আইয়ুব খানের যে সিদ্ধান্তে পাকিস্তান ভাঙা ত্বরান্বিত হয়

হামিদ মীর | Dec 13, 2020 06:32 pm
আইয়ুব খান

আইয়ুব খান - ছবি সংগৃহীত

 

আপনি কি বিশ্বাস করবেন, পাকিস্তানের একজন কেন্দ্রীয় আইনমন্ত্রী ১৯৬২ সালে তার ডায়েরিতে লিখেছিলেন, পাকিস্তান ভেঙে গেছে? জি হ্যাঁ, জেনারেল আইয়ুব খানের মার্শাল ল সরকারের বাঙালি আইনমন্ত্রী জাস্টিস মুহাম্মদ ইবরাহিমের ‘Diaries of Justice Muhammad Ibrahim (1960-1966)’ গ্রন্থ অধ্যয়ন করে জানা যায় যে, পাকিস্তান ১৯৭১ সালে নয়, ১৯৬২ সালেই ভেঙে গিয়েছিল। ১৯৭১ সালে শুধু পূর্ব পাকিস্তানকে ‘বাংলাদেশ’ নামকরণের আনুষ্ঠানিকতা হয়েছিল। জাস্টিস ইবরাহিমের ডায়েরি ও জেনারেল আইয়ুব খানের সাথে আদান-প্রদানকৃত পত্রাবলিসংবলিত এই গ্রন্থ তার কন্যা ড. সুফিয়া আহমেদ সঙ্কলন করেন, যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান। জাস্টিস মুহাম্মদ ইবরাহিমের স্মৃতিচারণমূলক গ্রন্থটিতে ১৯৬০ থেকে ১৯৬৬ সাল পর্যন্ত সময়ের ঘটনাবলি স্থান পেয়েছে। গ্রন্থটি সংবেদনশীল প্রকৃতির গোপন দলিল দস্তাবেজও সংযুক্ত করা হয়েছে। সম্ভবত এ জন্য এ গ্রন্থটি জাস্টিস মুহাম্মদ ইবরাহিমের মৃত্যুর ৪৫ বছর পর প্রকাশ করা হয়েছে (গ্রন্থটি ঢাকার একাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স লাইব্রেরি ২০১১ সালে প্রকাশ করেছে-অনুবাদক)।

জাস্টিস ইবরাহিম ১৯৫৮ থেকে ১৯৬২ সাল পর্যন্ত আইয়ুব খানের প্রথম ক্যাবিনেটে আইনমন্ত্রী ছিলেন। ১৯৬২ সালের প্রেসিডেন্সিয়াল আইন নিয়ে আইয়ুব খানের সাথে তার দ্বন্দ্বের সূচনা হয়। জাস্টিস মুহাম্মদ ইবরাহিম পার্লামেন্টারি শাসনব্যবস্থার পক্ষে ছিলেন। তার ধারণা ছিল, প্রেসিডেন্সিয়াল শাসনব্যবস্থা পূর্ব পাকিস্তানের বঞ্চনার অনুভূতি বৃদ্ধি করবে। তিনি আইনমন্ত্রী হিসেবে যে আইনি প্রস্তাব পেশ করলেন, তা প্রত্যাখ্যান করা হলো। ১৯৬১ সালের নভেম্বরের পর তিনি ক্যাবিনেটের বৈঠকগুলোতে অংশ নেয়া বন্ধ করে দেন। জেনারেল আইয়ুব খান তাকে রাজি করানোর জন্য অর্থমন্ত্রী মোহাম্মদ শোয়াইব, পররাষ্ট্রমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো এবং হাশেম রেজাকে পাঠিয়েছিলেন। কিন্তু জাস্টিস মুহাম্মদ ইবরাহিম তাদের সবাইকে জবাব দেন, ‘আমি পাকিস্তান ধ্বংসের আইনি পরিকল্পনায় শরিক হতে পারব না।’ ক্যাবিনেটের অপর তিন বাঙালি মন্ত্রী হাফিজুর রহমান, হাবিবুর রহমান এবং এ কে খানও জাস্টিস মুহাম্মদ ইবরাহিমের অবস্থানকে সমর্থন করতেন। তবে তারা কখনো পদত্যাগের হুমকি দেননি। ১৯৬২ সালের জানুয়ারিতে হোসেন শহীদ সোহরাওয়ার্দীকে করাচিতে গ্রেফতার করা হলে ৫ ফেব্র“য়ারি জাস্টিস মুহাম্মদ ইবরাহিম আইয়ুব খানের সাথে সাক্ষাৎ করে তাকে বলেন, সোহরাওয়ার্দীর গ্রেফতার একটি ‘ব্লান্ডার’, মারাত্মক ভুল। কিন্তু আইয়ুব এ কথায় একমত হলেন না।

তিনি বললেন, আমি তাকে ঢাকার পরিবর্তে করাচিতে গ্রেফতার করেছি। যাতে গণপ্রতিক্রিয়া বেশি না হয়। জাস্টিস মুহাম্মদ ইবরাহিম তার ডায়েরিতে লিখেছেন, প্রেসিডেন্ট আইয়ুব খানও জানতেন, তার প্রেসিডেন্সিয়াল আইনের বিপরীতে কঠোর বিক্ষোভ হবে এবং অবশ্যম্ভাবী বিক্ষোভ দমনের জন্য তিনি এক জালিম স্বৈরশাসকরূপে মানুষের স্বাধীনতা ছিনিয়ে নিচ্ছেন। স্বীয় ডায়েরিতে এ কথাগুলোর লেখক দরদি ব্যক্তি মন্ত্রিত্ব থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে ফেলেন।

সোহরাওয়ার্দীকে বিশ্বাসঘাতকতার অভিযোগে কারাগারে পাঠানোর পর জেনারেল আইয়ুব খান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সমাবর্তনে ভাষণ দানের জন্য পূর্ব পাকিস্তান পৌঁছেন, যেখানে তাকে ডক্টরেটের সম্মানজনক ডিগ্রি দেয়ার কথা। জাস্টিস ইবরাহিম তার ডায়েরিতে লিখেছেন, জেনারেল আইয়ুব খান ঢাকা পৌঁছা মাত্রই পুরো পূর্ব পাকিস্তানের ছাত্ররা সোহরাওয়ার্দীর মুক্তির জন্য বিক্ষোভ শুরু করে দেয়। গ্রন্থটির ১৪০ পৃষ্ঠায় তিনি লিখেছেন, ছাত্ররা পাকিস্তান থেকে পৃথক হওয়ার ঘোষণাও দিয়েছিল। এই সময় জাস্টিস মুহাম্মদ ইবরাহিম জেনারেল আইয়ুব খানের সাথে ঢাকায় সাক্ষাৎ করে নিজের পদত্যাগের প্রস্তাব পেশ করেন।

সামরিক প্রেসিডেন্ট তার আইনমন্ত্রীকে পদত্যাগে বাধা দেন। ধারণা করা হচ্ছিল, তিনি পাকিস্তানি জনগণের ওপর প্রেসিডেন্সিয়াল আইন চাপিয়ে দেয়ার ইচ্ছা পরিত্যাগ করবেন। কিন্তু যখন ওই আইন বাস্তবায়নের ঘোষণা হলো, তখন প্রথমে পূর্ব পাকিস্তানের গভর্নর জেনারেল আজম খান, এরপর আইনমন্ত্রী জাস্টিস মুহাম্মদ ইবরাহিম মন্ত্রীপদ থেকে পদত্যাগ করেন। সরকার বিবৃতির মাধ্যমে গণমাধ্যমকে জানায়, ‘আইনমন্ত্রী অসুস্থতার কারণে পদত্যাগ করেছেন।’ এ পরিপ্রেক্ষিতে জাস্টিস মুহাম্মদ ইবরাহিম জেনারেল আইয়ুব খানকে পত্র লিখলেন যে, তিনি তার পদত্যাগপত্রে ১৯৬২ সালের আইন প্রত্যাখ্যান করেছেন। আর তিনি পদত্যাগপত্রের অনুলিপি গণমাধ্যমকে দিতে চান। সেনাশাসক জবাবে জাস্টিস ইবরাহিমকে এমন ধরনের কোনো পদক্ষেপের কারণে ‘কঠিন’ দুর্ভোগের হুমকি দেন।

গ্রন্থটি পাঠ করতে গিয়ে অনুভব হয় যে, মারাত্মক ধরনের মতবিরোধ থাকা সত্ত্বেও জাস্টিস মুহাম্মদ ইবরাহিম কোনো আইনি ধারা ও চারিত্রিক রীতি ভঙ্গ করেননি। তবে জেনারেল আইয়ুব ভয়ঙ্কর রূপ ধারণ করেন। যদি টুইটের যুগ হতো, তাহলে জাস্টিস মুহাম্মদ ইবরাহিম একটি ছোট্ট টুইট করতেন, ‘আমি ১৯৬২ সালের আইন প্রত্যাখ্যান করছি।’ এরপর তিনি চুপ হয়ে যেতেন। কিন্তু তিনি টুইটের নয়, টেলিগ্রাম ও টেলিফোনের যুগে বাস করতেন। তিনি জেনারেল আইয়ুব খানের হুমকিমিশ্রিত পত্রের জবাবে চার পৃষ্ঠাব্যাপী দীর্ঘ পত্র লিখেন এবং তার যুগের ‘গডফাদার’-এর হুমকিকে প্রত্যাখ্যান করে বলেন, ‘আমি পূর্ব পাকিস্তানের অধিকারের জন্য লড়াই করেছি। কেননা পাকিস্তানের সাথে আমার ভালোবাসার সম্পর্ক।’

আইয়ুব খান জাস্টিস মুহাম্মদ ইবরাহিমের স্থলে সাবেক চিফ জাস্টিস জাস্টিস মুহাম্মদ মুনীরকে তার নতুন আইনমন্ত্রী বানান। লাহোরের অধিবাসী এই বিচারপতি গণতন্ত্র হত্যাকে বৈধ আখ্যায়িত করতে প্রয়োজনীয় ‘যুক্তি’ তৈরি করেছিলেন। তিনি আইনমন্ত্রী হয়েই কায়েদে আজমের পাকিস্তানকে হত্যা করার একটি বিধিবদ্ধ ঘোষণার প্রস্তুতি শুরু করেন। জাস্টিস মুনীর তার ‘ফ্রম জিন্নাহ টু জিয়া’ গ্রন্থে স্বীকার করেছেন যে, তিনি আইনমন্ত্রী হওয়ার পর জেনারেল আইয়ুব খানের পরামর্শে ১৯৬২ সালের ন্যাশনাল অ্যাসেম্বলির বাঙালি সদস্যদের সাথে আলাদা হওয়া বা কনফেডারেশনের জন্য যথারীতি আলোচনা করেন। কিন্তু অ্যাসেম্বলির অন্যতম বাঙালি সদস্য রমিজউদ্দিন তাকে এ কথা বলে চুপ করিয়ে দেন, আমরা সংখ্যাগরিষ্ঠ এবং আমরা পাকিস্তান। সুতরাং পাকিস্তান থেকে আলাদা হওয়ার সিদ্ধান্ত সংখ্যাগরিষ্ঠরা নয়, সংখ্যালঘুদের করতে হবে।

পরিশেষে, ১৯৭১ সালে এই সংখ্যাগরিষ্ঠরা লড়াই করে সংখ্যালঘুদের থেকে আলাদা হয়ে গেছেন।
জাস্টিস মুহাম্মদ ইবরাহিমের স্মৃতিচারণে বারবার জেনারেল আইয়ুবসহ হোসেন শহীদ সোহরাওয়ার্দী আর এ কে ফজলুল হকের আলোচনা এসেছে। এ কে ফজলুল হক ১৯৪০ সালের ২৩ মার্চ লাহোর প্রস্তাব পেশ করেছিলেন। আর সোহরাওয়ার্দী ১৯৪৬ সালে ‘দিল্লি প্রস্তাব’ পেশ করেছিলেন যার মাধ্যমে পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানকে একটি রাষ্ট্র বানানো হয়। জেনারেল আইয়ুব খান শুধু সোহরাওয়ার্দী নয়, ফাতেমা জিন্নাহকেও বিশ্বাসঘাতক অভিহিত করেন। সোহরাওয়ার্দী ও ফাতেমা জিন্নাহকে ‘বিশ্বাসঘাতক’ অভিহিতকারী আইয়ুব খানের নামে রাওয়ালপিন্ডিতে একটি পার্ক রয়েছে। ওই আইয়ুব পার্কের কাছেই রয়েছে ফাতেমা জিন্নাহ উইমেন ইউনিভার্সিটি। আর কয়েক কিলোমিটার দূরে ইসলামাবাদে হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং এ কে ফজলুল হক রোডও রয়েছে।

১৯৬৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পূর্ব পাকিস্তানের জনগণ ফাতেমা জিন্নাহকে সংখ্যাগরিষ্ঠতা পাইয়ে দিয়েছিল। পাকিস্তান ও বাংলাদেশ একে অপরের থেকে আলাদা হওয়া সত্ত্বেও সম্পর্কের অনেক বন্ধনে জড়িয়ে আছে। ১৯৬২ সালের প্রেসিডেন্টব্যবস্থা ব্যর্থ হওয়ার পর পাকিস্তানে ১৯৭৩ সালের পার্লামেন্টারি আইন চলছে। কিছু মানুষ পাকিস্তানকে প্রেসিডেন্টশাসিত ব্যবস্থার দিকে ফিরিয়ে নিয়ে যেতে চায়। তাদের মধ্যে সাবেক চিফ জাস্টিস ইফতেখার মুহাম্মদ চৌধুরী শীর্ষ তালিকায় রয়েছেন। তাদের সবার জাস্টিস মুহাম্মদ ইবরাহিমের গ্রন্থ পাঠ করা উচিত।

দৈনিক জং থেকে ভাষান্তর
ইমতিয়াজ বিন মাহতাব

ahmadimtiajdr@gmail.com
লেখক : জিও টিভির নির্বাহী সম্পাদক

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us