দিল্লির মধ্যমণি ‘সেন্ট্রাল ভিস্টা’ প্রকল্পের কিছু না জানা তথ্য

শুভ্রদীপ চক্রবর্তী | May 19, 2021 07:24 am
দিল্লির মধ্যমণি ‘সেন্ট্রাল ভিস্টা’ প্রকল্পের কিছু না জানা তথ্য

দিল্লির মধ্যমণি ‘সেন্ট্রাল ভিস্টা’ প্রকল্পের কিছু না জানা তথ্য - ছবি : সংগৃহীত

 

ভারতে এখন বহুল আলোচিত ও সমালোচিত বিষয় হলো ‘সেন্ট্রাল ভিস্টা’। কেন্দ্রীয় সরকার একে দেশের জন্য বড় কিছু হিসেবে প্রচার করছে। আর বিরোধী দল একে করোনার দুর্যোগের সময় অর্থের অপচয় হিসেবে অভিহিত করছে।
কী এই প্রকল্প?

সেন্ট্রাল ভিস্টা রিডেভলপমেন্ট প্রজেক্ট অর্থাৎ লুটিয়েন্স দিল্লিকে নতুনভাবে সাজানো। এই প্রকল্প ঘোষণা করা হয় ২০১৯ সালে। এই গোটা প্রকল্পের মোট খরচ ধার্য করা হয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকা। তবে এর মূল আকর্ষণ হল ত্রিকোনাকার সংসদ ভবন। যা তৈরি করতে খরচ হবে প্রায় ৯৭১ কোটি রুপি। কিন্তু এই প্রকল্প সম্পর্কে অনেক তথ্যই অজানা সবার কাছে। তাই চলুন জেনে নেয়া যাক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের সেন্ট্রাল ভিস্টা প্রকল্প সম্পর্কে কিছু না জানা তথ্য।

রাজভবন থেকে প্রিন্সেস পার্ক হয়ে ইন্ডিয়া গেট পর্যন্ত প্রায় ৩.৫ কিলোমিটার জায়গাজুড়ে এই প্রকল্প। এই বিস্তৃত জায়গায় নতুন ভাবে সাজানো হবে রাষ্ট্রপতি ভবন, সংসদ ভবন, নর্থ ব্লক, সাউথ ব্লক, উপ-রাষ্ট্রপতি ভবন ও সেন্ট্রাল সিক্রেটারিয়াট ভবন। এছাড়া নতুন রূপে সাজানো হবে ন্যাশনাল মিউজিয়াম, ন্যাশনাল আর্কাইভ, ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর আর্টস, উদ্যোগ ভবন, বিকানের হাউস, হায়দ্রাবাদ হাউস, নির্মাণ ভবন ও জওহর ভবন।

এই গোটা প্রকল্পের কেন্দ্রবিন্দু নতুন সংসদ ভবন। যা জুলাই ২০২২ সালের মধ্যে তৈরি হওয়ার কথা এবং নতুন সেক্রেটারিয়াল বিল্ডিং যা ২০২৪ সালের মধ্যে তৈরি হওয়ার কথা। এই নতুন সংসদ ভবনের আকৃতি অনেকটা ত্রিকোনাকার। এই নতুন ভবনটি ‘আত্মনির্ভর ভারত’-এর প্রতীক হিসাবে বানানো হবে। এর আয়তন ৬৪ হাজার ৫০০ বর্গমিটার। প্রায় ১,২২৪ সংসদ সদস্য বসতে পারবেন। তবে পুরোনো সংসদ ভবনের মতোই এই নতুন ভবনের সেন্ট্রাল হলো থাকবে না। এই নতুন সংসদ ভবনের বৈশিষ্ট হলো লাইব্রেরি, কমিটি রুম, ডাইনিং রুম এবং সংসদ সদস্যদের জন্য বিশেষ আরামকক্ষের ব্যবস্থা থাকবে। এই ভবন তৈরি করার দায়িত্ব দেয়া হয়েছে টাটা গোষ্ঠীকে।

এই নতুন সংসদ ভবনে অভ্যন্তরীণ নকশায় জাতীয় প্রতীক ব্যবহার করা হবে। লোকসভার থিম হিসাবে রাখা হবে ভারতের জাতীয় পাখি ময়ূর, রাজ্য সভার জন্য জাতীয় ফুল পদ্ম এবং সেন্ট্রাল লাউঞ্জের জন্য জাতীয় গাছ বট গাছ ব্যবহার করা হবে। মূলত, এই গোটা সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টের উদ্দেশ্য হলো গোটা অঞ্চলটিকে নতুন রূপে সাজানো। তবে বলা হয়েছে এই প্রকল্পে তৈরি প্রত্যেকটা ভবন ইন্ডিয়া গেটের উচ্চতার বেশি হবে না।

উল্লেখ্য, এই প্রকল্পের বিরুদ্ধে সরব হয়েছেন বিভিন্ন পরিবেশবিদ। তাদের অভিযোগ, সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে লুটিয়েন্স দিল্লির অনেক গাছ কাটা হয়েছে। এমনকি একাধিক হেরিটেজ বিল্ডিংও ভেঙে ফেলা হচ্ছে এই প্রকল্প বাস্তবায়ন করার জন্য। আর এই নিয়ে সুপ্রিম কোর্টকে আবেদন জানিয়েছেন তারা। তবে এই পুরো বিষয়টি নাকচ করেছে কেন্দ্রীয় সরকার।

সূত্র : প্রথম কলকাতা

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us