এবার রুশ হীরা নিয়ে নিষেধাজ্ঞায় পড়বে ভারত!

অন্য এক দিগন্ত | Apr 06, 2022 04:48 pm
এবার রুশ হীরা নিয়ে নিষেধাজ্ঞায় পড়বে ভারত!

এবার রুশ হীরা নিয়ে নিষেধাজ্ঞায় পড়বে ভারত! - ছবি : সংগ্রহ

 

ইউক্রেনের উপরে আগ্রাসনের জন্য মার্চের মাঝামাঝি রাশিয়ার বিভিন্ন ক্ষেত্রের উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছিল আমেরিকা এবং ইউরোপের কয়েকটি দেশ। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে রাশিয়ায় উৎপাদিত অশোধিত তেল আমদানি। অথচ মস্কো থেকে তেল আমদানি কমানোর ব্যাপারে দিল্লি কোনো পদক্ষেপ না করলেও, আমেরিকা বিষয়টি নিয়ে উচ্চবাচ্য করছে না কেন সে নিয়ে প্রশ্ন উঠেছে সে দেশের বিভিন্ন মহলে। মঙ্গলবার সংবাদমাধ্যমের সামনে এ ব্যাপারে ওয়াশিংটনের অবস্থান স্পষ্ট করলেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি। তিনি জানালেন, ভারত যে তেল আমদানি করে তার মাত্র ১ ভাগ থেকে ২ ভাগ আসে রাশিয়া থেকে। আর ভারত সেটা বাড়ানোর ব্যাপারেও বিরাট কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

অন্য দিকে বরং ভারতের সাথে বাণিজ্য চুক্তি নিয়ে আমেরিকা যাতে উদ্যোগী হয়, সে জন্য জো বাইডেন প্রশাসনকে পরামর্শ দিয়েছেন বিরোধী রিপাবলিকান পার্টির এক গুরুত্বপূর্ণ সিনেট সদস্য। তেল নয়, আমেরিকার আশঙ্কা রাশিয়ায় উত্তোলন করা হিরে ভারত-সহ অন্যান্য দেশের মাধ্যমে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়া ঘিরে।

বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার চাপে রাশিয়া যখন কিছুটা কোণঠাসা, তখন ভারতকে কম দামে তেল বিক্রি করতে চাইছে মস্কো। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি সম্প্রতি সেই তেল কিছুটা কিনেছেও। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারির কথায়, ‘রাশিয়া থেকে ভারতের তেল আমদানি তাদের সামগ্রিক আমদানি চাহিদার মাত্র ১ ভাগ থেকে ২ ভাগ।... রাশিয়ার থেকে আমদানি কমানোর ফলে কোনও দেশের তেলের জোগানে যদি টান পড়ে, সে ক্ষেত্রে আমরা তাদের সাহায্য করতে তৈরি।’ আমেরিকার জাতীয় নিরাপত্তা উপ-পরামর্শদাতা দিলীপ সিংহ সম্প্রতি ভারত সফরে এসে এ ব্যাপারে কথা বলেছেন বলে জানিয়েছেন সাকি।

এ দিকে, ভারত-অস্ট্রেলিয়ার বাণিজ্য চুক্তিকে স্বাগত জানিয়ে দিল্লির সঙ্গে এই ধরনের চুক্তির ব্যাপারে যথেষ্ট উদ্যোগী না হওয়ার জন্য বাইডেন প্রশাসনের সমালোচনা করেছেন সেনেটের বৈদেশিক নীতি কমিটির সদস্য জিম রিচ। তার বক্তব্য, ‘ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে শক্তিশালী বাণিজ্য চুক্তি হওয়ায় আমি খুশি। ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাণিজ্যকে শক্তিশালী করার জন্য আমেরিকারও উচিত এমন পদক্ষেপ করা। বাইডেন প্রশাসনের ব্যর্থতায় ওই অঞ্চলে আমাদের সম্পর্ককে আরও শক্তশালী করা যাচ্ছে না।’ গত ফেব্রুয়ারিতে অবশ্য ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল জানান, মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আমেরিকার সঙ্গে কথা বলছে ভারত সরকার।

তবে রাশিয়ায় উত্তোলন হওয়া হিরে ভারতসহ বিভিন্ন দেশের মাধ্যমে রফতানি কিভাবে আটকানো যায়, সে ব্যাপারে বাইডেন প্রশাসনকে ভাবনাচিন্তা করার আবেদন জানিয়েছে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই দলই। পররাষ্ট্রমন্ত্রী টনি ব্লিঙ্কেন এবং অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনকে দেয়া এক চিঠিতে দুই দলের একটি গোষ্ঠী জানিয়েছে, রাশিয়ার উপরে নিষেধাজ্ঞার শর্তের মধ্যেই এই সংক্রান্ত ফাঁক রয়েছে। যার ফলে রাশিয়া তথা বিশ্বের বৃহত্তম হীরা উত্তোলন সংস্থা আলরোসার গায়ে কার্যত নিষেধাজ্ঞার কোনো আঁচ লাগছে না। বিশ্ব জুড়ে দিব্যি লেনদেন চালিয়ে যাচ্ছে তারা। এই সংস্থায় রুশ সরকারেরও অংশীদারি রয়েছে। এই সংস্থা-সহ সারা বিশ্বে উত্তোলিত কাঁচা হীরার ৯০ ভাগ কাটা এবং পালিশ করা হয় ভারতে। এই বিষয়টি খতিয়ে দেখার জন্য বাইডেন প্রশাসনের কাছে আর্জি জানিয়েছেন ওই প্রতিনিধিরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us