‘লাভ ট্রায়াঙ্গল’ : পাকিস্তানের রুশ-ভারত সমীকরণ

অ্যাডোমাস অ্যাব্রোমাইতিস | Dec 09, 2019 08:16 am
‘লাভ ট্রায়াঙ্গল’ : পাকিস্তানের রুশ-ভারত সমীকরণ

‘লাভ ট্রায়াঙ্গল’ : পাকিস্তানের রুশ-ভারত সমীকরণ - ছবি : সংগৃহীত

 

রাশিয়া কেবল যুক্তরাষ্ট্র ও ইউরোপের সাথেই রাজনৈতিক ‘দাবা খেলছে’ না। দেশটি দক্ষিণ এশিয়াতেও প্রধান ভূমিকা পালন করতে চায়। এখানেও দেশটি কৌশলগত স্বার্থ রয়েছে।

নভেম্বরের প্রথম দিকে পাকিস্তানি পত্রিকা দি এক্সপ্রেস ট্রিবিউন মস্কোর ঋণ পরিশোধে ইসলামাবাদের সিদ্ধান্ত নিয়ে খবর প্রকাশ করে। গত ২ ডিসেম্বর রাশিয়া ও পাকিস্তান সাবেক সোভিয়েত ইউনিয়নের অপারেশনগুলো প্রশ্নে পারস্পরিক আর্থিক দাবি ও প্রতিশ্রুতির নিষ্পত্তি প্রশ্নে একটি সমঝোতায় উপনীত হয়। এতে রাশিয়াকে ৯৩.৫ বিলিয়ন ডলার ঋণ পরিশোধ করতে হবে পাকিস্তানকে। নথিতে সই করেন রুশ উপ অর্থমন্ত্রী সার্গেই স্টোরচেক ও রাশিয়ায় নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত কাজি খালিলুল্লাহ।

১৯৮০-এর দশকে সোভিয়েত প্রতিষ্ঠানগুলো পাকিস্তানের কয়েকটি কোম্পানির কাছ থেকে বস্ত্র ও অন্যান্য সামগ্রী কিনেছিল। পণ্য বিনিময় ব্যবস্থা নিশ্চিত করার জন্য ওই সময়ের সোভিয়েত ইউনিয়ন পাকিস্তানের ন্যাশনাল ব্যাংকে দুটি হিসাব খুলেছিল। সোভিয়েত ইউনিয়নের পতনের পর পাকিস্তানি রফতানিকারকেরা বলে যে তাদের কিছু পণ্যের দাম পরিশোধ করা হয়নি। এর জের ধরে ১৯৯৬ সালে ব্যাংক অব পাকিস্তানে রুশ একাউন্টগুলোতে থাকা ১০৫ মিলিয়ন ডলার জব্দ করা হয়। দি এক্সপ্রেস ট্রিবিউন সূত্র জানায়, ঋণ পরিশোধের ফলে পাকিস্তানের অর্থনীতির বিভিন্ন খাতে বিনিয়োগ করার সুযোগ পাবে রাশিয়া। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ হবে যে রাশিয়া থেকে বিলিয়ন বিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম কেনার ব্যাপারে পাকিস্তানের প্রবল আগ্রহ রয়েছে।

কোনো কোনো প্রতিবেদন অনুযায়ী, চুক্তিটির পরিমাণ হতে পারে ৯ বিলিয়ন ডলার। এর অধীনে রাশিয়ার কাছ থেকে পাকিস্তান ভারী ও মাঝারি জঙ্গিবিমান, মাঝারি ও স্বল্পপাল্লার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ট্যাঙ্ক, যুদ্ধ হেলিকপ্টার, রণতরী কিনবে। বর্তমানে পাকিস্তানের প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ হলো চীন। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত চীন ৬.৪ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে। অস্ত্র সরবরাহ করার দিক থেকে দ্বিতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্র। তারা অস্ত্র বিক্রি করেছ ২.৫ বিলিয়ন ডলার মূল্যের। তৃতীয় স্থানে আছে ইতালি। তারা অস্ত্র বিক্রি করেছে ৪৭১ মিলিয়ন ডলারের। যদি ৯ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করতে পারে, তবে রাশিয়া হবে পাকিস্তানে অস্ত্র বিক্রির দিক থেকে শীর্ষ দেশ। এমন হলে দক্ষিণ এশিয়ার দুই দেশ ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক আরো জটিল হতে পারে। ভারত ও পাকিস্তান অভিন্ন ঐতিহাসিক, সাংস্কৃতিক, ভৌগোলিক ও অর্থনৈতিক সম্পর্ক লালন করলেও তাদের মধ্যকার সম্পর্ক বৈরিতা ও সন্দেহে ভরপুর। আবার কিছু সময় আগে রাশিয়ার সু-৩০এমকেআই জঙ্গিবিমানের বদলে ফ্রান্সের চতুর্থ প্রজন্মের বিমান রাফাল জঙ্গি বিমান কেনাকে অগ্রাধিকার দিয়েছ ভারত।

সম্ভবত ভারতের চেয়ে পাকিস্তানই হতে চায় রাশিয়ার ঘনিষ্ঠ অংশীদার। ধারণা করা হচ্ছে যে ঋণ পরিশোধের মাধ্যমে ইসলামাদ চাচ্ছে মস্কোর কাছ থেকে আনুগত্য আদায় করতে। নিশ্চিতভাবেই বলা যায়, ভারত ও রাশিয়ার মধ্যে বিরাজমান দ্বন্দ্ব থেকে ফায়দা হাসিল করতে চায় পাকিস্তান। দেশটি নিজের গুরুত্ব বাড়ানোর পাশাপাশি রাশিয়ার কৌশলগত অংশীদার হিসেবে ভারতের গুরুত্ব হ্রাস করতে চায়। এই ‘লাভ ট্রায়াঙ্গল’ বিশ্ব অস্ত্র বাজার পরিস্থিতির পাশাপাশি এই অঞ্চলের রাজনৈতিক দৃশ্যপটও বদলে দিতে পারে।

মর্ডান ডিপ্লোমেসি

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us