কম্পিউটারে ভাইরাস? দ্রুত স্ক্যান করে নিন উইন্ডোস ১১

অন্য এক দিগন্ত ডেস্ক | Oct 14, 2021 11:27 am
উইন্ডোস ১১

উইন্ডোস ১১ - ছবি সংগৃহীত

 

৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে লঞ্চ হলো মাইক্রোসফটের নতুন উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম। বিশ্বের অধিকাংশ পিসি ব্যবহারকারী উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে। উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা কিছু ভালো নিরাপত্তা এবং সুবিধা পাবেন। যদি ইউজারদের মনে হয় যে তাদের সিস্টেমে ম্যালওয়্যার ঢুকে পড়েছে, উইন্ডোজের নতুন সিকিউরিটির সাহায্যে নিজের পিসিকে ম্যালওয়্যার থেকে রক্ষা করতে পারবনে।

উইন্ডোজ কম্পিউটারের ক্ষেত্রে ম্যালওয়্যার একটি গুরুত্বপূর্ণ সমস্যা হলেও স্ক্যানের মাধ্যমে এটি দুর করা সম্ভব। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে ডিজিটাল ক্লিনআপ প্রসেসের দিয়ে নিয়মিতভাবে কম্পিউটার স্ক্যান করা দরকার। এর জন্য মাইক্রোসফট উইন্ডোজ নিয়ে এসেছে নতুন বিল্ট ইন সিকিউরিটি টুল; যার নাম উইন্ডোজ সিকিউরিটি।

এই স্টেপগুলো ব্যবহার করে নিজের পিসি থেকে ম্যালওয়্যার সরান...

* আপনি যদি স্টার্ট মেনুতে 'উইন্ডোজ ডিফেন্ডার' সার্চ করেন, তাহলে আপনি উইন্ডোজ সিকিউরিটির বিকল্প অপশন দেখতে পাবেন। আপনি যদি নিজের কম্পিউটারের সার্চ বক্সটিকে ডিসএবেল করে রেখেছেন, তাহলে টাস্কবারে রাইট ক্লিক করে সার্চ বক্স এনেবেল করে নিতে পারবেন। তারপর আপনাকে সার্চ> শো সার্চ বক্স/আইকনে ক্লিক করতে হবে।

* আপনি যদি সার্চ বক্স অপশনটি এনেবেল করতে না চান, তাহলে আপনি উইন্ডোজ সিকিউরিটির অ্যাক্সেস করতে অন্য কোনো পদ্ধতি ব্যবহার করতে পারেন।

* এর জন্য, আপনাকে 'সেটিংস' এ যেতে হবে, যেখানে আপনি 'প্রাইভেসি এবং সিকিউরিটি' অপশনটি দেখতে নবেন। এটিতে ক্লিক করুন।

* তারপর 'উইন্ডোজ সিকিউরিটি' সেটিং এ যান। এটি আপনার পিসির স্থিতির দ্রুত সারসংক্ষেপ প্রদান করবে। সফ্টওয়্যারটি খুলতে, আপনাকে 'ওপেন উইন্ডোজ সিকিউরিটি' অপশনে ক্লিক করতে হবে।

এক নজরে দেখে নেয়া যাক কী ভাবে এটি ব্যবহার করা যাবে...

স্টেপ ১ - ‘Windows Security’ করুন।

স্টেপ ২ - 'ভাইরাস এবং থ্রেট প্রোটেকশন' এ ক্লিক করুন।

স্টেপ ৩ - এবার 'কুইক স্ক্যান' এ ক্লিক করুন।

স্টেপ ৪ - আরো ভালো ভাবে স্ক্যানের জন্য প্রত্যেকটি ফাইল এবং অপারেটিং সিস্টেম রিভিউ করে অনেক সময় নিয়ে স্ক্যান করতে হবে। এর জন্য আলাদা করে স্ক্যান অপশন (Scan Option) বাটনে ক্লিক করতে হবে। এছাড়াও ফুল স্ক্যান (Full Scan) বাটন ক্লিক করেও এই ধরনের স্ক্যান করা সম্ভব।

স্টেপ ৫ - এর পর সেই ম্যালওয়্যার স্ক্যানের মাধ্যমে খুঁজে বের করার পর স্টার্ট অ্যাকশন (Start Action) সিলেক্ট করতে হবে।

অনেকেই নিজেদের কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে। অনেক সময়েই এই ধরনের সফটওয়্যারগুলো ক্রয় করতে হয়। কিন্তু মাইক্রোসফট উইন্ডোজের নতুন বিল্ট ইন সিকিউরিটি টুলের দ্বারাই এটি করা সম্ভব। মাইক্রোসফট উইন্ডোজের এই সিকিউরিটি ৯৯.৭ শতাংশ থ্রেটস ব্লক করতে পারে।
সূত্র : নিউজ ১৮


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us