চলচ্চিত্রের জনক বিজ্ঞানী আল-হাসান ইবনে হাইসাম

জি. মোস্তফা | Oct 26, 2021 03:05 pm
চলচ্চিত্রের জনক বিজ্ঞানী আল-হাসান ইবনে হাইসাম

চলচ্চিত্রের জনক বিজ্ঞানী আল-হাসান ইবনে হাইসাম - ছবি সংগৃহীত

 

বিজ্ঞানী আল-হাসান ইবনে হাইসাম হলেন চলচ্চিত্রের মূল আবিস্কারক। আল-হাসান ৯৬৫ খ্রিস্টাব্দে ইরাকের বসরায় জন্মগ্রহণ করেন।

তিনিই সর্বপ্রথম আলোকবিজ্ঞানের (Optics) ওপর গ্রন্থ রচনা করেন। তার লেখা ওই গ্রন্থের নাম কিতাব আল-মানাজির (Book of Optics)। ১২৭০ সালে পোলিশ পদার্থ বিজ্ঞানী উইটেলো ল্যাটিন ভাষায় গ্রন্থটি অনুবাদ করেন।

বইটি সাতটি খণ্ডে বিভক্ত। এ মহামূল্যবান গ্রন্থটি হচ্ছে পাশ্চাত্যের অনেক বিজ্ঞানীদের বৈজ্ঞানিক কাজের ভিত্তি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন রবার্ট গ্রোসটেস্ট, রজার বেকন, জন পেকহাম, উইটেলো, ওকহামের উইলিয়াম, লিওনার্দো দ্য ভিঞ্চি, ফ্রাঁসোয়া বেকন, রেনে ডেসকার্টেস, জোহানেস কেপলার, গ্যালিলিও, আইজ্যাক নিউটন প্রমুখ। বুক অব অপটিক্স চশমা, ক্যামেরা, টেলিস্কোপ, মাইক্রোস্কোপ, মাইক্রোস্কোপি, রেটিনার অস্ত্রোপচার এবং রোবটিক দৃষ্টিশক্তির মতো পশ্চিমা প্রযুক্তির পথ প্রদর্শক হিসেবে কাজ করেছে। এই গ্রন্থে তার বিখ্যাত "আলোকতত্ত্ব" উপস্থাপন করেন।

আল-হাসানই প্রথম ক্যামেরা অবসকিউরা আবিস্কার করেন এবং এর সাহায্যে ভেতরের একটি পর্দায় বাইরে থেকে পূর্ণাঙ্গ ছবি প্রদর্শনে সফল হন। তিনিই প্রথম ক্যামেরার লেন্স আবিষ্কার করেন। দুনিয়ায় তিনিই প্রথম ক্যামেরা ও চোখের সাদৃশ্য ও পার্থক্য তুলে ধরেন। তার এসব কাজ পরে চলচ্চিত্র নির্মাণে ভিত্তি হিসেবে কাজ করে। তাই তাকে চলচ্চিত্রের মূল সূত্রের জনক হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। তিনি দৃষ্টিশক্তির স্থায়িত্ব তত্ত্ব আবিষ্কার করেন। বিজ্ঞানের জগতে এই মহান মনীষী আল-হ্যাজেন নামে পরিচিত।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us