লিচুর বাম্পার ফলন

অন্য এক দিগন্ত | May 21, 2021 03:57 pm
লিচু

লিচু - ছবি : সংগৃহীত

 

সম্ভাবনাময়ী ফল লিচুর আবাদ ব্রাহ্মণবাড়িয়া জেলায় দিন দিন বাড়ছে। বিরূপ আবহাওয়াতেও চলতি মৌসুমে জেলায় লিচুর আশানুরূপ ফলন হয়েছে।

চাষীরা জানিয়েছেন, বাজার দর ভালো থাকায় বেশ লাভবান হচ্ছেন তারা।

জেলার কৃষি বিভাগ আশা করছে চলতি মৌসুমে জেলায় প্রায় সাড়ে ১৫ কোটি টাকার লিচু উৎপাদিত হবে।

খোঁজ নিয়ে জানা যায়, ২০০১ সাল থেকেই ব্রাহ্মণবাড়িয়ায় বাণিজ্যিকভাবে লিচুর চাষ শুরু হয়। এখানকার মাটি ও আবহাওয়া লিচু চাষের জন্য উপযোগী। জেলার সীমান্তবর্তী কসবা, আখাউড়ায় ও বিজয়নগর, এই তিন উপজেলায় লিচুর আবাদ হয়। তার মধ্যে বিজয়নগরে আবাদের পরিমাণ সবচেয়ে বেশি।

চলতি মৌসুমে অন্তত ৫১০ হেক্টর জমিতে এবার লিচুর আবাদ হয়েছে। উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে প্রায় ১ হাজার ৫৩০ মেট্রিক টন। এখানে উৎপাদিত লিচুর মধ্যে পাটনাই, চায়না-৩ ও বোম্বাই উল্লেখযোগ্য।

ইতিমধ্যে পাটনাই জাতের লিচুর সংগ্রহ শুরু হয়েছে বলে জানা যায়। গুনগতমান ভাল ও বিষমুক্ত হওয়ায় এখানকার লিচুর কদর দিন দিন বাড়ছে। প্রতি হাজার লিচু বাগান থেকে প্রকার ভেদে ১ হাজার ৫০০ টাকা থেকে ২ হাজার ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ছোট বড় মিলিয়ে জেলায় ৪২০টি বাগান রয়েছে। লিচুর ভালো ফলন পেয়ে কৃষকরা খুশি।

লিচু চাষীরা জানান, লিচুর উৎপাদন ভালো হয়েছে। পাশাপাশি দামও ভাল পাওয়া যাচ্ছে। তবে খরার কারণে লিচুর বৃদ্ধি কিছুটা কম হয়েছে। যে কারণে বিভিন্ন সাইজের লিচুর দাম ও বিভিন্ন রকম। কিছু লিচু ১ হাজার পিস ১ হাজার ৮০০ টাকা আবার কিছু লিচু ১ হাজার ৫০০ টাকা থেকে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত একেক দরে বিক্রি হয়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা হাদিউল ইসলাম জানান, করোনাকালীন সময়েও কৃষি বিভাগের পক্ষ থেকে লিচু চাষীদের পরামর্শ প্রদানসহ সর্বাত্মক সহযোগিতা করা হয়েছে। চলতি মৌসুমে খরার কারণে অনেক বাগান মালিক হতাশায় ভুগছিলেন কিন্তু উপজেলা কৃষি অফিসের টেকনিক্যাল পরামর্শের কারণে এ বছরও লিচুর আশাতীত ফলন এসেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক রবিউল হক মজুমদার জানান, লিচু উৎপাদনের অবস্থা খুবই ভাল। চলতি মৌসুমে ১ হাজার ৫৩০ মেট্রিক টনের যে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছিল সে অনুপাতেই উৎপাদন হবে। আমরা আশা করছি আবাদ বাড়ার পাশাপাশি চলতি মৌসুমে জেলায় প্রায় সাড়ে ১৫ কোটি টাকার লিচু উৎপাদিত হবে।

সূত্র : ইউএনবি

নওগাঁয় আমের বাম্পার ফলন

নওগাঁ জেলায় এ বছর গত বছরের থেকে ১ হাজার ৭৫ হেক্টর বেশি জমিতে আমের বাগান গড়ে উঠেছে। কৃষি বিভাগের মতে ফলনও হয়েছে বাম্পার। বৃহষ্পতিবার জেলায় আম ভাঙ্গা শুরু হচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন ,গত মৌসুমে এ জেলায় মোট আমের বাগান ছিল ২৪ হাজার ৭শ ৭৫ হেক্টর জমিতে। এ বছর বাগান সৃজিত হয়েছে ২৫ হাজার ৮শ ৫০ হেক্টর জমিতে।
উপজেলা ভিত্তিক আম বাগানের পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৪৪০ হেক্টর, রানীনগর উপজেলায় ৩৫ হেক্টর। আত্রাই উপজেলায় ১২০ হেক্টর, বদলগাছি উপজেলায় ৩৩৫ হেক্টর। মহাদেবপুর উপজেলায় ৬২৫ হেক্টর। পতœীতলা উপজেলায় ৩ হাজার ১৫ হেক্টর। ধামইরহাট উপজেলায় ৬৭৫ হেক্টর ও সাপাহার উপজেলায় ৮ হাজার ৫২৫ হেক্টর। পোরশা উপজেলায় ১০ হাজার ৫৫০ হেক্টর। মান্দা উপজেলায় ৪০০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ১ হাজার ১৩০ হেক্টর।

কৃষি বিভাগের দেয়া তথ্য অনুযায়ী জেলায় এ বছর গুটি আম, গোপালভোগ, রানী পছন্দ, খিরসাপাত, হিমসাগর, নাগফজলী, ল্যাংড়া, ফজলী, আম্রপালী, আশ্বিনা, বারী-৪ এবং ঝিনুক জাতের আম উৎপাদিত হয়েছে।
গত বছরের হিসেব অনুযায়ী চলতি মৌসুমে হেক্টর প্রতি গড়ে ১২ মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই হিসেবে জেলায় এ বছর মোট আম উৎপাদনের পরিরমাণ প্রত্যাশা করা হচ্ছে ৩ লক্ষ ১০ হাজার ২শ মেট্রিক টন। গড়ে প্রতি কেজি আম ৫০ টাকা হিসেবে উৎপাদিত আমের মোট বিক্রিত অর্থের পরিমান হচ্ছে ১ হাজার ৫শ ৫১ কোটি টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এ ব্যপারে বলেছেন যদিও এই লক্ষমাত্রা নির্ধারিত হয়েছে, তবে বর্তমান বছরের বাস্তবতায় এর চেয়ে অধিক পরিমাণ আম উৎপাদনের প্রত্যাশা রয়েছে। কারণ এ বছর তেমন ঝড় হয়নি। এর ফলে আমের তেমন ক্ষতি সাধিত হয় নি। কাজেই ধার্যকৃত লক্ষ্যমাত্রার থেকে বেশী আম উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

এদিকে জেলায় আজ থেকে আনুষ্ঠানিকভাবে আম ভাঙ্গা শুরু হচ্ছে। এ দিন থেকে গুটি আম ভাঙ্গা শুরু হচ্ছে। এ ছাড়াও ২৭ মে’২০২১ থেকে গোপালভোগ ও রানিপছন্দ আম, ২রা জুন থেকে খিরসা পাত ও হিমসাগর আম, ৪ঠা জুন থেকে নাগফজলী আম, ১০ জুন থেকে ল্যাংড়া আম, ২০ জুন থেকে ফজলী আম, ২২ জুন থেকে আম্রপালী আম এবং ৮ জুলাই থেকে আশ্বিনা, বারী-৪ ও ঝিনুক জাতের আম ভাঙ্গা শুরু হবে বলে কৃষি বিভাগ জানিয়েছে।

সূত্র : বাসস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us