রমজানে কামানের গোলা ছুড়ে ইফতারের সঙ্কেত দেয়ার প্রথা যেভাবে শুরু হয়েছিল

রাকিব তুষার | Apr 17, 2021 04:10 pm
মিদফা আল-ইফতার

মিদফা আল-ইফতার - আফ্রিকা নিউজ

 

আরবের মুসলিম দেশগুলোতে কামান দাগিয়ে ইফতারের সময় জানিয়ে দেয়ার রেওয়াজ বেশ পুরনো। আর যে কামান এ কাজে ব্যবহার করা হয় তাকে বলা হয় 'মিদফা আল-ইফতার' অর্থাৎ ইফতারের কামান (আক্ষরিক অর্থে)।

কিভাবে এই রীতির প্রচলন শুরু হয়েছিল তা নিয়ে দু'রকম ইতিহাস পাওয়া যায়।

অনেকেই বলেন, দশম শতকে মিসরে যখন ফাতেমি খিলাফত ছিল, তখন কায়রোর মুক্বাতাম পাহাড়ে একটি কামান বসানো হয়েছিল। উদ্দেশ্য ছিল, কামানের গোলা ছুড়ে একই সময় সকল নগরবাসীকে ইফতারের সঙ্কেত দেয়া যায়।

এ-তো গেল প্রথম ইতিহাস। মিদফা আল-ইফতার নিয়ে দ্বিতীয় ইতিহাসটি বেশ মজার।

মামলুক শাসনামলের কথা, কায়রোর সুলতান তখন সাইফুদ্দিন খোশক্বাদম। হঠাৎ-ই একদিন সুলতানের কাছে এক বিশেষ উপহার আসে। সেটি ছিল একটি কামান।

উপহার পেয়ে তো সুলতান ভীষণ খুশি। সাথে সাথে নির্দেশ দেন কামানটি পরীক্ষা করতে, তখন ছিল মাগরিবের ওয়াক্ত আবার প্রথম রমজান। কিন্তু সুলতানের আদেশ কী আর অমান্য করা যায়!
পরক্ষণেই কয়েকজন সৈনিক এসে কামান থেকে গোলা নিক্ষেপ করলো। মাগরিবের আজানের সাথে সাথে বিকট শব্দ ছড়িয়ে পড়লো কায়রোর চতুর্পাশে। নগরবাসী হঠাৎ করে ওই শব্দ শুনে ভাবল, সুলতান হয়তো ইফতারের সঙ্কেত হিসেবেই কামান দাগানোর নির্দেশ দিয়েছেন।

পর দিন লোকজন এসে সুলতানকে কৃতজ্ঞতা জানায়, নতুন পদ্ধতিতে সঙ্কেত দেবার জন্য!

ওই সময় ঘড়ি সহজলভ্য ছিল না, আবার এখনকার মতো মসজিদে মাইকও ছিল না। তাই ইফতারের সময় কামানের আওয়াজ পেয়ে সবাই অনেক আনন্দিত হয়। যদিও ঘটনাটি ছিল কাকতালীয়, কিন্তু শহরবাসীর তো আর জানা ছিল না যে সুলতান শুধু নতুন কামান পরিক্ষা করতেই গোলা ছুড়তে বলেছিলেন!

দলে দলে লোকজন প্রাসাদে এসে যখন সুলতানের প্রশংসা করতে শুরু করে, ওই ব্যপারটা বেশ পছন্দ হয় সাইফুদ্দিন খোশক্বাদমের কন্যা 'হাযযা ফাতিমাহ'র। শাহজাদী একরকম বায়না ধরে বসেন সুলতানের কাছে, যেন রমজানের প্রতিদিনই ইফতারের সময় কামান দাগিয়ে সঙ্কেত দেয়া হয়। সুলতানও প্রিয় কন্যার কথা মেনে নেন এবং সে অনুযায়ী আদেশ জারি করেন। সেই থেকেই মিসরের ঐতিহ্যে অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠে 'মিদফা আল-ইফতার'।

ধীরে ধীরে আরবের অন্যান্য মুসলিম দেশেও ছড়িয়ে পড়ে এই ট্রেডিশান। আরব আমিরাতে আজও চলে ওই পুরনো ঐতিহ্যের চর্চা।

তবে যেখান থেকে শুরু হয়েছিল অর্থাৎ কায়রোতে ১৯৯২ সালের পর থেকে প্রত্নতাত্ত্বিক স্থাপনা সংস্কার কাজের জন্য বন্ধ ছিল রমজান মাসে কামান থেকে গোলা ছোড়া। ভালো খবর হলো, এ বছর থেকে কায়রোতে আবারো শুরু হচ্ছে, কামান দাগিয়ে ইফতারের সংকেত দেওয়া। এ নিয়ে ভীষণ খুশি সেখানকার স্থানীয়রা।

সূত্র
https://en.m.wikipedia.org/wiki/List_of_Ottoman_governors_of_Egypt : List of Mamluk Sultan in Egpyt

2. https://www.google.com/amp/s/theculturetrip.com/middle-east/iraq/articles/beautiful-ramadan-traditions-from-around-the-world/%3famp=1

3. https://www.bayut.com/mybayut/ramadan-cannons-uae/

4. https://www.google.com/amp/s/www.africanews.com/amp/2021/04/14/egypt-s-centuries-old-ramadan-cannon-fired-after-30-years-of-silence/

5. https://www.google.com/amp/inspiration.rehlat.com/amp/en/city-culture/midfa-al-iftar-the-ramadan-tradition-of-firing-cannons//

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us