দুবার পরমাণু হামলা থেকেও যেভাবে বেঁচে গিয়েছিলেন তিনি

অন্য এক দিগন্ত | Feb 10, 2022 04:19 pm
দুবার পরমাণু হামলা থেকেও যেভাবে বেঁচে গিয়েছিলেন তিনি

দুবার পরমাণু হামলা থেকেও যেভাবে বেঁচে গিয়েছিলেন তিনি - ছবি : সংগ্রহ

 

কথায় বলে রাখে আল্লাহ মারে কে! এই ব্যক্তির ক্ষেত্রে বোধহয় অক্ষরে অক্ষরে ফলে গিয়েছিল কথাটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পারমাণবিক বোমার আঘাতে নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল জাপানের দুটি শহর। প্রাণ হারিয়েছিলেন কয়েক লক্ষ মানুষ। হিরোশিমা আর নাগাসাকি, দুটি শহরের বিস্ফোরণই তিনি দেখেছিলেন চোখের সামনে থেকে। তবে কোনো এক দৈববলে বেঁচে গিয়েছেন দু-বারই। মৃত্যু এসেছিল স্বাভাবিক নিয়মে, প্রায় ৬০ বছর পরে! কেমন ভাবে কেটেছে বিস্ফোরণ পরবর্তী জীবনটা? আসুন, শুনে নিই সেই ব্যক্তির গল্প।

সেটা ১৯৪৫ সাল। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে দেশ জুড়ে। জাপানকে কোণঠাসা করতে পারমাণবিক হামলার ছক কষল আমেরিকা। ৬ অগস্ট যুদ্ধবিমান থেকে ফেলা হলো পৃথিবীর প্রথম পারমানবিক বোমা- লিটল বয়। এক লহমায় নিশ্চিহ্ন হয়ে গেল একটা গোটা শহর। প্রাণ গিয়েছিল প্রায় ২ লক্ষ মানুষের।
তিন দিনের মাথায় ফের বোমা পড়ল জাপানের আরো একটি শহরে। তখন গভীর রাত। কিছু বুঝে ওঠার আগেই ছাই হয়ে গেল নাগাসাকি। আগেরটির চেয়ে আরো শক্তিশালী ছিল এই পারমানবিক বোমাটি। তার নাম দেয়া হয়েছিল ফ্যাট ম্যান। আশি হাজার মানুষ শেষ হয়ে গেল কয়েক মুহূর্তে।

এই কালো অধ্যায়ের কথা ভুলতে চেয়েও পারেনি ইতিহাস। যেমন পারেননি সুতোমু ইয়ামাগুচি। কী করেই বা ভুলতেন। দুটি বিস্ফোরণই যে ঘটেছিল তাঁর চোখের সামনে। ফেটে গিয়েছিল কানের পর্দা। বেশ কয়েক দিন চোখে দেখতে পেতেন না। তবে কোনো এক দৈব বলে বেঁচে গিয়েছিলেন প্রাণে।

মিৎসুবিশি সংস্থায় মেরিন ইঞ্জিনিয়ার ছিলেন ইয়ামাগুচি। নাগাসাকিতেই ছিল তার অফিস। তবে কাজের জন্য সে সময় হিরোশিমায় গিয়েছিলেন বছর উনত্রিশের ইয়ামাগুচি। আকাশে টহল দিচ্ছে যুদ্ধবিমান। প্যারাশ্যুটে করে কী একটা যেন নেমে আসছে শহরের বুকে। দেখতে পেয়েছিলেন ইয়ামাগুচি। তার পরেই ভয়ঙ্কর আলো আর শব্দ। আর কিছু মনে নেই।

হিরোশিমায় বোমা ফেলল আমেরিকা। এক লহমায় গোটা শহরটা শ্মশানে পরিণত হয়েছিল। শরীরের একটা অংশ ঝলসে গিয়েছিল তার। তবে সে যাত্রায় প্রাণে বাঁচেন ইয়ামাগুচি।

তড়িঘড়ি তাকে নাগাসাকিতে ফেরানোর বন্দোবস্ত করা হলো। ৮ অগস্ট নিজের শহরে ফিরলেন ইয়ামাগুচি। তখন কে-ই বা জানত, দ্বিতীয় বোমাটি পড়তে চলেছে এই শহরেই। হাসপাতালে নিয়ে যাওয়া হলো তাকে। তবে বিশ্রাম পেলেন না। ২৪ ঘণ্টার মধ্যেই ফের কাজে যোগ দিতে হলো ইয়ামাগুচিকে।

৯ অগস্ট মধ্যরাতে পারমাণবিক বিস্ফোরণে কেঁপে উঠল নাগাসাকি। এই বোমাটির তীব্রতা ছিল আরো কয়েকগুণ। তবে এ বারেও বেঁচে গেলেন ইয়ামাগুচি। সারা গায়ে ব্যান্ডেজ থাকায় তেমন চোট পেলেন না। তবে এক সপ্তাহ পর্যন্ত টানা জ্বর ছিল তার। সঙ্গে বমি।

সে বছরই শেষ হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধ। অনেকেই সে সময় দাবি করেছিলেন, এই বিস্ফোরণের জেরেই ভয় পেয়ে তড়িঘড়ি আত্মসমর্পণ করেছিল জাপান। যার ফলে শেষ হয়েছিল ভয়ঙ্কর এই যুদ্ধ। তবে কোনো কিছু দিয়েই এই ভয়ঙ্কর হিংসার ব্যাখ্যা খুঁজে পাওয়া যায় না বোধহয়। শুধু যে সেদিনই কয়েক লক্ষ মানুষ শেষ হয়ে গিয়েছিলেন, তা তো নয়। পরবর্তী বহু প্রজন্মের শরীরে থেকে গিয়েছিল তার প্রভাব। পারমাণবিক তেজস্ক্রিয়তার ফলে ওই দুটি শহর ও আশপাশের এলাকায় বিকলাঙ্গ শিশু জন্মায় আজও। আর তার জন্য দায়ী ওই দুই বিস্ফোরণ।

২০০৫ সালে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যান ইয়ামাগুচির ছেলে। তার পরেই পারমাণবিক হামলা নিয়ে মুখ খোলার সিদ্ধান্ত নেন ইয়ামাগুচি। ২০০৯ সালে খোলাখুলিভাবে এ নিয়ে কথা বলেন তিনি। পারমাণবিক বিস্ফোরণের হাত থেকে হয়তো প্রাণে বেঁচে ফিরেছিলেন অনেকেই। তবে হিরোশিমা ও নাগাসাকি- দুই জায়গারই পারমাণবিক হামলার সাক্ষী ছিলেন, এবং প্রাণে বেঁচে ফিরেছেন, তাদের মধ্যে অন্যতম বোধহয় ইয়ামাগুচিই। পরবর্তীকালে জাপান সরকারের তরফেও মিলেছিল সেই স্বীকৃতি। ২০১০ সালে ৯৩ বছর বয়সে মারা যান ইয়ামাগুচি। তার জীবনের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল একটি তথ্য়চিত্র। ‘টোয়াইস বম্বড: দ্য লেগাসি অব ইয়ামাগুচি সুতোমু’ নামে সেই তথ্যচিত্রটি মুক্তি পায় ২০১১ সালে। তবে দু-দুবার পারমাণবিক বোমার ফাঁড়া কাটিয়ে কিভাবে যে বেঁচে ফিরেছিলেন এই ব্যক্তি, সেই আশ্চর্য গল্প কিন্তু আজও ভাবায় দুনিয়াকে।
সূত্র : সংবাদ প্রতিদিন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us