বাদুর কেন এত ভাইরাস ছড়ায়!

অন্য দিগন্ত ডেস্ক | Apr 01, 2020 08:54 pm
বাদুর

বাদুর - সংগৃহীত

 

কোভিড-১৯ তথা করোনাভাইরাস এখন সব মহাদেশে ছড়িয়ে পড়েছে। এ রোগ কীভাবে ছড়াচ্ছে, গবেষণা চলছে তা নিয়ে। এখনো রহস্য জানা সম্ভব না হলেও এটি সত্য যে কোভিড ১৯ -এর মতো ভাইরাসটি প্রাণিদেহ থেকেই মানুষের মধ্যে ছড়িযেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে SARS-CoV মানব দেহে ছড়ায় গন্ধগোকুল জাতীয় প্রাণীদের থেকে ও MERS-CoV ছড়ায় এক কুঁজি উটের থেকে।

মনে করা হচ্ছে, এই দুটি ভাইরাসের উৎপত্তিই বাদুড় থেকে এবং সেখান থেকে অন্য প্রাণীদের মধ্যে এ রোগ ছড়িয়েছে।

চীনের উহানে প্রথম চিহ্নিত হওয়া করোনাভাইরাসের উৎস কী তা নিয়ে গবেষকরা এখনো কোনো সিদ্ধান্তে আসতে পারেননি, তবে অনেকেই মনে করছেন বাদুড়েই এর উৎপত্তি।

বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন, সার্স ভাইরাসের সঙ্গে করোনাভাইরাসের মিল রয়েছে। এই করোনার জিনোমে সিকুয়েন্সের সঙ্গে সার্সের জিনোম সিকুয়েন্সের ৮৯ দশমিক ১ শতাংশ মিলে গেছে।
এর আগে চীনে ২০০৩ সালে সার্স ছড়িয়ে পড়েছিল। বাদুড় থেকে এ ভাইরাস ছড়িয়েছিল।
অপর গবেষণাটি পরিচালনা করেন উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির গবেষক জেং লি শি ও তার এক সহকর্মী। এতে বলা হয়, তারা তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখেছেন এই ভাইরাসটি বাদুড় থেকেই ছড়িয়েছে। এটি সার্স ভাইরাসের অনুরূপ ভাইরাস।

বাদুড় থেকে এত ভাইরাস কীভাবে উৎপন্ন হয়?

গত বেশ কয়েক বছর ধরে গবেষণায় দেখা গিয়েছে প্রাণী থেকে মানুষে সংক্রমিত হয় এমন বেশ কিছু ভাইরাসের উৎস বাদুড়। এর মধ্যে রয়েছে রাবিস, মারবুর্গ, নিপা ও হেন্ড্রা ভাইরাস।

২০০২ থেকে ২০০৪-এর মধ্যে সারা পৃথিবীতে যে সার্সের প্রকোপ হয়েছিল তাতে মারা গিয়েছিলেন ৮০০-র বেশি মানুষ। এরও উৎস ছিল সেই বাদুড়ই।

চীনের উহান ইনস্টিট্যুট অফ ভাইরোলজির গবেষকরা সার্স ভাইরাসের উৎপত্তির কারণ হিসেবে দেশের দক্ষিণপূর্বের ইউনান প্রদেশের এক দূরবর্তী গুহাবাসী হর্সশু বাদুড়দের চিহ্নিত করেছেন।

কোনো কোনো বিশেষজ্ঞদের মতে নভেল করোনাভাইরাসের উৎসও এই প্রজাতির বাদুড়েরাই।

নিজেরা ভাইরাসের বাহক হয়েও কীভাবে বাদুড়েরা টিকে থাকতে পারে?

বাদুড়েরা একাধিক ভাইরাসের বাহক হতে পারে নিজেরা অসুস্থ না হয়েই, রাবিস ছাড়া। রাবিসে তারা আক্রান্ত হয়। বিশেষজ্ঞদের মতে এক চতুর্থাংশ স্তন্যপায়ী প্রাণী বাদুড়েরা অভিযোজনের পথে অতিরিক্ত প্রতিরোধ ক্ষমতার অধিকারী হয়, যার জেরে তারা উড়তেও পারে।

২০০৭ সালে আমেরিকান সোসাইটি অফ মাইক্রোবায়োলজির এক গবেষণা সার্সের মতো করোনাভাইরাস মহামারীর ফের উদ্ভূত হবার আশঙ্কা ব্যক্ত হয়েছিল। বিশেষজ্ঞরা লিখেছেন, “করোনাভাইরাস জিনের পুনর্সমন্বয় ঘটাতে পারে, যার জেরে নতুন জেনোটাইপ ও প্র্রকোপ ছড়াতে পারে। হর্স শু প্রজাতির বাদুড় SARS-CoV ভাইরাসের অন্যতম আধার এবং দক্ষিণ চীনে এই বাদুড় খাবার হিসেবেও চালু। দুয়ে মিলে পরিস্থিতি টাইম বোমের। ফলে মারাত্মক পরিস্থিতির জন্য তৈরি থাকা জরুরি।”
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস ও অন্যান্য


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us