চীনা, পাকিস্তানের হুমকি : বড় ধরনের পরিবর্তন আসছে ভারতীয় সামরিক বাহিনীতে

সুবীর ভৌমিক | Dec 12, 2019 08:39 am
বড় ধরনের পরিবর্তন আসছে ভারতীয় সামরিক বাহিনীতে

বড় ধরনের পরিবর্তন আসছে ভারতীয় সামরিক বাহিনীতে - ছবি : সংগৃহীত

 

ভারত এখন তার প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) নিয়োগ প্রদানের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বিশ্লেষকেরা এই পদক্ষেপকে পরিবর্তনশীল জাতীয় নিরাপত্তা হুমকির মুখে (বিশেষ করে পরমাণু অস্ত্রসজ্জিত দুই প্রতিবেশী চীন ও পাকিস্তানের কাছ থেকে) দেশের অতি প্রয়োজনীয় প্রতিরক্ষা সংস্কারের সূচনা হিসেবে দেখছেন।

কলকাতাভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার্স-কে-এর প্রধান সাবেক মেজর জেনারেল অরুন রয় এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন, না হওয়ার চেয়ে দেরিতে হওয়া ভালো। ২০০১ সালে গ্রুপ অব মিনিস্টার্স কমিটি প্রথম সুপারিশ করার প্রায় দুই দশক পর তা কার্যকর হতে যাচ্ছে। সাবেক উপপ্রধানমন্ত্রী ও মোদির একসময়ের গুরু এল কে আদভানি ছিলেন ওই কমিটির প্রধান। ১৯৯৯ সালে পাকিস্তানের সাথে কার্গিল যুদ্ধের পর ভারতীয় সামরিক বাহিনীর দুর্বলতা পর্যালোচনা করতে গঠিত হয়েছিল ওই কমিটি।

অবশ্য সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর মধ্যে তীব্র বিরোধ এবং তা নিরসন করতে দুর্বল বেসামরিক নিয়ন্ত্রণ ও রাজনৈতিক ব্যর্থতার প্রেক্ষাপটে ২০১১ সালে সাবেক প্রতিরক্ষাসচিব নরেশ চন্দ্রের নেতৃত্বে গঠিত কমিটি এর বদলে স্থায়ীভাবে চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান পদের সুপারিশ করে।

অবশেষে ২০১৮ সালে তিন বাহিনী স্থায়ীভাবে একজন চেয়ারম্যান নিয়োগ করতে নীতিগতভাবে একমত হয়। তবে মোদি আগস্টে ঘোষণা করেন যে তিনি তিন বাহিনীর মধ্যে আরো ভালো সমন্বয়ের জন্য সরকারের ‘সিঙ্গেল পয়েন্ট’ সামরিক উপদেষ্ট হিসেবে একজন সিডিএস নিয়োগ করবেন। এর ফলে দক্ষতর প্রতিরক্ষা ব্যয় সম্ভব হবে, সামরিক বাহিনীর কার্যকারিতা বাড়বে।

সিডিএসকে কার্গিল যুদ্ধের পর সামরিক বাহিনীর সংস্কারপ্রক্রিয়ার কেন্দ্রবিন্দু হিসেবে ২০০১ সালে গঠিত ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফের মাধ্যমে কাজ করতে হবে। অবশ্য সিডিএসের অভাবে ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ হয়ে পড়ে আমলাতান্ত্রিক তাচ্ছিল্যের বিষয়। তিন বাহিনীই একে সরিয়ে রাখে। এমন অভিমত প্রকাশ করেছেন সাবেক সেনা কর্মকর্তা ও বর্তমানে শিক্ষাবিদ হিসেবে কর্মরত অনিক মুখার্জি। তিনি সম্প্রতি অ্যাবসেন্ট ডায়ালগে সামরিক বাহিনীল সমন্বয়ের চ্যালেঞ্জ সম্পর্কে লিখেছেন।

সিঙ্গাপুরের রাজারত্নম স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজের শিক্ষক মুখার্জি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন যে নতুন প্রধানকে অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। কারণ তিন বাহিনী পরস্পরের সাথে কাজ করার চেয়ে সমন্বয়কে অধিক গুরুত্ব দেয় এবং ‘প্রশিক্ষণ, শিক্ষা ও পেশাগত ঝোঁক’ থেকে সৃষ্ট ‘সিঙ্গেল সার্ভিস এপ্রোচ’ যৌথ পরিকল্পনা ও অপারেশনে বাধার সৃষ্টি করতে পারে।

নতুন সিডিএসের সামনে আসল চ্যালেঞ্জ হবে সমন্বিত থিয়েটার কমান্ড প্রতিষ্ঠা। এ ধরনের একটি কমান্ড বর্তমানে অস্তিত্বশীল রয়েছে। সেটি আছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সাবেক প্রতিরক্ষাসচিব জি মোহন কুমার বলেন, সেনাপ্রধান বিপিন রাওয়াত ফাইটিং শাখাগুলোকে একীভূত করে সেনাবাহিনীর মধ্যে সমন্বিত ব্যাটল গ্রুপ সৃষ্টি করেছেন। তবে এটা অন্যান্য বাহিনীর মধ্যে একীভূত করার কাজটি করতে পরেনি। আমাদের তিন বাহিনীর ১৭টি কমান্ডকে একীভূত করে তিন থেকে চারটি ‘থিয়েটার কমান্ডে’ পরিণত করা দরকার।

চীন ঠিক এই কাজটি ইতোমধ্যেই করে ফেলেছে বলে সাবেক ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফারনানডেজ জানিয়েছিলেন।
প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অধীনে চীন তার সশস্ত্র বাহিনীর ব্যাপক সংস্কার করেছে। বেতনভোগী সৈন্য তিন লাখ হ্রাস করার পাশাপাশি দেশে তৈরী প্রযুক্তি ও উৎপাদনের মাধ্যমে তার বিমান ও নৌবাহিনীকে আধুনিকায়ন করেছে। তবে সবচেয়ে বড় কাজটি করেছেন সমনিব্ত থিয়েটার কমান্ড প্রতিষ্ঠার মাধ্যমে। এতে করে যুদ্ধে আন্তঃবাহিনী সমন্বয়ে উন্নতিতে সহায়ক হয়েছে, কমান্ডারদেরকে বৃহত্তর যুদ্ধক্ষেত্রে আরো ভালোভাবে ও আরো সহজে মোতায়েনের সুযোগ দিয়েছে। বড় বড় সামরিক বাহিনী থাকা যুক্তরাষ্ট্র, রাশিয়া ও অন্যান্য দেশ কমান্ড স্টাকচার, অপারেশন্স ও পরিকল্পনায় বিভিন্ন মাত্রায় এই কাজটি সেরে ফেলেছে।

সাবেক সেনাপ্রধান শঙ্কর রায়চৌধুরী বলেন, সিডিএস-পরিচালিত সমন্বিত সামরিক কাঠামো পাকিস্তানের (যাদের স্ট্র্যাটেজিক ডেপথের অভাব রয়েছে) বিরুদ্ধে বিপুল সুবিধা দেবে।
আন্দামানের একমাত্র তিন বাহিনীর কমান্ডে নেতৃত্বে দেয়া অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল পি কে চ্যাটার্জি বলেন, সিডিএসের অধীনে সমন্বিত সামিরক বাহিনী না থাকলে ভারত কখনো বর্তমান যুদ্ধক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবে না। সামগ্রিক পরিকল্পনা না থাকলে আমরা কখনো সীমিত অর্থনৈতিক সম্পদ নিয়ে সর্বোচ্চ সুবিধা হাসিল করতে পারব না।

তিনি বলেন, সব প্রতিরক্ষা বাহিনীর ওপর পূর্ণাঙ্গ কৌশলগত নিয়ন্ত্রণ থাকা সিডিএসই কেবল চীন বা পাকিস্তানের মতো প্রতিপক্ষের বিরুদ্ধে সম্মিলিত সামরিক শক্তি ব্যবহার করতে পারেন।
তিনি বলেন, নিকট প্রতিবেশীদের মধ্যে ও সেইসাথে ভারত মহাসাগরীয় অঞ্চলে ভারতের প্রভাব বাড়ানোর সমন্বিত সামিরক কূটনীতির জন্যও সিডিএস গুরুত্বপূর্ণ।

তিনি ১৯৭১ সালের ঘটনায় ফিরে যান। ওই সময় বাংলাদেশকে মুক্ত করার জন্য সেনাবাহিনীর দ্রুতগতির অভিযানের পাশাপাশি বিমান বাহিনীর ভারতীয় আকাশে প্রাধান্য বিস্তারের সাথে তাল মিলিয়ে ভারতীয় নৌবাহিনী সফলভাবে পাকিস্তানের করাচি বন্দরে আঘাত হানে। এটি ছিল যৌথ সামরিক অভিযানের একটি সফল উদাহরণ। তিন বাহিনী একসাথে কাজ করলে কী হতে পারে, এটি তা প্রকাশ করছে।

এদিকে ভারতের সিডিএস কে হবেন তা নিয়ে জল্পনা কল্পনা অব্যাহত রয়েছে। জেনারেল রাওয়াত সম্ভাব্য প্রার্থী হিসেবে রয়েছেন। তিনি ৩১ ডিসেম্বর অবসরে যাবেন। তবে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও জাতীয় নিরাপত্তা পরিষদ ভারতীয় সেনাবাহিনীর বর্তমান উপ-প্রধান লে. জেনারেল মনোজ মুকুন্দ নবারনকে সিডিএস হিসেবে মনোনীত করতে পারে। আর নর্দার্ন আর্মি কমান্ডার লে. জেনারেল রনবীর সিংকে করা হতে পারে সেনাপ্রধান হিসেবে রাওয়াতের উত্তরসূরী।

পূর্বসূরী জেনারেল দলবির সিং সুহাগের (তিনি এখন কৌশলগত সিশেলস আইল্যান্ডে ভারতের দূত হিসেবে কর্মরত) মতো রাওয়াতও বিদেশে কূটনৈতিক দায়িত্বে নিয়োগ পেতে পারেন বলে সূত্র জানিয়েছে।
সাউথ চায়না মর্নিং পোস্ট


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us