ঢাকার ৮৬ এলাকায় করোনা রোগী

নিজস্ব প্রতিবেদক | Apr 14, 2020 07:16 pm
ঢাকার ৮৬ এলাকায় করোনা রোগী

ঢাকার ৮৬ এলাকায় করোনা রোগী - সংগৃহীত

 

রাজধানী ঢাকায় নতুন করে আরো ১০টি এলাকায় করোনা ভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে। ফলে ঢাকার হটস্পট বাড়ল। নতুন ১০টি এলাকা যোগ হওয়ায় ঢাকার করোনা ভাইরাস আক্রান্ত এলাকার সংখ্যা হলো ৮৬। নতুন আক্রান্ত এলাকাগুলোর মধ্যে যেমন রয়েছে ঢাকার নতুন এলাকা এবং পুরান ঢাকা। অর্থাৎ ঢাকার নতুন ও পুরাতন উভয় এলাকাতেই সংক্রমণ বাড়ছে। সংক্রমণ ঠেকাতে ঢাকার অন্তত ৫২টি এলাকাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

নতুন আক্রান্ত এলাকাগুলো হলো আরমানীটোলা, বানিয়ানগর, খিলগাঁও, কুড়িল, মিরপুর -১৪, মতিঝিল, শাখারি বাজার, শান্তিবাগ, শ্যামপুর, ভাটারা।

গত ২৩ মার্চ আইইডিসিআর প্রথমবার সাতটি জেলার নাম প্রকাশ করে যেখানকার মানুষের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

সেই জেলাগুলো ছিল ঢাকা, নারায়নগঞ্জ, মাদারীপুর, কুমিল্লা, গাইবান্ধা, চুয়াডাঙ্গা ও গাজীপুর। তারপর থেকে প্রতিদিন বেড়েছে নমুনা পরীক্ষার সংখ্যা। সেই সাথে জানা গেছে রোজ আক্রান্ত রোগীর সংখ্যা। এখন শুধু ঢাকা সিটিতেই আক্রান্ত ৩৮৩ জন।

এ ব্যাপারে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের মঙ্গলবারে প্রকাশিত তথ্য অনুযায়ী কয়েক দিনের ব্যবধানেই কোভিড-১৯ আক্রান্ত রোগী ছড়িয়ে পড়েছে ঢাকার মোট ৮৬টি এলাকায়।

ঢাকার আক্রান্ত এলাকাগুলো ও আক্রান্তের সংখ্যা হলো-আদাবর (২), আগারগাও (২), আজিমপুর (৪), বাবুবাজার (১১), বাড্ডা (৪), বেইলি রোড (৩), বনানী (৭), বংশাল (৭), বাসাবো (১৪), বসুন্ধরা (৪), চকবাজার (৫), ধানমন্ডি (১৫), গেন্ডারিয়া (৬), গ্রীন রোড (৯), গুলিস্তান (২), গুলশান (৪), হাতিরপুল (২), হাজারীবাগ (৮), ইসলামপুর (২), জেলগেট (২), যাত্রাবাড়ি (১৬), ঝিগাতলা (৩), কামরাঙ্গির চর (১), খিলগাঁও (১), কদমতলী (১), কোতোয়ালি (২), লালবাগ (১৫), লক্ষ্মী বাজার (২), মালিবাগ (২), মীর হাজারীবাগ (২), মিরপুর-১ (৫), মিরপুর -৬ (২), মিরপুর -১০ (৫), মিরপুর-১১ (১১), মিরপুর -১২ (১০), মিরপুর -১৩ (২), মগবাজার (৪), মহাখালী (৮), মোহাম্মদপুর (১৩), নারিন্দা (২), নিকুঞ্জ (১), পীর বাগ (২), পুরান পল্টন (২), রাজারবাগ (৫), রামপুরা (২), শাহ আলী বাগ (২), শাহবাগ (২), শান্তিনগর (৬), সোয়ারি ঘাট (৩), তেজগাঁও (৫), তোলারবাগ (১৯), সূত্রাপুর (৬), উত্তরা (১৭), ওয়ারী (২২)।

এছাড়াও আরমানিটোলা, আশকোনা, বানিয়ানগর, বেড়িবাধ, বসিলা, বুয়েট এলাকা, সেন্ট্রাল রোড, ঢাকেশ্বরী, ধোলাইখাল, দয়াগঞ্জ, ইস্কাটন, ফার্মগেট, হাতিরঝিল, কামরাঙ্গির চর, কাজীপাড়া, খিলগাও, কদমতলী, কুড়িল, মানিকদি, মিরপুর -১৪, মিটফোর্ড, মতিঝিল, মুগদা, নবাবপুর, নিকুঞ্জ, রায়েরবাজার, সায়েদাবাদ, শাখারী বাজার, শান্তিবাগ, শ্যামপুর, সিদ্ধেশ্বরী, শনির আখড়া, উর্দূ রোড, ভাটারায় এখন পর্যন্ত একজন করে আক্রান্ত শনাক্ত হয়েছে।

আর ঢাকা সিটির পরেই আক্রান্তের সংখ্যায় এগিয়ে নারায়ণগঞ্জ। নারায়ণঞ্জে ১৪৪ জনকে শনাক্ত করা হয়েছে। বর্তমানে এই জেলাকে করোনাভাইরাসের এপি সেন্টার ঘোষণা করা হয়েছে।

সংক্রমণ ঠেকাতে ইতোমধ্যে ঢাকার ৫২টিরও বেশি এলাকা লকডাউন করা হয়েছে। এছাড়াও জন সচেতনতামূলক নানা পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us