ পাকিস্তান (পিটিআই)-এর অন্য ন্যাশনাল অ্যাসেম্বলি সদস্যেরাও পদত্যাগ করতে পারেন বলে ইঙ্গিত মিলেছে। পিটিআই-এর টুইটারেও ইমরানের ইস্তফাপত্র প্রকাশিত হয়েছে।

সোমবার বিকেলে পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলি দেশের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর নেতা শাহবাজকে বেছে নেয়। ৩৪২ আসনের পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে শাহবাজের পক্ষে পড়ে ১৭৪টি ভোট। তবে পিটিআই সদস্যেরা ভোটাভুটিতে অংশ না নিয়ে সভা থেকে ওয়াকআউট করেন।

৭০ বছরের শাহবাজ তিনবার পাকিস্তান পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন। বড় ভাই নওয়াজ দেশ ছাড়ার পরে পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্টের আসনে বসেন তিনি। তখন থেকেই ভাইঝি মরিয়াম শরিফকে নিয়ে দল সামলাচ্ছিলেন। ২০১৮ সালের ১৩ অগস্ট তিনি ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য হন। নির্বাচিত হন বিরোধী দলনেতা পদে।

মুখ্যমন্ত্রী থাকাকালীন শাহবাজের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। একাধিক বিবাহ এবং লন্ডন ও দুবাইয়ে তার বিলাসবহুল অ্যাপার্টমেন্টের মালিকানার জন্যও তিনি সংবাদমাধ্যমের শিরোনামে এসেছেন। ২০১৭-য় পানামা কেলেঙ্কারির মামলায় তৎকালীন পাকিস্তান প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দোষী সাব্যস্ত হওয়ার পরে পিএমএল(এন)-এর অন্দরে শাহবাজকে দায়িত্ব দেয়ার দাবি উঠেছিল। কিন্তু ভাইয়ের বদলে নিজের বিশ্বস্ত সহযোগী শাহিদ খাকান আব্বাসিকে বেছে নিয়েছিলেন নওয়াজ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

শাহবাজকে অভিনন্দন জানিয়ে যা বললেন মোদি

বাঁ দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ডান দিকে মিয়াঁ মোহাম্মদ শাহবাজ শরিফ
পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর মিয়াঁ মোহাম্মদ শাহবাজ শরিফকে অভিনন্দন জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অভিনন্দন বার্তায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার কথা বললেন তিনি।

টুইটারে মোদি লিখেছেন, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য মিয়াঁ মোহাম্মদ শাহবাজ শরিফকে অভিনন্দন। সন্ত্রাসমুক্ত অঞ্চলে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে চায় ভারত। যাতে আমরা উন্নয়ন নজর দিয়ে জনগণের কাজ করতে পারি।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকে ফোন করে অভিনন্দন জানালেন এরদোগান

পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শাহবাজ শরিফকে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

সোমবার টেলিফোন করে শাহবাজকে এরদোগান বলেন, ‘আপনি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আমি সীমাহীন আনন্দিত।’

এরদোগান শাহবাজ শরিফকে উদ্দেশ করে আরো বলেন, ‘আমি দৃঢ় বিশ্বাস করি যে, আপনার নেতৃত্বে পাকিস্তান ও তুরস্কের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরো মজবুত হবে। কেননা, আমরা একে অপরের বিশ্বস্ত ভাই।’

দুজনের আলাপকালে শাহবাজ বলেন, ‘দুই দেশের সম্পর্ক আরো নিকটবর্তী করতে চাই।’

এ সময় টেলিফোন করা ও অভিনন্দন জানানোর জন্য তুর্কি প্রেসিডেন্টের শুকরিয়া আদায় করেন তিনি।

সূত্র : ডেইলি জং


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us