শাহবাজের প্রস্তাবে কেন রাজি হলেন না ইমরান!

অন্য এক দিগন্ত | Apr 12, 2022 02:09 pm
শাহবাজের প্রস্তাবে কেন রাজি হলেন না ইমরান!

শাহবাজের প্রস্তাবে কেন রাজি হলেন না ইমরান! - প্রতীকী ছবি

 

নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের প্রস্তাবে সম্মত হয়নি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই। মার্কিন অ্যাসিস্টেন্ট সেক্রেটারি অফ স্টেট ডোলান্ড লু-র বার্তা নিয়ে ইমরান খান অভিযোগ করেছিলেন। ইমরান বলেছিলেন, তাকে সরাবার জন্য বিদেশী চক্রান্ত হচ্ছে। যেহেতু তিনি রাশিয়ার সমর্থনে কথা বলেছিলেন, তাই তাকে সরাবার জন্য উঠেপড়ে লেগেছে বিদেশি শক্তি। ওয়াশিংটনের পাকিস্তানি দূতকে এই হুমকি দেয়া হয়েছে। তিনি পাকিস্তানের সার্বভৌমত্বের জন্য লড়ছেন বলে দাবি করেছিলেন ইমরান। অ্যামেরিকা অবশ্য জানিয়েছে, তারা কোনো হুমকি দেয়নি।

ক্ষমতায় এসে শাহবাজ ঘোষণা করেন, পাকিস্তান পার্লামেন্টের জাতীয় সুরক্ষা কমিটি এটা খতিয়ে দেখবে। যে বার্তার কথা বলা হচ্ছে, তা ঠিক, না কি জাল সেটা দেখাই হবে কমিটির কাজ। সেখানে সামরিক ও আইএসআই কর্তারা থাকবেন। আর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও রাষ্ট্রদূত, যিনি এই চিঠি পাঠিয়েছিলেন বলা হচ্ছে, তিনিও থাকবেন।

মিয়া মোহাম্মদ শাহবাজ শরীফের জন্ম ১৯৫১ সালের ২৩ সেপ্টেম্বর পাঞ্জাবের লাহোরে৷ তার বাবা ছিলেন শিল্পপতি মিয়া মোহাম্মদ শরীফ৷ স্নাতক শেষ করে শাহবাজ শরীফ নিজেও পারিবারিক প্রতিষ্ঠান ‘ইত্তেফাক’-এর হাল ধরেন৷ ১৯৮৫ সালে তিনি লাহোর চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন৷

কিন্তু ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই-ইনসাফ (পিটিআই) এই তদন্তে রাজি হয়নি। তারা জানিয়েছে, নতুন প্রধানমন্ত্রী যেভাবে এগোতে চাইছেন, তাতে পিটিআইয়ের সায় নেই। তারা এই প্রস্তাব খারিজ করে দিচ্ছে। তাদের দাবি, সুপ্রিম কোর্ট একটা স্বাধীন কমিশন গঠন করুক। তারা বিষয়টির তদন্ত করুক। আর তদন্তকারী কমিশনের প্রধান হবেন এমন একজন, যাকে সকলে মেনে নেবে।

সূত্র : ডয়চে ভেলে

শাহবাজ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

শাহবাজ শরিফ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার কয়েক ঘণ্টা পর প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, একটি গণতান্ত্রিক পাকিস্তান মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ।

দ্য নিউজ এ খবর জানিয়েছে।

জেন সাকি বলেন, আমরা শান্তিপূর্ণ সাংবিধানিক এবং গণতান্ত্রিক নীতিকে সমর্থন করি। আমরা চাই না, পাকিস্তানে একটি রাজনৈতিক দল ক্ষমতায় বসবে, আবার তাদের উৎখাত করে আরেক দল বসবে।

প্রেস সচিব বলেন, যুক্তরাষ্ট্র ‘অবশ্যই’ আইনের শাসন এবং আইনের অধীনে সমান ন্যায়বিচারের নীতিকে সমর্থন করে।

নানা নাটকীয়তার পর গত শনিবার (৯ এপ্রিল) পাকিস্তানের জাতীয় পরিষদে বিরোধীদের অনাস্থা ভোটে প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান খান। এর পেছনে একটি বিদেশী রাষ্ট্রের (যুক্তরাষ্ট্র) ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করে আসছেন ইমরান খান। তবে যুক্তরাষ্ট্র বিষয়টি অস্বীকার করছে।


শাহবাজ শরিফকে আফ্রিদির অভিনন্দন

নানা নাটকীয়তার পর ইমরান খানকে হটিয়ে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন মুসলিম লিগের (নওয়াজ) সভাপতি শাহবাজ শরিফ। এবার দেশটির নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন পাক ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদি।

টুইট বার্তায় অভিনন্দন জানিয়ে আফ্রিদি লিখেছেন, ‘পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য শাহবাজ শরিফকে অভিনন্দন। আশা করি, তিনি তার ব্যবস্থাপনার দক্ষতা দিয়ে পাকিস্তানকে বর্তমান অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কট থেকে বের করে আনবেন। পাকিস্তান জিন্দাবাদ।’

উল্লেখ্য, গত সোমবার ১৭৪ ভোট পেয়ে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন শাহবাজ শরিফ। এর আগে অনাস্থা ভোটে হেরে ক্ষমতা থেকে বিদায় নেন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খানকে।

এর আগে প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর অনাস্থা নিয়ে রাজনৈতিক সংকট দেখা দিলে সাবেক এই অলরাউন্ডার এক টুইট বার্তায় বলেছিলেন, ‘পাকিস্তানের স্বাধীনতার ৭৫ বছর হয়ে গেছে। অথচ একটি গণতান্ত্রিক সরকারও পুরো সময় থাকতে পারেনি। আল্লাহর দোহাই লাগে, আপনারা একটি সরকারকে তাদের মেয়াদ পূর্ণ করতে দিন।’


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us