উইন্ডোজ ১০-এর চমকপ্রদ কিছু ফিচার

অন্য এক দিগন্ত ডেস্ক | Mar 06, 2021 06:22 pm
উইন্ডোজ ১০-এর চমকপ্রদ কিছু ফিচার

উইন্ডোজ ১০-এর চমকপ্রদ কিছু ফিচার - ছবি সংগৃহীত

 

পিসির উইন্ডোজ ভার্সন নিয়ে কথা বললেই সবার আগে যে বিষয়টি আসে, তা হলো মাইক্রোসফট উইন্ডোজ ১০। কারণ আজকাল প্রায় সবার ল্যাপটপ, ডেস্কটপ বা নোটবুকেই রয়েছে এই উইন্ডোজ ভার্সন। রোজই এই ভার্সনে কাজ করে চলেছি আমরা। কিন্তু এমন কিছু বিষয় আছে, যা দেখলে চমকে যাবেন আপনি। আসুন দেখে নেয়া যাক উইন্ডোজ ১০-এর এমনই কিছু চমকপ্রদ ফিচার!

পিসি থেকে ইমোজি

যদি মনে হয় যে, নানা ধরনের ইমোজি শুধু স্মার্টফোনেই পাওয়া যায়, তাহলে ভুল ভাবছেন। কারণ এখন নিজের ডেস্কটপেও মিলবে ইমোজি। সৌজন্যে উইন্ডোজ ১০। এক্ষেত্রে উইন্ডোজ + ফুল স্টপ কি টিপতে হবে। তাহলেই হাজির হবে ইমোজি কি বোর্ড। এর পর পছন্দমতো ইমোজি ব্যবহার করা যাবে।

কপি-পেস্ট

উইন্ডোজ ১০ ভার্সনের ক্লিপ-বোর্ড হিস্ট্রি (Clipboard history) ফিচার বেশ আকর্ষণীয়। এক্ষেত্রে খুব সহজেই এবং দ্রুত করা যায় কপি-পেস্টের কাজ। আর ঠিক এখানেই অত্যন্ত গুরুত্বপূর্ণ Clipboard History ফিচার। তবে এটিকে এনেবল করতে হয়। প্রথমে উইন্ডোজ + V টিপতে হবে। তাহলেই ক্লিপবোর্ড হিস্ট্রি উইন্ডো খুলে যাবে। তার পর ফিচারটি এনেবল করতে হবে। ফিচার এনেবল হয়ে যাওয়ার পর সমস্ক কপি ও পেস্ট আইটেমের হদিশ মিলবে এই ক্লিপবোর্ড হিস্ট্রি উইন্ডোতে। সুবিধা মতো আইটেমগুলিকে কপি বা পেস্ট করা যেতে পারে।

ফোকাস অ্যাসিস্ট ফিচার

উইন্ডোজ ১০ ভার্সনের একটি বিল্ট ইন টুল হল ফোকাস অ্যাসিস্ট ফিচার। খানিকটা স্মার্টফোনের ডু নট ডিস্টার্ব ফিচারের মতো কাজ করে এটি। কম্পিউটারে এই বিশেষ ফিচার এনেবল করতে গেলে সেটিংসে যেতে হবে। তার পর বামদিকের সিস্টেম অপশনের উপর ক্লিক করতে হবে। সিস্টেম খুলে গেলে বাম দিকে পাওয়া যাবে Focus Assist টুল। এই অপশনের উপরে ক্লিক করলে অফ, প্রায়োরিটি অনলি মোড, অ্যালার্মস ওনলি-সহ বেশ কয়েকটি অপশন দেখাবে। নিজের পছন্দমতো কোনো একটি অপশনে ক্লিক করলে সেই সংক্রান্ত যাবতীয় পরিষেবা মিলবে।

WiFi কানেকশন শেয়ার

উইন্ডোজ ১০ ভার্সনে মোবাইল হটস্পটের জন্য বিল্ট-ইন ফিচার রয়েছে। তাই নেটওয়ার্ক কানেকশনের জন্য আর কোনও তারের প্রয়োজন পড়ে না। ল্যাপটপ বা কম্পিউটারের মোবাইল হটস্পট ফিচারের সাহায্যেই খুব সহজে WiFi কানেকশন শেয়ার করা যাবে। এক্ষেত্রে প্রথমে সেটিংসে যেতে হবে। Settings > Network > Mobile Hotspot, একের পর এক অপশনে যাওয়ার পর শেষমেশ মোবাইল হটস্পট অন করা যেতে পারে। এখান থেকেই নেটওয়ার্ক কানেকশন শেয়ার করা যেতে পারে।

সেরা সাউন্ড আউটপুট

উইন্ডোজ ১০ কম্পিউটারের একাধিক ফিচারের মধ্যে সাউন্ড আউটপুট বিশেষভাবে উল্লেখযোগ্য। এক্ষেত্রে Spatial Audio অপশন এনেবল করার মাধ্যমে ভালো সাউন্ড আউটপুট পাওয়া যায়। একই ফিচার অন করে হেডফোনের মাধ্যমে গান শোনা, সিনেমা দেখা ও গেম খেলার ক্ষেত্রেও ভালো সাউন্ড আউটপুট পাওয়া যায়। কিন্তু কী ভাবে এনেবল করা যাবে এই ফিচার? সিস্টেমের নিচের দিকে থাকা সাউন্ড আইকনে রাইট ক্লিক করতে হবে। এখানেই পাওয়া যাবে Spatial Audio Setting অপশন। এর পর উইন্ডোজ সোনিক ফর হেডফোনস (Windows Sonic for Headphones), ডলবি অ্যাক্সেস (Dolby Access) ও DTS Audio setting অপশন পাওয়া যাবে। পছন্দ মতো যেকোনো অপশন এনেবল করা যেতে পারে।

সূত্র : নিউজ ১৮


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us