বিশ্বের জনপ্রিয় ৫ অ্যাপ

আহমেদ ইফতেখার | Nov 12, 2021 03:31 pm
বিশ্বের জনপ্রিয় ৫ অ্যাপ

বিশ্বের জনপ্রিয় ৫ অ্যাপ - ছবি : সংগৃহীত

 

তথ্য বিশ্লেষণ প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার অক্টোবর মাসে বিশ্বে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া ১০ অ্যাপের তালিকা প্রকাশ করেছে। সেন্সর টাওয়ারের প্রতিবেদনে বলা হয়েছে, নন-গেমিং অ্যাপের মধ্যে গত মাসে বিশ্বে সবচেয়ে ডাউনলোড করা হয়েছে টিকটক অ্যাপ। সংক্ষিপ্ত ভিডিও তৈরির এ অ্যাপ অক্টোবর মাসে বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড ও আইওএস ফোনে ৫৭ মিলিয়নেরও বেশি সংখ্যক ইনস্টল করা হয়েছে। গুগলের প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোর থেকে এ ডেটা সংগ্রহ করেছে সেন্সর টাওয়ার। সেরা ১০-এর র‌্যাংকিংয়ে টিকটকের পরের অবস্থানে রয়েছে ইনস্টাগ্রাম। ফেসবুক মালিকানাধীন এ অ্যাপ অক্টোবর মাসে বিশ্বব্যাপী ডাউনলোড হয়েছে ৫৬ মিলিয়ন সংখ্যকবার। দেখে নিন সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া নন-গেমিং ১০ অ্যাপের তালিকা রয়েছে, টিকটক, ইনস্টাগ্রাম, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, স্ন্যাপচ্যাট, ফেসবুক মেসেঞ্জার, মিসো, স্পোটিফাই এবং ক্যাপক্যাট।

টিকটক

চীনের নির্মাতাদের অ্যাপ টিকটক এর চীনা নাম ডুইয়িন। ২০১৬ সালের সেপ্টেম্বরে চালু করা হয় টিকটক। প্রতিষ্ঠাতা ঝাং ইয়েমিং। বর্তমানে টিকটক এশিয়ার নেতৃস্থানীয় ছোট ভিডিও প্ল্যাটফর্ম এবং বিশ্বব্যাপী সবচেয়ে বড় সঙ্গীত ভিডিও সম্প্রদায় হিসেবে এটি বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান অ্যাপ্লিকেশন হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। অ্যাপটি ২০১৮ সালের জুন মাসে ১৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারীর মাইলফকে পৌঁছায়। ২০১৮ সালের প্রথম ত্রৈমাসিকে বিশ্বের সবচেয়ে বেশি ডাউনলোড করা অ্যাপ্লিকেশন ছিল, আনুমানিক ৪৫.৮ মিলিয়ন ডাউনলোডের হয়। নাচ, কৌতুক এবং শিক্ষার মতো বিষয়ের ৩ থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত সময়সীমার বিভিন্ন ধরনের ছোট ভিডিও তৈরি করার সামাজিক যোগাযোগমাধ্যম হিসাবে জনপ্রিয় টিকটক।
ফেসবুককে হটিয়ে এক বছরে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপ এখন টিকটক। এশিয়ার দেশগুলোয় (চীন ব্যতীত) ফেসবুক অ্যাপ এখনো শীর্ষস্থানে আছে। টিকটক সে তালিকায় দুই নম্বরে। নতুন নতুন সুবিধা দিয়ে ব্যবহারকারীদের নিয়মিত আকৃষ্ট করার চেষ্টা করে যাচ্ছে টিকটক।

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম অনলাইনে ছবি এবং ভিডিও শেয়ার করার এমন একটি অনলাইন মোবাইল ফটো ও ভিডিও শেয়ারিং সামাজিক যোগাযোগমাধ্যম। ইনস্টাগ্রাম এর মাধ্যমে ছবি এবং ১৫ সেকেন্ডের দৈর্ঘের ভিডিও আপলোড করা যায়। প্রতিদিন ৩০০ মিলিয়নেরও বেশি মানুষ ইনস্টাগ্রাম ব্যবহার করে যারা কিনা ফটো শেয়ার করে থাকে। প্রতিদিন ৭০ মিলিয়ন স্থিরচিত্র এবং ভিডিও শেয়ার করা হয় ইনস্টাগ্রামের মাধ্যমে। ইনস্টাগ্রাম চালু হয় ২০১০ সালের অক্টোবরে। ১৩ বছরের কম বয়সী ব্যবহারকারীদের জন্য ইনস্টাগ্রামের আলাদা একটি সংস্করণ তৈরি করছে ফেসবুক। এতে ১৩ বছরের কম বয়সী শিশুরাও ‘নিরাপদে ইনস্টাগ্রাম ব্যবহারের’ সুযোগ পাবে বলে জানানো হয়। বয়স ১৩-এর কম হলে বর্তমানে ফেসবুক কিংবা ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলার নিয়ম নেই। বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখতে ইনস্টাগ্রামে যোগ দেওয়ার ব্যাপারে শিশুরা এখন আগের চেয়ে অভিভাবকদের বেশি করে আবদার করছে।আর সে জন্যই শিশুদের জন্য ইনস্টাগ্রামের আলাদা একটি সংস্করণ তৈরি করছে।

ফেসবুক
ফেসবুক হলো মেটা প্ল্যাটফর্মসের মালিকানাধীন বিশ্ব-সামাজিক যোগাযোগ মাধ্যম। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। ফেসবুকে ব্যবহারকারীরা বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন, সেই সাথে একজন ব্যবহারকারী শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চল-ভিক্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারেন। মার্ক জাকারবার্গ হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন সময়ে কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডুয়ার্ডো স্যাভেরিন, ডাস্টিন মস্কোভিৎস এবং ক্রিস হিউজের যৌথ প্রচেষ্টায় ফেসবুক নির্মাণ করেন। ওয়েবসাইটটির সদস্য প্রাথমিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যেই সীমাবদ্ধ ছিল, কিন্তু পরে সেটা বোস্টন শহরের অন্যান্য কলেজ, আইভি লীগ এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত সম্প্রসারিত হয়। আরো পরে এটা সমস্ত বিশ্ববিদ্যালয়, কলেজ, হাই স্কুল এবং ১৩ বছর বা ততোধিক বয়স্কদের জন্য উন্মুক্ত করা হয়। সারা বিশ্বে বর্তমানে এই ওয়েবসাইটটি ব্যবহার করছেন ২৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী।

হোয়াটসঅ্যাপ
হোয়াটসঅ্যাপ সর্বাধিক জনপ্রিয় মেসেজিং অ্যাপ ও ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল পরিষেবা। বিশ্বের প্রায় ৫ বিলিয়নের বেশি ব্যবহারকারী রয়েছে। বিভিন্ন অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে এই মেসেঞ্জার ব্যবহার করা যায়। শুধু চ্যাটই নয়, এ মেসেঞ্জারের মাধ্যমে ছবি আদান-প্রদান, ভিডিও ও অডিও মিডিয়া বার্তাও আদান-প্রদান করা যায়। ব্যবহারকারীর ফোনে থাকা ফোন নম্বর তালিকা থেকে হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয়ভাবে নম্বর সিংকক্রোনাইজ করে নেয়। ফলে আলাদা করে আইডি যোগ করার প্রয়োজন হয় না। হোয়াটসঅ্যাপ ২০০৯ সালে জ্যান কউম ও ব্রায়ান এক্টন প্রতিষ্ঠিা করেন হোয়াটসঅ্যাপ। বর্তমানে মেটা প্ল্যাটফর্মসের অধিনেই পরিচালিত হচ্ছে।

টেলিগ্রাম
মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে টেলিগ্রাম এর জনপ্রিয়তা ধীরে ধীরে বেড়েই চলেছে। টেলিগ্রাম এর প্রতিষ্ঠাতা, পাভেল দুরোভ জানান যে বর্তমানে টেলিগ্রাম অ্যাপ এর প্রায় ৫০০মিলিয়ন স্বক্রিয় ব্যবহারকারী রয়েছে।টেলিগ্রাম অ্যাপ এর সবচেয়ে বড় সুবিধা হলো এর ক্রস প্ল্যাটফর্ম সাপোর্ট সুবিধা। পিসি, লিনাক্স, ম্যাক, বা ব্রাউজার থেকে শুরু করে অ্যান্ড্রয়েড, আইওএস পর্যন্ত এমন কোনো অপারেটিং সিস্টেম নেই যাতে টেলিগ্রাম অ্যাপ এর সাপোর্ট নেই। টেলিগ্রাম অ্যাপটিতে অসংখ্য ফিচার থাকলেও, এই অ্যাপের প্রধান আকর্ষণ মূলত অ্যাপটির এন্ড-টু-এন্ড এনক্রিপশন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us