কঠোর ঘোষণা দিলেন ইমরান খান

অন্য এক দিগন্ত | Apr 14, 2022 03:11 pm
কঠোর ঘোষণা দিলেন ইমরান খান

কঠোর ঘোষণা দিলেন ইমরান খান - ছবি : সংগৃহীত

 

ক্ষমতাচ্যূত হওয়ার পর বুধবার প্রথম জনসভা করলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। পেশওয়ারের তার দলের কর্মী সমথর্কদের সেই জনসভায় তিনি বলেন, ‘আমি যখন সরকারে ছিলাম তখন ভয়ঙ্কর ছিলাম না। কিন্তু এই এখন আমি ভয়ঙ্কর।’

কর্মী-সমর্থকদের সভায় এই ভাষণ দিলেও আসলে তার এই বার্তা ছিল বিরোধীদের উদ্দেশে। সভায় ইমরান আবারো ‘বিদেশী মদতে’ তার সরকারকে ফেলে দেয়ার অভিযোগ করেন। এর পিছনে গভীর চক্রান্ত রয়েছে বলে তিনি অভিযোগ করেন। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর প্রশ্ন, ‘আমার বিরুদ্ধে ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা প্রস্তাবের পাশের আগে কেন মধ্যরাতে আদালত বসল? আমি কি কোনো আইন ভেঙেছি?’

৯ এপ্রিল মধ্যরাতে পাক সুপ্রিম কোর্ট ইমরান সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবে ভোটের জন্য নির্ধারিত সময়সীমা সংক্রান্ত একটি আবেদনের শুনানির জন্য গভীর রাতে প্রস্তুত ছিল। সুপ্রিম কোর্টের নির্দেশ থাকা সত্ত্বেও বিধানসভার তৎকালীন স্পিকার আসাদ কায়সার মধ্যরাতে ভোট গ্রহণ করেননি। ইমরান সংক্রান্ত আরো একটি আবেদনের শুনানির জন্য মধ্যরাতে ইসলামাবাদ হাইকোর্টও খোলা হয়েছিল।

ঘটনাক্রমে অনাস্থা ভোট শুরুর আগেই স্পিকার পদত্যাগ করেন এবং রাতে অ্যাসেম্বলিতে ভোট হয়। ইমরান খান পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী যিনি অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন।

রাতে আদালত খোলার পক্ষে বিরোধীদের যুক্তি ছিল ‘সংবিধান লঙ্ঘন’ হচ্ছিল। সে কারণেই আদালতকে রাতে বসতে হয়েছে।

নতুন সরকারের বিরুদ্ধে তোপ দেগে সাবেক প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এই আমদানি করা সরকারকে মেনে নেব না।’’ এই অভিযোগ অবশ্য তিনি অনাস্থা ভোটের আগে থেকেই করে আসছেন। তার দাবি, জনগণও বিক্ষোভ দেখিয়ে সরকারে বিরুদ্ধে তাদের প্রতিবাদ জানিয়েছেন।

উল্লেখ্য, রোববার ইমরানের সমর্থনে দেশ জুড়ে একাধিক মিছিল বের হয়। সভায় তিনি সরাসরি আমেরিকার দিকেই আঙুল তোলেন। তিনি কথায়, ‘আমেরিকা এই ডাকাত সরকার চাপিয়ে পাকিস্তানকে অপমান করেছে। জুলফিকার আলি ভুট্টোকে আমেরিকার ষড়যন্ত্রে বরখাস্ত করা হয়েছিল। কিন্তু মনে রাখতে হবে এটি ১৯৭০ সালের পাকিস্তান নয়। এটা নতুন পাকিস্তান।’
সূত্র : আনন্দবাজার পত্রিকা


পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজকে যুক্তরাষ্ট্রের অভিনন্দন

ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর পাকিস্তানের নবনিযুক্ত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে বুধবার যুক্তরাষ্ট্র অভিনন্দন জানিয়েছে। ইমরান খান তাকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের সাথে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার অভিযোগ করেছেন।

অনাস্থা ভোটে হেরে যাওয়ার পর রোববার ইমরান খান প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়েন এবং পরের দিন পাকিস্তানের আইনপ্রণেতারা শরিফকে প্রধানমন্ত্রী নির্বাচিত করে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে অভিনন্দন জানায় এবং আমরা পাকিস্তান সরকারের সাথে আমাদের দীর্ঘস্থায়ী সহযোগিতা অব্যাহত রাখার জন্য উন্মুখ।’

‘যুক্তরাষ্ট্র একটি শক্তিশালী, সমৃদ্ধশালী এবং গণতান্ত্রিক পাকিস্তানকে আমাদের উভয় দেশের স্বার্থের জন্য অপরিহার্য মনে করে।’

পাকিস্তানের গণতন্ত্রের ইতিহাসে গত ৭৫ বছরে কোনো প্রধানমন্ত্রী পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করতে পারেননি, তবে প্রথম ইমরান খান অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রিত্ব হারান। যে প্রক্রিয়ায় মধ্যরাতে সুপ্রিম কোর্ট বসিয়ে তাকে পদচ্যুত করার ব্যবস্থা করা হয়েছে - তিনি একে ভালোভাবে নেননি।

পদত্যাগের পরপরই ইমরান খান জনগণকে এর প্রতিবাদে রাস্তায় নামার আহ্বান জানান। ইমরানের আহ্বানে পাকিস্তান জুড়ে বিক্ষোভ করছেন তার সমর্থকরা।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর ক্ষমতায় থাকার জন্য পার্লামেন্ট ভেঙ্গে দেয়া এবং নতুন নির্বাচনের ডাক দেয়াসহ সব চেষ্টা করেছিলেন ইমরান খান।

কিন্তু সুপ্রিম কোর্ট তার সমস্ত উদ্যোগকে বেআইনি ঘাষণা করে এবং পার্লামেন্ট বসে ভোট দেয়ার ব্যবস্থা করে।

সূত্র : বাসস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us