গেমারদের জন্য নতুন গেমিং ল্যাপটপ

মামুন আল করিম | Jul 02, 2021 10:01 pm
এমএসআইয়ের জিই৭৬ রেইডার

এমএসআইয়ের জিই৭৬ রেইডার - ছবি : সংগৃহীত

 

দেশে গেম খেলতে পছন্দ করেন এমন ল্যাপটপ ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। গেমারদের কথা মাথায় রেখে প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠানগুলো দেশের বাজারে আনছে নতুন নতুন গেমিং ল্যাপটপ। যারা গেমভক্ত এবং গেমের উন্নত অভিজ্ঞতা পেতে চান, তাদের জন্য গেমিং ল্যাপটপ। বাংলাদেশের বাজারেও এখন বেম কিছু ব্র্যান্ডের গেমিং ল্যাপটপ পাওয়া যাচ্ছে। এমএসআই, আসুস, শাওমি, এইচপি ও ডেলের মতো ব্র্যান্ডগুলোর গেমিং ল্যাপটপ রয়েছে। লিখেছেন মামুন আল করিম

এমএসআইয়ের জিই৭৬ রেইডার
গেমারদের চাহিদা বিবেচনায় বাজারে নতুন গেমিং ল্যাপটপ নিয়ে এসেছে তাইওয়ানভিত্তিক বহুজাতিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রো স্টার ইন্টারন্যাশনাল (এমএসআই)। ইন্টেলের নতুন কোর এইচ সিরিজের প্রসেসর এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০ সিরিজের জিপিইউ সমৃদ্ধ এ ল্যাপটপ।

এমএসআই জিই৭৬ রেইডারের তিনটি ভার্সন রয়েছে। ল্যাপটপটি ১৭ দশমিক ৩ ইঞ্চির ১৯২ঢ০৮০ পিক্সেল ও ৩৬০ হার্টজ রিফ্রেশ রেটে অথবা ২৫৬ঢ১৪৪০ পিক্সেল, ১৬৫ হার্টজ রিফ্রেশ রেটের কিউএইচডি ডিসপ্লেসহ পাওয়া যাবে। এ ল্যাপটপের ডিসপ্লে বেজেলগুলো খুবই সরু, যা গেমারদের গেম খেলার ক্ষেত্রে ভালো ভিউইং অভিজ্ঞতা দেবে।

প্রসেসর হিসেবে এ ল্যাপটপে ইন্টেলের ১১ প্রজন্মের কোর আইনাইন এইচ সিরিজের প্রসেসর এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৮০ সিরিজের জিপিইউ এবং ১৬ জিবি জিডিডিআরসিক্স ভির‌্যাম ব্যবহার করা যাবে। অপারেটিং সিস্টেম হিসেবে এ ল্যাপটপে বিল্ট ইন উইন্ডোজ টেন দেয়া হয়েছে। এ ল্যাপটপে সর্বোচ্চ তিন হাজার ২০০ মেগা হার্টজের ৬৪ জিবি ডিডিআরফোর র‌্যাম এবং স্টোরেজ হিসেবে দুটি এনভিএমই এম পয়েন্ট টু এসএসডিএস ব্যবহার করা যাবে। যার একটি পিসিআইই জেন ফোর সুবিধাযুক্ত। ইন্টেলের ১১ প্রজন্মের কোর আই সেভেন প্রসেসর এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৭০ জিপিইউ-সংবলিত ল্যাপটপটি দুই লাখ ৭০ হাজার থেকে তিন লাখ টাকার মধ্যে এবং কোর আই নাইন ও জিফোর্স আরটিএক্স ৩০৮০ জিপিইউ ভার্সনটি সাড়ে চার লাখ থেকে পাঁচ লাখ টাকার মধ্যে পাওয়া যাবে।

আসুস ভিভোবুক এফ৫৭ ওয়ান এলআই
আসুস ভিভোবুক এফ৫৭ ওয়ান এলআই। এই ল্যাপটপে থাকছে ৮ জিবি র‌্যামের পাশাপাশি থাকছে ৪২ ডব্লিউ এইস ব্যাটারি। এই ল্যাপটপের অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে উইন্ডোজ টেন। এতে প্রসেসর হিসেবে থাকছে ইন্টেল কোর ৫- ১০৩০০ এইচ প্রসেসর এবং এতে গ্রাফিক্স হিসেবে থাকছে ইন্টেল আইরিশ এক্সই ইন্টিগ্রেটেড গ্রাফিক্স। এতে থাকছে ১৫.৬ ইঞ্চির একটি ডায়াগোনাল ডিসপ্লে যার রেজ্যুলেশন হলো ১৯২০ঢ১০৮০ মেগাপিক্সেল। মেমোরি হিসেবে এই ল্যাপটপে থাকছে ৮ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ। এখানে কোনো অ্যাডিশনাল অফিস সফটওয়্যার থাকবে না। এখানে ৩ সেলের সাথে থাকছে ৪২ ডব্লিউ এইস ব্যাটারি এবং এখানে ৪৫ মিনিটের মধ্যে ৫০ শতাংশ চার্জ ব্যাকআপ পাওয়ার আশা করা যাচ্ছে। এই ল্যাপটপের কালার হিসেবে থাকছে স্টার ব্ল্যাক কালার। এখানে থাকছে ফুল সাইজ কিবোর্ড। এই ল্যাপটপটির দাম বাংলাদেশী টাকায় এক লাখ টাকার মধ্যেই হবে।

শাওমি এমআই গেমবুক কোরআই ৭
শাওমি এমআই গেমবুক কোরআই ৭ ল্যাপটপে আছে ১৬ জিবি র‌্যামের পাশাপাশি থাকছে ৫৫ ডব্লিউ এইস ব্যাটারি। এই ল্যাপটপের অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে উইন্ডোজ টেন হোম। এতে প্রসেসর হিসেবে থাকছে ইন্টেল কোরআই ৭ ৮৭৫০ এইস প্রসেসর। এতে গ্রাফিক্স হিসেবে থাকছে এনভিডিয়া জিই ফোর্স জিটিএক্স ১০৬০ গ্রাফিক্স। এতে থাকছে ১৫.৬ ইঞ্চির একটি এফএইচডি আইপিএস ডিসপ্লে যার রেজ্যুলেশন হলো ১৯২০ঢ১২০০ মেগাপিক্সেল। মেমোরি হিসেবে এই ল্যাপটপে থাকছে ১৬ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি ইএমসিসি ইন্টারনাল স্টোরেজ। এখানে কোনো অ্যাডিশনাল অফিস সফটওয়্যার থাকবে না। এখানে ৪ সেলের সাথে থাকছে ৫৫ ডব্লিউ এইস ব্যাটারি এবং এখানে ৪৫ মিনিটের মধ্যে ৫০ শতাংশ চার্জ ব্যাকআপ পাওয়ার আশা করা যাচ্ছে। এই ল্যাপটপের কালার হিসেবে থাকছে গ্রে-কালার। এখানে থাকছে ফুল সাইজ কিবোর্ড। এখানে ওয়েবক্যাম হিসেবে থাকছে ৭২০ এইচডি ওয়েবক্যাম এবং সাথে থাকছে উইন্ডোজ হ্যালো সাপোর্ট। এই ল্যাপটপটির দাম বাংলাদেশী টাকায় এক লাখ টাকার একটু বেশি হতে পারে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us